Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

ব্যাডমিন্টনের প্রি-কোয়ার্টার ফাইনালে সাত্ত্বিক-চিরাগ, অলিম্পিক্সে শেষ আটে ভারতের হকি দল

অলিম্পিক্সে পর পর দু’ম্যাচ জিতে পুরুষদের ডাবলসের প্রি-কোয়ার্টার ফাইনালে উঠেছেন সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি ও চিরাগ শেট্টি। কোয়ার্টার ফাইনালে উঠেছে ভারতের পুরুষদের হকি দল।

sports

জয়ের উল্লাস (বাঁ দিকে) সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি ও চিরাগ শেট্টির। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ২৩:১২
Share: Save:

মঙ্গলবার অলিম্পিক্সে ভাল দিন গেল ভারতের। শুটিংয়ে ১০ মিটার এয়ার পিস্তল মিক্সড ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন মনু ভাকের ও সরবজ্যোৎ সিংহ। তার পরে ব্যাডমিন্টন ও হকিতেও পাওয়া গেল ভাল খবর। পর পর দু’ম্যাচ জিতে পুরুষদের ডাবলসের প্রি-কোয়ার্টার ফাইনালে উঠেছেন সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি ও চিরাগ শেট্টি। কোয়ার্টার ফাইনালে উঠেছে ভারতের পুরুষদের হকি দল।

ব্যাডমিন্টনে পুরুষদের ডাবলসে গ্রুপের শেষ ম্যাচে ইন্দোনেশিয়ার আলফিয়ান ফজ়র ও মুহম্মদ রায়ানের বিরুদ্ধে খেলা ছিল ভারতীয় জুটির। তৃতীয় বাছাই ভারতীয় জুটি শুরু থেকে চাপ বাড়াতে শুরু করে। প্রথম গেমে এগিয়ে যান সাত্ত্বিকেরা। ব্যবধান ক্রমশ বাড়াতে থাকেন তাঁরা। দ্রুত র‌্যালি চলছিল। মাত্র ১৬ মিনিটে ২১-১৩ পয়েন্টে প্রথম গেম জিতে যান সাত্ত্বিকেরা।

দ্বিতীয় গেমেও দেখা যায় প্রথম গেমের রিপ্লে। নেটে খেলছিলেন চিরাগ। বেসলাইনে সাত্ত্বিক। তাঁদের গতির কাছে পেরে উঠছিলেন না রায়ানেরা। ধীরে ধীরে ম্যাচ থেকে হারিয়ে যাচ্ছিলেন তাঁরা। দ্বিতীয় গেমও ২১-১৩ পয়েন্টেই জেতেন সাত্ত্বিকেরা। সময় লাগে ২২ মিনিট। পর পর দু’ম্যাচ জিতে গ্রুপ শীর্ষে থেকে প্রি-কোয়ার্টার ফাইনালে উঠল ভারতীয় জুটি।

পুরুষদের হকিতে পুলের তৃতীয় ম্যাচে আয়ারল্যান্ডকে ২-০ গোলে হারায় ভারত। আয়ারল্যান্ডের বিরুদ্ধে ভারতের জয় প্রত্যাশিতই ছিল। নিউ জ়িল্যান্ড এবং আর্জেন্টিনা ম্যাচের ভুলগুলি অনেকটাই শুধরে নিয়ে এ দিন নেমেছিল ভারতীয় দল। যদিও প্রতিপক্ষের ‘ডি’র মধ্যে দুর্বলতা দেখা গিয়েছে। আইরিশদের বিরুদ্ধে প্রথম থেকেই আগ্রাসী মেজাজে শুরু করেন হরমনপ্রীত সিংহেরা। দ্রুত সুফলও পান তাঁরা। ১১ মিনিটে পেনাল্টি স্ট্রোক থেকে গোল করে ভারতকে এগিয়ে দেন অধিনায়ক হরমনপ্রীত। ১৯ মিনিটে পেনাল্টি কর্নার থেকে গোল করে তিনিই ব্যবধান বৃদ্ধি করেন। আর গোল করতে না পারলেও জিততে সমস্যা হয়নি ভারতের।

পুলের অপর ম্যাচে আর্জেন্টিনার কাছে নিউ জ়িল্যান্ড হারায় ভারতের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়ে যায়। পুলের ছ’টি দলের মধ্যে প্রথম চারটি দল শেষ আটে যাবে। ভারত এখন শীর্ষে রয়েছে। তিন ম্যাচে তাদের পয়েন্ট ৭। দ্বিতীয় স্থানে থাকা বেলজিয়াম ও তৃতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট ৬। তবে এক ম্যাচ কম খেলেছে তারা। চার নম্বরে রয়েছে আর্জেন্টিনা। তিন ম্যাচে তাদের পয়েন্ট ৪।

পাঁচ ও ছয় নম্বরে থাকা নিউ জ়িল্যান্ড ও আয়ারল্যান্ড তিনটি করে ম্যাচ খেলেছে। তাদের পয়েন্ট শূন্য। এই দু’দলের দু’টি করে ম্যাচ বাকি। সেগুলি জিতলেও তারা সর্বোচ্চ ৬ পয়েন্ট পাবে। অর্থাৎ, ভারতকে টপকাতে পারবে না তারা। সে ক্ষেত্রে ভারতের প্রথম চারে শেষ করে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত। ভারতের বাকি দু’টি ম্যাচ অস্ট্রেলিয়া ও বেলজিয়ামের বিরুদ্ধে। সেই দু’টি ম্যাচ জিততে পারলে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ারও সুযোগ রয়েছে হরমনপ্রীতদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE