Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

এশিয়া সেরা হয়েও ব্যর্থ অলিম্পিক্সে, শুরুতেই থামল কলকাতার অনুশের ঘোড়ার দৌড়

এশিয়ান গেমসে জোড়়া পদক জিতলেও প্যারিস অলিম্পিক্সে শুরুতেই থেমে গেল অনুশ আগরওয়ালের ঘোড়ার দৌড়। ব্যক্তিগত ড্রেসেজ ইভেন্টে নবম স্থানে শেষ করে বিদায় নিলেন কলকাতার বালিগঞ্জের ছেলে।

sports

হতাশ করলেন অনুশ আগরওয়াল। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৪ ১৯:০৫
Share: Save:

আশা ছিল অনুশ আগরওয়ালকে নিয়ে। এশিয়ান গেমসে জোড়়া পদক জিতেছিলেন তিনি। কিন্তু প্যারিস অলিম্পিক্সে শুরুতেই থেমে গেল অনুশের ঘোড়ার দৌড়। ব্যক্তিগত ড্রেসেজ ইভেন্টে নবম স্থানে শেষ করে বিদায় নিলেন কলকাতার বালিগঞ্জের ছেলে।

বুধবার ইকুয়েস্ট্রিয়ানে ব্যক্তিগত ড্রেসেজ ইভেন্টে নেমেছিলেন অনুশ। গ্রুপ ই-তে ছিলেন তিনি। তাঁর ঘোড়ার নাম স্যর ক্যারামেল্লো ওল্ড। ১৭ বছরের ঘোড়া নিয়ে নেমে নিজের রুটিন পূর্ণ করেন অনুশ। বিচারকেরা তাঁকে ৬৬.৪৪৪ স্কোর দেন। গ্রুপ ই-র সব প্রতিযোগীর রুটিন শেষ হওয়ার পরে দেখা যায়, স্কোরের বিচারে নবম স্থানে রয়েছেন তিনি। প্রতিটি গ্রুপ থেকে প্রথম দুই প্রতিযোগী ফাইনালে ওঠেন। তাই গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছে অনুশকে।

বালিগঞ্জের ছেলের শুরুটা কলকাতায় হলেও তার পরে প্রথমে দিল্লি ও তার পরে জার্মানিতে গিয়ে অনুশীলন করেছেন অনুশ। তাঁর কোচ অলিম্পিক্সে সোনা জয়ী হুবারটিয়াস স্মিড। এশিয়ান গেমসে দলগত বিভাগে সোনা জেতেন অনুশেরা। দলগত বিভাগে অনুশের সঙ্গে ছিলেন সুদীপ্তি হাজেলা, দিব্যাকৃতি সিংহ ও হৃদয় ছেড়া। চার জনের এই দলের হাত ধরে ৪১ বছর পর এশিয়ান গেমসে ইকুয়েস্ট্রিয়ানে সোনা জেতে ভারত। তার পরে ব্যক্তিগত ইভেন্টে ব্রোঞ্জ জেতেন তিনি। দলগত ইভেন্টে সোনা জেতায় অলিম্পিক্সে একটি কোটা নিশ্চিত করে ভারত। সেখানেই পাঠানো হয় অনুশকে।

তবে অনুশের নির্বাচন অবশ্য সহজ ছিল না। অলিম্পিক্সে যাওয়ার অন্যতম দাবিদার শ্রুতি ভোরা নির্বাচনের মাপকাঠি নিয়ে প্রশ্ন তুলে আদালতের দ্বারস্থ হয়েছিলেন। আদালত তাঁর আবেদন খারিজ করে দেয়। এই রায়ের পর আর সময় নষ্ট করেননি ইকুয়েস্ট্রিয়ান ফেডারেশন অফ ইন্ডিয়ার কর্তারা। অনুশের নাম তাঁরা পাঠিয়ে দেন। ইতিহাস তৈরি করার সুযোগ ছিল অনুশের সামনে। কিন্তু হতাশ করলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paris Olympics 2024 Anush Agarwalla Equestrian
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE