Advertisement
২০ মে ২০২৪
IPL 2024

শনিবার বৃষ্টিতে ইডেনে ম্যাচ না হলে কী হবে? প্রথম দল হিসাবে প্লে-অফে যেতে পারবে কেকেআর?

এখনও কোনও দল আইপিএলের প্লে-অফ পাকা করতে পারেনি। শনিবার ইডেনে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গেলেও কি কেকেআর প্লে-অফ পাকা করে ফেলবে?

cricket

কলকাতা নাইট রাইডার্স দল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৪ ১৪:১৫
Share: Save:

প্রথম দল হিসাবে কি চলতি আইপিএলের প্লে-অফে উঠতে পারবে কলকাতা নাইট রাইডার্স? শনিবার ইডেন গার্ডেন্সে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে খেলা রয়েছে শ্রেয়স আয়ারদের। সেই খেলায় বিঘ্ন ঘটাতে পারে বৃষ্টি। যদি ইডেনে খেলা ভেস্তে যায় তা হলেও কি কেকেআরের প্লে-অফ পাকা হয়ে যাবে? না কি আরও একটি ম্যাচের জন্য অপেক্ষা করতে হবে শ্রেয়সদের? কী বলছে আইপিএলের অঙ্ক?

চলতি আইপিএলে আপাতত কলকাতা নাইট রাইডার্স ও রাজস্থান রয়্যালস, দু’দল রয়েছে ১৬ পয়েন্টে। নেট রানরেটে শীর্ষে কেকেআর। দু’দলেরই বাকি তিনটি করে ম্যাচ। কেকেআরের খেলা রয়েছে শনিবার। রাজস্থানের রবিবার। অর্থাৎ, আগে প্লে-অফ পাকা করার সুযোগ রয়েছে কেকেআরের। দু’দলেরই একটি করে ম্যাচ জিতলেই প্রথম চার নিশ্চিত হয়ে যাবে। যদি তারা কোনও কারণে ১ পয়েন্টও পায় তা হলেও প্লে-অফ নিশ্চিত।

অর্থাৎ, যদি বৃষ্টির কারণে শনিবার কলকাতা-মুম্বই ম্যাচ ভেস্তে যায় তা হলেও ১ পয়েন্ট পেয়ে প্রথম দল হিসাবে প্লে-অফ নিশ্চিত হয়ে যাবে কেকেআরের। কারণ, শনিবার খেলা ভেস্তে গেলে ১২ ম্যাচে কলকাতার পয়েন্ট হবে ১৭। রাজস্থানের পয়েন্ট ১৬। তৃতীয় স্থানে থাকা হায়দরাবাদের পয়েন্ট ১৪। চার নম্বরে চেন্নাই সুপার কিংসের পয়েন্ট ১২।

কেকেআর বাদে প্রথম চারে থাকা বাকি তিনটি দলেরই সুযোগ রয়েছে ১৬-র বেশি পয়েন্টে শেষ করার। রাজস্থান সর্বোচ্চ ২২ পয়েন্ট পেতে পারে। হায়দরাবাদ ও চেন্নাই সর্বাধিক ১৮ পয়েন্টে শেষ করতে পারে।

কিন্তু পয়েন্ট তালিকার বাকি ছ’টি দল ১৬ পয়েন্টের বেশি পেতে পারবে না। দিল্লি ক্যাপিটালস ও লখনউ সুপার জায়ান্টসের পয়েন্ট ১২ ম্যাচে ১২। তারা সর্বোচ্চ ১৬ পয়েন্টে শেষ করতে পারবে। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর পয়েন্ট ১২ ম্যাচে ১০। তারা সর্বোচ্চ ১৪ পয়েন্টে শেষ করতে পারবে। গুজরাত টাইটান্সের পয়েন্ট ১১ ম্যাচে ৮। সর্বোচ্চ ১৪ পয়েন্ট পেতে পারে তারা। মুম্বই ইন্ডিয়ান্স ও পঞ্জাব কিংস ইতিমধ্যেই প্লে-অফের লড়াই থেকে বাদ পড়েছে।

কেকেআর যদি শনিবারের পরে তাদের বাকি দুই ম্যাচ হারে তার পরেও তারা ১৭ পয়েন্টে শেষ করবে। তার পরেও তিনটি দলই তাদের থেকে উপরে শেষ করতে পারবে। সে ক্ষেত্রেও চতুর্থ দল হিসাবে প্লে-অফে উঠবে কলকাতা। অর্থাৎ, শনিবার ইডেনে ১ পয়েন্ট পেলেই চলতি আইপিএলে প্রথম দল হিসাবে প্লে-অফে উঠবে কলকাতা নাইট রাইডার্স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 KKR Play Offs Eden Gardens
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE