Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Manu Bhaker

অলিম্পিক্সে জোড়া পদক জিতেই ২৪টি সংস্থাকে আইনি চিঠি মনু ভাকেরের, কী নিয়ে বিতর্ক?

অলিম্পিক্সে জোড়়া পদকজয়ী মনু ভাকেরের ছবি ব্যবহার করে বেআইনি বিজ্ঞাপন দেওয়ার অভিযোগ উঠেছে। ২৪টি সংস্থাকে আইনি চিঠি পাঠিয়েছে মনুর দল।

sports

অলিম্পিক্সে দ্বিতীয় পদক জেতার পথে মনু ভাকের। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৪ ১৭:২৮
Share: Save:

চলতি অলিম্পিক্সে নজর কেড়েছেন মনু ভাকের। স্বাধীনতার পরে প্রথম ভারতীয় হিসাবে এক অলিম্পিক্সে জোড়া পদক জিতেছেন তিনি। সেই মনুর ছবি ব্যবহার করে বেআইনি বিজ্ঞাপন দেওয়ার অভিযোগ উঠেছে। প্রায় এক ডজন সংস্থাকে আইনি চিঠি পাঠিয়েছে মনুর দল।

মনুর ম্যানেজিং ডিরেক্টর নীরব তোমর সংবাদমাধ্যমে বলেন, “এমন ২৪টি সংস্থা আছে যারা মনুর সঙ্গে যুক্ত নয়, অথচ ওর ছবি ব্যবহার করে বিজ্ঞাপন দিচ্ছে। তারা বেআইনি কাজ করেছে। বেআইনি ভাবে রোজগার করছে তারা। সেই সব সংস্থাকে আমরা আইনি চিঠি পাঠিয়েছি।”

তবে মনুই একমাত্র নন, প্যারিসে পদকের দাবিদার ভারতের ব্যাডমিন্টন তারকা সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি ও চিরাগ শেট্টির ছবিও বেআইনি ভাবে ব্যবহার করার অভিযোগ উঠেছে। সাত্ত্বিকদের দলের মুখপাত্র বলেছে, “যে সব সংস্থা ওদের স্পনসর নয় তারা ওর ছবি ব্যবহার করতে পারে না। এ রকম হলে আইনি ব্যবস্থা নিতে আমরা বাধ্য হব।” যদিও এখনও পর্যন্ত কাউকে আইনি চিঠি পাঠানো হয়নি বলে জানা গিয়েছে।

অলিম্পিক্সে প্রথম ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে ব্রোঞ্জ জেতেন মনু। মাত্র .১ স্কোরের জন্য রুপো হাতছাড়া হয় তাঁর। পরে ১০ মিটার এয়ার পিস্তলের মিক্সড ইভেন্টে সরবজ্যোৎ সিংহের সঙ্গে মিলে দেশকে আরও একটি ব্রোঞ্জ এনে দেন তিনি। এখনও পর্যন্ত অলিম্পিক্সে দু’টি পদক জিতেছে ভারত। দু’টিই এসেছে ২২ বছরের শুটারের হাত ধরে। এর পরে ২৫ মিটার এয়ার পিস্তল ইভেন্টে নামবেন মনু। অর্থাৎ, পদকের হ্যাটট্রিক করার সুযোগ রয়েছে তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manu Bhaker Paris Olympics 2024 Legal Notice
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE