Advertisement
২১ সেপ্টেম্বর ২০২৪
Novak Djokovic

পরিকাঠামো নেই জোকোভিচের দেশে! সার্বিয়ার টেনিসের হাল ধরলেন জোকারের কাকা গোরান

জোকোভিচের মতো টেনিস খেলোয়াড় উঠে এসেছেন সার্বিয়া থেকে। অথচ সেই দেশেই কিনা নেই টেনিসের যথাযথ পরিকাঠামো। সার্বিয়ার টেনিস সংস্থার সভাপতি হয়ে জোকারের কাকা এই সমস্যা মেটাতে চান।

picture of Novak Djokovic

নোভাক জোকোভিচ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ১৮:১৪
Share: Save:

রাফায়েল নাদালের কাকা টনি নাদালের কথা জানেন টেনিসপ্রেমীরা। নাদালের টেনিসজীবনে তাঁর অবদান কম নয়। দীর্ঘ দিন নাদালকে কোচিং করিয়েছেন। এ বার বিশেষ দায়িত্বে নোভাক জোকোভিচের কাকা গোরান জোকোভিচ। সার্বিয়ার টেনিসের অভিভাবকের ভূমিকায় দেখা যাবে তাঁকে।

সার্বিয়ার টেনিস ফেডারেশনের সভাপতি নির্বাচিত হলেন গোরান। এত দিন তিনি ছিলেন সংস্থার সহ-সভাপতি। বেলগ্রেড এবং সোফিয়ার এটিপি প্রতিযোগিতার অন্যতম প্রধান আয়োজক হিসাবেও পরিচিতি রয়েছে তাঁর। ভাইপোকে দেখেই টেনিসের প্রতি ভালবাসা তৈরি হয় গোরানের। তিনি বলেছেন, ‘‘টেনিস সম্পর্কে যা যা জেনেছি, তার সবটাই প্রায় নোভাকের থেকে। তবে সাত বছর করে সার্বিয়া ওপেন এবং সোফিয়া ওপেনের ডিরেক্টর হিসাবে কাজ করার অভিজ্ঞতা রয়েছে আমার।’’ টেনিস সংস্থার প্রধান হিসাবে কী লক্ষ্য আপনার? গোরান বলেছেন, ‘‘খেলাটাকে আরও এগিয়ে নিয়ে যেতে চাই। ধারাবাহিক উন্নতিই আমার লক্ষ্য। অর্থ সংস্থানকেও গুরুত্ব দেব।’’

জোকোভিচের মতো খেলোয়াড় উঠে এলেও সার্বিয়ায় নেই কোনও জাতীয় টেনিস অ্যাকাডেমি। এই ধরনের সমস্যাগুলির সমাধান করতে চান ২৪ বার গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়নের কাকা। গোরান বলেছেন, ‘‘আমাদের সংস্থার এখনও নিজস্ব তেমন পরিকাঠামো নেই। আমাদের কোনও জাতীয় প্রশিক্ষণ কেন্দ্র নেই। এটা বড় সমস্যা। আমার নির্বাচনেও সার্বিয়ার প্রেসিডেন্টের পূর্ণ সমর্থন ছিল না। অভাব পূরণের মাধ্যমে তাঁর আস্থা অর্জনের চেষ্টা করব।’’

কাকা গোরান দেশের টেনিস সংস্থার সভাপতি হওয়ার পর জোকারের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। প্যারিস অলিম্পিক্সে সিঙ্গলসে সোনাজয়ী ৩৭ বছরের টেনিস খেলোয়াড়ের মরসুমটা খুব ভাল যায়নি। গত বছর তিনটি গ্র্যান্ড স্ল্যাম জেতা জোকোভিচ এ বার একটিও গ্র্যান্ড স্ল্যাম জিততে পারেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tennis Serbia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE