Advertisement
০৮ জুলাই ২০২৪
UEFA Euro 2024

স্টুটগার্টে তারুণ্যের লড়াই

এখনও পর্যন্ত চলতি ইউরোয় জার্মানি মোট গোল করেছে ১০টি। স্পেন বিপক্ষের জালে বল জড়িয়েছে ন’বার। দুই দলের সহজাত আক্রমণ খুশি করেছে ফুটবলপ্রেমীদের। তবে পরিসংখ‌্যান কিন্তু ঝুঁকে স্পেনের দিকেই।

সেয়ানে সেয়ানে: তারুণ্যের লড়াইয়ে নজরে মুসিয়ালা ও ইয়ামাল। ফাইল চিত্র

সেয়ানে সেয়ানে: তারুণ্যের লড়াইয়ে নজরে মুসিয়ালা ও ইয়ামাল। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৪ ০৮:৪৯
Share: Save:

‘ফাইনালের আগে ফাইনাল’- এই নামেই ফুটবল বিশেষজ্ঞরা অভিহিত করছেন স্পেন বনাম জার্মানি দ্বৈরথকে। তাঁদের সঙ্গে একমত স্পেনের কোচ দে লা ফুয়েন্তেও।

এখনও পর্যন্ত চলতি ইউরোয় জার্মানি মোট গোল করেছে ১০টি। স্পেন বিপক্ষের জালে বল জড়িয়েছে ন’বার। দুই দলের সহজাত আক্রমণ খুশি করেছে ফুটবলপ্রেমীদের। তবে পরিসংখ‌্যান কিন্তু ঝুঁকে স্পেনের দিকেই। আন্তর্জাতিক প্রতিযোগিতায় শেষ চার বারের মুখোমুখি সাক্ষাতে স্পেনকে হারাতে পারেনি জার্মানি।

মাঠের বাইরে দুই শিবির থেকেই অবশ‌্য বাক্‌যুদ্ধ শুরু হয়ে গিয়েছে। জার্মানির প্রাক্তন গোলরক্ষক জেন্স লেমান ১৭ বছরের লামিনে ইয়ামাল, নিকো উইলিয়ামসদের ‘তরুণ’ ও ‘অনভিজ্ঞ’ বলেছেন। স্প‌্যানিশ সংবাদমাধ্যম তাঁদের নামকরণ করেছে— ‘নিকোলামিনেম‌ানিয়া’। কিন্তু তাতে বিন্দুমাত্র আমল দিচ্ছেন না বার্সেলোনার উইঙ্গার ইয়ামাল। প্রতিপক্ষকে কাটিয়ে এগিয়ে যাওয়ার মতো সুরে বলেছেন, “আমাদের মনঃসংযোগ নষ্ট করার চেষ্টা চলছে। আমরা মাঠে নেমেই এর যোগ‌্য জবাব দেব।” আরও বলেছেন, “এটা আমাদের আরও তাতিয়ে দিয়েছে। শুক্রবার স্টুটগার্টের মাঠে তরুণদের শাসন দেখতে পাবে।”

স্পেনের আর এক উইঙ্গার নিকো মরিয়া সমালোচকদের জবাব দিতে। তিনি বলেছেন, “আমাদের শিবিরের লোক ছাড়া তরুণ দলকে নিয়ে কেউ খুব বেশি স্বপ্ন দেখেনি। এমনকি সেরাদের তালিকাতেও আমাদের রাখেনি। আমরা সমালোচকদের ভুল প্রমাণ করতে মরিয়া।” ইয়ামালের সঙ্গেও তাঁর রসায়ন নিয়ে মুখ খুলেছেন। “সবেমাত্র একটি বন্ধুত্বের সূত্রপাত হয়েছে। ইয়ামাল শুধু সতীর্থ নয়, আমরা ভাল বন্ধুও।”, বলেছেন নিকো।

ইউরোর পরেই নিজের আন্তর্জাতিক ফুটবল জীবনকে বিদায় জানাবেন টোনি ক্রোস। তিনি কিন্তু লেমানের মন্তব‌্যের সঙ্গে একমন নন। টোনির কথায়, “লেমানের মত আলাদা। স্পেনে একঝাঁক তরুণ থাকলেও আলভারো মোরাতা, রদ্রিগো, নাচো ফার্নান্দেসের মতো অভিজ্ঞ ফুটবলার রয়েছে।” আরও বলেছেন, “স্পেন দারুণ ভাবে নিজেদের মেলে ধরেছে। ফলে উপভোগ‌্য ফুটবল হতে চলেছে।”

স্পেনের ফরোয়ার্ড হোসেলু আবার রিয়াল মাদ্রিদের প্রাক্তন সতীর্থ টোনিকে শুক্রবারই বাড়ির পথ দেখাতে চান। হুঙ্কার দিয়েছেন, “শুক্রবারই টোনির শেষ ম‌্যাচ হতে চলেছে।”

জার্মানির কোচ য়ুলিয়ান নাগেলসমানের তুরুপের তাস হতে চলেছেন জামাল মুসিয়ালা। জার্মান কোচের কথায়, “আমরা প্রস্তুত। শুক্রবার মাঠে নেমে সেরাটা দিতে মরিয়া।” প্রতিপক্ষ সম্পর্কে বলেন, “দু’দলই সেমিফাইনালে ওঠার জন‌্য মরিয়া। আমাদের সতর্ক থাকতে হবে।”

আজ ইউরোয়: স্পেন বনাম জার্মানি (রাত ৯.৩০)। পর্তুগাল বনাম ফ্রান্স (রাত ১২.৩০)। সোনি স্পোর্টস নেটওয়ার্কে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE