Advertisement
০২ জুলাই ২০২৪
T20 World Cup 2024

ভারত কী করে বিশ্বচ্যাম্পিয়ন? নেপথ্যে ৬০ দিন আগে নেওয়া রোহিতের সিদ্ধান্ত

৩০ এপ্রিল ভারতীয় বোর্ড বিশ্বকাপের জন্য ১৫ জনের দল ঘোষণা করেছিল। সেই দলে ছিলেন চার জন স্পিনার। সমালোচনা হয়েছিল প্রচুর। রোহিত শুধু হেসেছিলেন। জয়ের পর তাঁর সেই হাসি চওড়া হল।

Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ২৩:৪২
Share: Save:

ভারতের ১৫ জনের দলে চার জন স্পিনার। দল নির্বাচনের পর এই সিদ্ধান্তের কারণ জানাতে চাননি রোহিত শর্মা। বলেছিলেন, কারণ এবং পরিকল্পনা নিশ্চই আছে, এখনই এর বেশি কিছু বলব না। তাঁর ফাঁস করতে না চাওয়া পরিকল্পনাই বিপক্ষ দলগুলির নাভিশ্বাস তুলে দিল। সেমিফাইনালে ইংল্যান্ডের ছ’টি উইকেট নিয়েছিলেন অক্ষর পটেল এবং কুলদীপ যাদব। ফাইনালে যদিও পেশাররাই বাজিমাত করলেন।

৩০ এপ্রিল ভারতীয় বোর্ড বিশ্বকাপের জন্য ১৫ জনের দল ঘোষণা করেছিল। সেই দলে ছিলেন চার জন স্পিনার। অক্ষর পটেল, রবীন্দ্র জাডেজা, কুলদীপ যাদব এবং যুজবেন্দ্র চহালকে দলে নেয় ভারত। অক্ষর এবং জাডেজা প্রায় একই ধরনের বোলার। তাঁদের একসঙ্গে ভারত খেলাবে না বলে মনে করা হয়েছিল। বিশ্বকাপে কুল-চা জুটি দেখা যেতে পারে বলে মনে করা হয়েছিল। কিন্তু বিশ্বকাপের আসরে একটি ম্যাচেও খেলানো হল না চহালকে। তাতেও ভারতের স্পিন আক্রমণ বিপক্ষের ঘুম ছুটিয়ে দিল।

দল নির্বাচনের পর রোহিত বলেছিলেন, “আমি দলে চার জন স্পিনার চেয়েছিলাম। কারণটা আমি এখন বলব না।” সেই কারণ এখন পরিষ্কার। রোহিতের দলের তিন স্পিনার মিলে ১৯টি উইকেট নিয়েছেন। এর মধ্যে ওয়েস্ট ইন্ডিজ়ের মাটিতে স্পিনারদের দাপট দেখা যাচ্ছে। রোহিত জানতেন এমন হবে। সেই কারণেই দলে চার জন স্পিনার চেয়েছিলেন।

কুলদীপ ৪ ম্যাচে ১০টি উইকেট নিয়েছেন। তিনি আমেরিকায় কোনও ম্যাচ খেলেননি। দল সুপার ৮-এ ওঠার পর থেকে খেলছেন কুলদীপ। এখনও পর্যন্ত কোনও দলই তাঁর বিরুদ্ধে বড় রান করতে পারেননি। অক্ষর সাতটি ম্যাচ খেলে নিয়েছেন ৮ উইকেট। তবে জাডেজা ফর্মে নেই। তিনি একটি মাত্র উইকেট নিতে পেরেছেন। কিন্তু রান দেননি। ফলে ব্যাটারদের উপর চাপ তৈরি হয়েছে। সেটার ফল পেয়েছেন অক্ষরেরা।

রোহিতের চার স্পিনার নেওয়ার সিদ্ধান্তকে অনেকে কটাক্ষ করলেও পাশে দাঁড়িয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। বিশ্বকাপ শুরুর আগে তিনি বলেছিলেন, “দলে চার স্পিনার নেওয়ার সিদ্ধান্ত একদম ঠিক আছে। ওয়েস্ট ইন্ডিজ়ে খেলা হবে। ওখানে স্পিনারেরা সাহায্য পায়। ওখানকার পিচ একটু মন্থর হয়। বল নিচু হয়ে যায়। মাঠগুলো বড়। স্পিনারেরা গুরুত্বপূর্ণ হবে।” চার স্পিনার নেওয়ার জন্য বাদ পড়েছিলেন রিঙ্কু সিংহ। সেটাকেও সমর্থন করেছিলেন সৌরভ। বলেছিলেন, “আমার মনে হয় বাড়তি এক জন স্পিনার দলে রাখতে চাওয়ার জন্যই হয়তো রিঙ্কুকে রাখা যায়নি। তা ছাড়া রিঙ্কু তো সবে ক্রিকেটজীবন শুরু করেছে। পরে আরও সুযোগ পাবে।”

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর দেখা যাচ্ছে যে, রোহিতের পরিকল্পনাই ঠিক। সৌরভ যা মনে করেছিলেন সেটাই হয়েছে। ভারতীয় স্পিনারদের বল বুঝতে সমস্যা হচ্ছে অন্য দলগুলির। বাংলার প্রাক্তন অধিনায়ক মনোজ তিওয়ারি মনে করেন রোহিত শুধু চার স্পিনার নেওয়ার পরিকল্পনাই করেননি, কী ভাবে ব্যবহার করবেন সেটিও ঠিক করে রেখেছিলেন। মনোজ বললেন, “ভারতের চার স্পিনারের মধ্যে অক্ষর আর জাডেজা প্রায় এক ধরনের। কিন্তু ওদের বল ছাড়াটা অন্য রকম। সেটা ওদের একে অপরের থেকে আলাদা করে দেয়। কুলদীপ বাঁহাতি স্পিনার, চহাল ডানহাতি। দলের বোলিং আক্রমণে এই বৈচিত্র চেয়েছিল রোহিত। সেটা ও পেয়েছে এবং কাজেও লাগিয়েছে।”

ভারত বিশ্বকাপ খেলতে গিয়েছিল তিন জন পেসার এবং চার জন স্পিনার নিয়ে। সঙ্গে হার্দিক পাণ্ড্য এবং শিবম দুবের মতো দু’জন অলরাউন্ডারও ছিলেন। অর্থাৎ মোট ন’জন বোলার হাতে ছিল রোহিতের। তার মধ্যে আট জনকেই কাজে লাগিয়েছেন তিনি। চহাল শুধু খেলেননি। নিউ ইয়র্কে দু’জন স্পিনার নিয়ে খেলার সময় দলে ছিলেন তিন পেসার। যশপ্রীত বুমরা এবং আরশদীপ সিংহের সঙ্গে ছিলেন মহম্মদ সিরাজ। ওয়েস্ট ইন্ডিজ়ে এসে সিরাজের জায়গায় দলে নেওয়া হয় কুলদীপকে। এত বৈচিত্র অন্য কোনও দলে দেখা যায়নি।

রোহিত নিজের পরিকল্পনা ফাঁস করতে চাননি। দল নির্বাচনের পর সাংবাদিক বৈঠকে তিনি বলেছিলেন, “চার স্পিনার নেওয়ার কারণ আমি ভেঙে বলব না। অন্য দেশের অধিনায়কেরাও তো ওই সাংবাদিক বৈঠক শুনছে। আমার চার জন স্পিনার লাগবে। আমরা ওয়েস্ট ইন্ডিজ়ে অনেক ক্রিকেট খেলেছি। ওখানকার পরিস্থিতি আমরা জানি। খেলা শুরু হবে সকাল ১০টা থেকে। অনেক কিছু ভেবেই চার স্পিনার নেওয়া হয়েছে। প্রতিপক্ষ দেখে দল নির্বাচন করব।”

অধিনায়ক হিসাবে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে রোহিতের মুখে চওড়া হাসি। তাঁর সেই হাসি বুঝিয়ে দিচ্ছে সমালোচকেরা যাই বলে থাকুন, তিনি নিজের পরিকল্পনায় সফল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE