Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Paralympics 2024

কী করে রুপো বদলে হয়ে গেল সোনা? জানালেন প্যারালিম্পিক্সে পদকজয়ী নবদীপ

নবদীপ প্রথমে রুপো পেয়েছিলেন। তিনি নিজের তৃতীয় থ্রোয়ে ৪৭.৩২ মিটার দূরে জ্যাভলিন ছোড়েন এফ৪১ বিভাগে। প্রথম স্থানে ছিলেন ইরানের সাদেঘ বেইত সায়াহ। পরে বদলে যায়।

Navdeep Singh

নবদীপ সিংহ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪ ০১:৪৪
Share: Save:

প্রথমে ভেবেছিলেন রুপো পেয়েছেন। কিন্তু কিছু ক্ষণের মধ্যেই বদলে যায় পদকের রং। প্যারিস প্যারালিম্পিক্স থেকে সপ্তম সোনা জিতে নেয় ভারত। আর সেই পদক আসে জ্যাভলিন থ্রোয়ার নবদীপ সিংহের হাত ধরে। ৪৭.৩২ মিটার দূরে জ্যাভলিন ছুড়ে পদক এনে দেন তিনি। কিন্তু কী ভাবে বদলে গেল পদকের রং?

নবদীপ প্রথমে রুপো পেয়েছিলেন। তিনি নিজের তৃতীয় থ্রোয়ে ৪৭.৩২ মিটার দূরে জ্যাভলিন ছোড়েন এফ৪১ বিভাগে। প্রথম স্থানে ছিলেন ইরানের সাদেঘ বেইত সায়াহ। কিন্তু সোনা জয়ের পরের মুহূর্তেই প্রতিযোগিতা থেকে বাতিল করে দেওয়া হয় তাঁকে। জানানো হয় অখেলোয়াড় সুলভ আচরণের জন্য তাঁকে বাতিল করা হয়েছে। কিন্তু সাদেঘ কী করেছিলেন তা বলা হয়নি। সম্প্রচারকারী চ্যানেলে দেখা যায় সোনা জয়ের পর কালো পতাকা বার করেছিলেন তিনি। সঙ্গে সঙ্গে সরিয়ে দেওয়া হয় ক্যামেরা।

নবদীপ জানিয়েছেন তিনি সাদেঘের পাশে বসেছিলেন। সেই সময়ই ঘোষণা করা হয় যে, সাদেঘকে বাতিল করে দেওয়া হয়েছে। নবদীপ বলেন, “ইরানের খেলোয়াড়ের সঙ্গেই বসেছিলাম আমি। সেই সময় জানিয়ে দেওয়া হয় যে, তাঁকে বাতিল করে দেওয়া হয়েছে। আমি চেষ্টা করেছিলাম তাঁকে সান্ত্বনা দেওয়ার। কিন্তু ও কী বলছিল বুঝতে পারিনি। সাদেঘ ইংরেজি জানে না। ও ইরানের ভাষায় কথা বলছিল। আমি বুঝতে পারিনি ও কী বলেছে।”

নবদীপ জানিয়েছেন ইভেন্ট শেষ হওয়ার পর তাঁরা সকলে একটা ঘরে বসেছিলেন। সেই সময় এক আধিকারিক এসে সাদেঘকে লাল কার্ড দেখান। নবদীপ বলেন, “আমি বুঝতে পারিনি কী হচ্ছে। লাল কার্ড দেখিয়ে ঘোষণা করে দেওয়া হল সাদেঘকে বাতিল করা হয়েছে। ও হয়তো এমন কিছু করেছে যা নিয়ম বিরুদ্ধ। আমি জানি না যদিও কী করেছে। আমি প্রথমে ভেবেছিলাম ও দেশের জার্সি পরেনি।”

ভারতের প্যারালিম্পিক্স কমিটির চেয়ারম্যান দেবেন্দ্র ঝাঝারিয়া বলেন, “যে কোনও বড় প্রতিযোগিতা শুরুর আগে আয়োজকদের দেশের পতাকা পাঠাতে হয়। অন্য কোনও পতাকা নিয়ে গেমসে যাওয়া যায় না। সাদেঘ অন্য পতাকা নিয়ে গিয়েছিল। সেই জন্য বাতিল করা হয়েছে ওকে। এটাই নিয়ম। সেই নিয়ম সব কিছু হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paralympics 2024 Javelin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE