Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২৪
Antoine Griezmann

মাত্র ৩৩ বছরেই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বিশ্বকাপজয়ীর, অবসর ফ্রান্সের গ্রিজম্যানের

টানা দু’বার বিশ্বকাপের ফাইনাল খেলেছেন। প্রথম বার জিতেছেন। পরের বার হেরেছেন। মাত্র ৩৩ বছর বয়সেই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন ফ্রান্সের আঁতোয়া গ্রিজম্যান।

football

বিশ্বকাপ হাতে গ্রিজম্যান। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ২২:৪৯
Share: Save:

টানা দু’বার বিশ্বকাপের ফাইনাল খেলেছেন। প্রথম বার জিতেছেন। পরের বার হেরেছেন। মাত্র ৩৩ বছর বয়সেই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন ফ্রান্সের আঁতোয়া গ্রিজম্যান। স্পেনের ঘরোয়া লিগে মাদ্রিদ ডার্বিতে খেলার পর সোমবার এক ভিডিয়ো বার্তায় এই ঘোষণা করেছেন তিনি।

আধুনিক ফ্রান্সের ফুটবল দলের অন্যতম সফল তারকা তিনি। ভিডিয়ো বার্তায় জাতীয় দল, সমর্থক এবং সতীর্থদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি। গত ১০ বছরে ফ্রান্সের হয়ে ১৪৭টি ম্যাচ খেলেছেন গ্রিজম্যান। ৪৪টি গোল করেছেন। তবে শুধু গোলসংখ্যা দিয়ে তাঁকে বর্ণনা করা যাবে না। খেলা তৈরি করা এবং অক্লান্ত পরিশ্রম করার জন্য সুনাম রয়েছে তাঁর। আক্রমণ এবং রক্ষণ দুই বিভাগের প্রতিনিয়ত দলকে সাহায্য করেছেন।

২০১৮ বিশ্বকাপের ফাইনাল জেতা গ্রিজম্যানের জীবনের অন্যতম সেরা কীর্তি। ফাইনালে দলকে ট্রফি জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন। ক্রোয়েশিয়াকে ৪-২ হারানোর ম্যাচে গোল করেছিলেন তিনি। সে বারের বিশ্বকাপে চারটি গোল এবং চারটি অ্যাসিস্ট ছিল তাঁর। গ্রিজম্যানের খেলা নজর কেড়ে নিয়েছিল। জাতীয় দলের হয়ে ২০১৪ সালে অভিষেক হয়। তার পর থেকে দিদিয়ের দেশঁর দলের অবিচ্ছেদ্য অংশ ছিলেন তিনি।

ফ্রান্সকে বিদায় জানালেও ক্লাব ফুটবলে খেলা চালিয়ে যাবেন। পেশাদার জীবনের বেশির ভাগটাই কাটিয়েছেন আতলেতিকো মাদ্রিদে। মাঝে তিন বছর ছিলেন বার্সেলোনায়। আবার আতলেতিকোয় ফিরেছেন। রবিবার রাতে মাদ্রিদ ডার্বিতেও খেলেছেন। ম্যাচটি ১-১ ড্র হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Antoine Griezmann France Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE