Advertisement
০১ জুলাই ২০২৪
T20 World Cup 2024

বিশ্বচ্যাম্পিয়ন হলে আইপিএল জয়ীর থেকেও বেশি টাকা, ফাইনালে হারলেও কত পাওয়া যাবে?

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য এ বার রেকর্ড পরিমাণ আর্থিক পুরস্কার ঘোষণা করেছে আইসিসি। পুরস্কারমূল্যের পরিমাণ এ বার ছাপিয়ে গিয়েছে আইপিএলের পুরস্কারমূল্যকেও।

picture of T20 World Cup Trophy

টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ১৭:০৬
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি ভারত এবং দক্ষিণ আফ্রিকা। চ্যাম্পিয়ন হলে রোহিত শর্মারা পুরস্কারমূল্য হিসাবে কত টাকা পাবেন, তা জানিয়ে দিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। রার্নাস হলেও মোটা টাকা পাবে ভারতীয় দল।

এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য রেকর্ড পুরস্কারমূল্য ঘোষণা করেছে আইসিসি। বিশ্বকাপের জন্য মোট ১ কোটি ১২ লাখ ৫০ হাজার ডলার আর্থিক পুরস্কার ঘোষণা করা হয়েছে। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৯৩ কোটি ৫০ লাখ টাকা। টি-টোয়েন্টি বিশ্বকাপের সব স্তরেই পুরস্কারমূল্য বৃদ্ধি করা হয়েছে।

রোহিত শর্মা, বিরাট কোহলিরা বিশ্বকাপ জিতলে ২৪ লাখ ৫০ হাজার ডলার পুরস্কারমূল্য হিসাবে পাবেন। ভারতীয় মূল্যে বিশ্বচ্যাম্পিয়নেরা পাবেন ২০ কোটি ৩৬ লাখ টাকা। এই প্রথম বার টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতলে আইপিএলের থেকে বেশি পুরস্কারমূল্য পাওয়া যাবে। আইপিএল চ্যাম্পিয়ন হয়ে কলকাতা নাইট রাইডার্স এ বার পেয়েছে ২০ কোটি টাকা। টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে ওঠা দু’দলের জন্যই রয়েছে রেকর্ড পরিমাণ আর্থিক পুরস্কার। রানার্স দলকে দেওয়া হবে ১২ লাখ ৮০ হাজার ডলার বা প্রায় ১০ কোটি ৬৪ লাখ টাকা। শনিবারের ফাইনালে জিততে না পারলেও সাড়ে ১০ কোটি টাকার বেশি পাবেন রোহিত, বিরাটেরা।

সেমিফাইনালে বিদায় নেওয়া ইংল্যান্ড এবং আফগানিস্তান পুরস্কারমূল্য হিসাবে পাবে ৭ লাখ ৮৭ হাজার ৫০০ ডলার বা প্রায় ৬ কোটি ৫৪ লাখ টাকা করে। পঞ্চম থেকে অষ্টম স্থানে শেষ করা চারটি দেশ আর্থিক পুরস্কার হিসাবে পাবে ৩ লাখ ৮২ হাজার ৫০০ ডলার। ভারতীয় মূল্যে প্রায় ৩ কোটি ১৮ লাখ টাকা। সুপার এইট পর্ব থেকে বিদায় নেওয়া অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ়, বাংলাদেশ এবং আমেরিকা এই টাকা পুরস্কার হিসাবে পাবে।

গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া ১২টি দেশের জন্যও রয়েছে আর্থিক পুরস্কার। পাকিস্তান, কানাডা, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, নামিবিয়া, ওমান, নিউ জ়িল্যান্ড, উগান্ডা, পাপুয়া নিউ গিনি, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস এবং নেপাল পুরস্কারমূল্য হিসাবে পাবে ২ লাখ ৪৭ হাজার ৫০০ ডলার। অর্থাৎ, প্রায় ২ কোটি ৬ হাজার টাকা।

অংশগ্রহণকারী প্রতিটি দলের জন্য রয়েছে আরও আর্থিক পুরস্কার। সুপার এইট পর্ব পর্যন্ত প্রতিটি ম্যাচ জেতার জন্য দলগুলিকে দেওয়া হচ্ছে ৩১,১৫৪ ডলার বা প্রায় ২৬ লাখ টাকা। পাপুয়া নিউ গিনি, ওমান, আয়ারল্যান্ড এবং নেপাল এ বারের বিশ্বকাপে কোনও ম্যাচ জেতেনি। তবে আয়ারল্যান্ড এবং নেপালের একটি করে ম্যাচ বৃষ্টির জন্য পরিত্যক্ত হয়ে গিয়েছে। সেই ম্যাচের বিজয়ী দলের জন্য নির্ধারিত ২৬ লাখ টাকা দু’দলের মধ্যে ভাগ করে দেওয়া হবে কি না, তা নির্দিষ্ট ভাবে জানায়নি আইসিসি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE