Advertisement
০৫ অক্টোবর ২০২৪
Alcohol In Flight

আন্তর্দেশীয় বিমানে অ্যালকোহল বহন করা যায়, কিন্তু কত পরিমাণ, জানেন কি? আর কী নিয়ম আছে?

বিমানযাত্রায় কোনটা নেওয়া যায়, কোনটা নয়, তা নিয়ে যাত্রীদের মনে হাজারো প্রশ্ন থাকে। বিমানে অ্যালকোহল পরিবহণ করা যায় কি না, তা নিয়েও জিজ্ঞাসা অনেকের। জেনে নিন এর নিয়মকানুন।

বিমানে অ্যালকোহল নিয়ে যাওয়ার শর্তগুলি জানেন কী ?

বিমানে অ্যালকোহল নিয়ে যাওয়ার শর্তগুলি জানেন কী ? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৪ ২১:৩০
Share: Save:

বিমানযাত্রায় কী কী নেওয়া যায়, কোনটা নেওয়া যায় না, তা নিয়ে প্রশ্ন অনেক। কোনটা সঙ্গে রাখতে পারবেন, কোনটা ব্যাগেজে নেওয়া যাবে, তা নিয়েও ধন্দে পড়ে যান অনেকে। জানেন কি, ভারতের আন্তর্দেশীয় বিমানে মদ নিয়ে যেতে কোনও বাধা নেই। তবে তারও কিছু নিয়ম-কানুন আছে।

১. অ্যালকোহল পরিবহণে ডিজিসিএ (ডাইরক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন)-র কিছু নিয়ম-কানুন রয়েছে। চেকড্‌ ব্যাগেজে এক জন প্রাপ্তবয়স্ক যাত্রী ৫ লিটার পর্যন্ত অ্যালকোহল নিতে পারেন।

২. ভুল করেও কিন্তু অ্যালকোহল হাতব্যাগে নেওয়া যাবে না। যাত্রী নিজের সঙ্গে যে ব্যাগ রাখছেন, উড়ানের কেবিনে যে ব্যাগ নিয়ে উঠছেন, তাতে অ্যালকোহল নিয়ে যাওয়ার অনুমতি নেই। তবে স্পাইস জেট ও ভিস্তারার মতো বিমান সংস্থা সিল সমেত বোতল নিয়ে যাওয়ার অনুমতি দেয় শর্তসাপেক্ষে।

৩. কোনও ভাবেই সিলখোলা মদের বোতল নিয়ে যাওয়ার অনুমতি বিমান সংস্থা দেয় না। অ্যালকোহল কেনার বিলও অনেক সময় দেখতে চাওয়া হয় বিমানবন্দরে। কোথাও বেড়াতে গিয়ে মদ বা ওয়াইন কিনলে বিল হাতের কাছেই রাখুন।

৪. মদ নিয়ে যাওয়ার ছাড়পত্র মিললেও, বোতলের সিল খুলে বিমানে বসে তা খাওয়ার অনুমতি নেই।

৫. নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কা থাকলে বা যাত্রী নেশাগ্রস্ত থাকলে অ্যালকোহল পরিবহণে অসম্মতি জানাতে পারেন বিমানবন্দর কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE