Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
T20 World Cup 2024

৩ উদ্বেগ: আমেরিকাকে হারালেও বিশ্বকাপের সুপার ৮-এ কী কী চিন্তায় রাখবে রোহিত-দ্রাবিড়দের

প্রত্যাশা মতোই টি২০ বিশ্বকাপের শেষ আটে পৌঁছে গেল ভারতীয় দল। আমেরিকার মাটিতে কানাডার বিরুদ্ধে গ্রুপের শেষ ম্যাচ খেলে ওয়েস্ট ইন্ডিজ়ে যাবেন রোহিতেরা। তাঁদের সঙ্গী হবে তিনটি উদ্বেগ।

Picture of Rohit Sharma

রোহিত শর্মা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ০০:১৪
Share: Save:

গ্রুপ পর্বে টানা তিন ম্যাচ জিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট পর্বে উঠে গেল ভারত। শেষ আটে জায়গা করে নিলেও রোহিত শর্মার দলের সঙ্গী হল তিনটি উদ্বেগ। আমেরিকার বিরুদ্ধে ফুটে উঠল ভারতীয় দলের দুর্বলতাগুলিও।

১) বিরাট কোহলির ফর্ম: ভারতীয় দলের প্রথম এবং সবচেয়ে বড় উদ্বেগের নাম কোহলি। টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনটি ম্যাচ খেলে ফেললেও রানের দেখা নেই প্রাক্তন অধিনায়কের ব্যাটে। আয়ারল্যান্ডের বিরুদ্ধে ১ এবং পাকিস্তানের বিরুদ্ধে ৪ রানে আউট হয়েছিলেন। আমেরিকার বিরুদ্ধে প্রথম বলেই সাজঘরে ফিরেছেন শূন্য রানে। তিনটি ম্যাচ খেলে কোহলির অবদান ৫ রান। গত মাসে শেষ হওয়া আইপিএলে সবচেয়ে বেশি রান করে কমলা টুপি জয়ী কোহলি মনে হয় দেশেই রেখে গিয়েছেন তাঁর ব্যাটিং ফর্ম। তিনি রান না পাওয়ায় ভারতের ওপেনিং জুটিও ব্যর্থ হচ্ছে পর পর ম্যাচে। সুপার ওভারের সুবিধা সম্পূর্ণ কাজে লাগানো যাচ্ছে না। গ্রুপ পর্বে তাঁর ব্যর্থতার জন্য ভারতীয় দলকে বড় সমস্যায় পড়তে না হলেও সুপার এইটের আগে কোহলির ফর্ম নিয়ে উদ্বেগ থাকছেই।

২) মহম্মদ সিরাজের ফর্ম: প্রত্যাশা মতো পারফর্ম করতে পারছেন না সিরাজও। তিনটি ম্যাচ খেলে তাঁর সংগ্রহ ১ উইকেট। আয়ারল্যান্ডের বিরুদ্ধে ১৩ রানে ১ উইকেট নিলেও পাকিস্তানের বিরুদ্ধে ১৯ রান দিয়ে উইকেট পাননি। আমেরিকার বিরুদ্ধেও উইকেট পেলেন না। এ দিন খরচ করলেন ২৫ রান। ফিল্ডিংয়েও তেমন ভরসা দিতে পারছেন না দলকে। যদিও আমেরিকার বিরুদ্ধে একটি ভাল ক্যাচ নিয়েছেন। সুপার এইটের আগে হায়দরাবাদের জোরে বোলারের ফর্মও চিন্তায় রাখবে রোহিত, রাহুল দ্রাবিড়দের।

৩) রবীন্দ্র জাডেজার ফর্ম: ভারতীয় দলে উদ্বেগ থাকবে জাডেজার ফর্ম নিয়েও। আয়ারল্যান্ড এবং আমেরিকার বিরুদ্ধে ব্যাট করার সুযোগ পাননি। পাকিস্তানের বিরুদ্ধে আউট হয়েছেন শূন্য রানে। বল হাতেও অধিনায়ক রোহিতকে ভরসা দিতে পারছেন না। আইরিশদের বিরুদ্ধে ১ ওভারে ৭ রান দিয়েছিলেন। বাবর আজ়মদের বিরুদ্ধে ২ ওভারে দেন ১০ রান। নাসাউ কাউন্টির ২২ গজে জাডেজার বল তেমন কার্যকর হয়নি। পাননি উইকেটও। আমেরিকার বিরুদ্ধে তাঁকে বল করার জন্য ডাকেননি রোহিত। টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার এইটে জাডেজার ফর্ম নিয়েও কিছুটা চিন্তায় থাকবেন রোহিত-দ্রাবিড়েরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE