Advertisement
০১ জুলাই ২০২৪
T20 World Cup 2024

৩ দুর্বলতা: শনিবার বিশ্বকাপ ফাইনালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সমস্যায় ফেলতে পারে রোহিতের দলকে

টি-টোয়েন্টি বিশ্বকাপে সব ম্যাচেই দাপুটে ক্রিকেট খেলে জিতেছেন রোহিতেরা। পাকিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ডকে হারানো গিয়েছে। তবু কিছু দুর্বলতা রয়েছে ভারতীয় দলের।

picture of Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ১৩:৫০
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপে এখনও পর্যন্ত অপরাজিত ভারতীয় দল। সেমিফাইনালে গত বারের চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে উঠেছে। শনিবার ফাইনালে প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। সাদা বলের ক্রিকেটে তিন বার বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে ভারত। অন্য দিকে দক্ষিণ আফ্রিকা এই প্রথম কোনও বিশ্বকাপের ফাইনালে উঠল। স্বভাবতই মনে হতে পারে, ফাইনালে এগিয়ে ভারত। তেমন নয় একদমই। বরং বেশ কিছু দুর্বলতা রয়েছে রোহিত শর্মার দলের। যেগুলি ফাইনালে সমস্যায় ফেলতে পারে ভারতকে।

ফাইনালে ব্যর্থতা: ভারতীয় শিবিরের অন্যতম প্রধান দুর্বলতা একের পর এক ফাইনাল জিততে না পারা। পর পর দু’বার টেস্ট বিশ্বকাপের ফাইনালে নিউ জ়িল্যান্ড এবং অস্ট্রেলিয়ার কাছে হারতে হয়েছে। গত বছর এক দিনের ক্রিকেটে বিশ্বকাপে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার কাছে ফাইনালে হেরেছে ভারত। ২০২২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে হারতে হয়েছিল ভারতকে। আইসিসির বড় প্রতিযোগিতাগুলিতে ভাল খেলেও গত কয়েক বছরে ট্রফি অধরাই ভারতের। শনিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ফাইনালের আগে এই ধারাবাহিক ব্যর্থতা চাপে রাখতে পারে ভারতীয় শিবিরকে। ফাইনাল জিততে না পারার দুর্বলতা বা চাপ প্রধান হয়ে উঠতে পারে এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপের খেতাবি লড়াইয়ে।

বিরাট কোহলি এবং শিবম দুবের ফর্ম: দল জিতলেও টি-টোয়েন্টি বিশ্বকাপে ফর্মে নেই কোহলি এবং শিবম। ধারাবাহিক ভাবে ব্যর্থ হচ্ছেন এই দুই ব্যাটার। অথচ গত আইপিএলে দু’জনেই ছিলেন চেনা ফর্মে। সেই ফর্ম দেশেই রেখে গিয়েছেন তাঁরা। ওপেনিং এবং ব্যাটিং অর্ডারের পাঁচ নম্বর জায়গা নিয়ে চিন্তায় রয়েছে ভারতীয় শিবির। রোহিত, ঋষভ পন্থ বা সূর্যকুমার যাদব ফাইনালে ব্যর্থ হলে সমস্যায় পড়তে পারে দল। প্রথম পাঁচ ব্যাটারের দু’জনের ফর্মে না থাকা নিশ্চিত ভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে ভারতীয় দলের অন্যতম দুর্বলতা।

পঞ্চম বোলার: টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত যে প্রথম একাদশ নিয়ে খেলছে, তাতে বোলার রয়েছেন ছ’জন। যশপ্রীত বুমরা, আরশদীপ সিংহ, কুলদীপ যাদব, অক্ষর পটেল, রবীন্দ্র জাডেজা এবং হার্দিক পাণ্ড্য। প্রথম চার জনকে নিয়ে তেমন চিন্তা নেই। সকলে ভাল ফর্মে রয়েছেন। নিয়মিত উইকেট পাচ্ছেন। পঞ্চম বোলারের কাজ ভাগাভাগি করে সামলাচ্ছেন জাডেজা এবং হার্দিক। সাধারণ ভাবে সমস্যা না থাকলেও এখানেই লুকিয়ে রয়েছে তৃতীয় দুর্বলতা। জাডেজাকে বল হাতে সেরা ফর্মে দেখা যাচ্ছে না। ধারাবাহিকতার অভাব রয়েছে বোলার হার্দিকেরও। প্রথম চার বোলারের কেউ ফাইনালে মার খেয়ে গেলে সমস্যায় পড়তে হতে পারে। পঞ্চম বোলারের অভাব অনুভব করতে পারেন অধিনায়ক রোহিত।

জয়ের মধ্যে থাকায় ভারতীয় দলের দুর্বলতাগুলি নিয়ে তেমন আলোচনা হচ্ছে না। অধিকাংশ ক্রিকেটার চেনা ফর্মে থাকায় দু’-তিন জনের ফর্মে না থাকা এখনও তেমন প্রভাব ফেলতে পারেনি ম্যাচের ফলে। কিন্তু ফাইনাল সব সময় আলাদা লড়াই। বিশ্বচ্যাম্পিয়ন হতে হলে দলের ১১ জন ক্রিকেটারেরই চাপমুক্ত থেকে সেরা পারফর্ম করা গুরুত্বপূর্ণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE