Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
WTC 2023-25

১১২ দিনে ১০ টেস্ট খেলবে ভারত, টেস্ট বিশ্বকাপের ফাইনালে উঠতে ক’টি জিততে হবে রোহিতদের

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় এখন সকলের উপরে রয়েছে ভারত। সামনে টানা ১০টি টেস্ট খেলবে তারা। ফাইনালে উঠতে ক’টি জিততে হবে রোহিত শর্মাদের?

cricket

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৩০
Share: Save:

টানা তৃতীয় ফাইনালের হাতছানি ভারতের সামনে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় এখন সকলের উপরে রয়েছে তারা। ভারতের পয়েন্টের শতাংশ ৬৮.৫২। কিন্তু এখনও ফাইনাল নিশ্চিত হয়নি। সামনে টানা ১০টি টেস্ট খেলবে ভারত। ফাইনালে উঠতে হলে তার মধ্যে অন্তত ক’টি জিততে হবে রোহিত শর্মাদের?

১৯ সেপ্টেম্বর থেকে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ় শুরু ভারতের। ঘরের মাঠে দু’টি টেস্টের পরে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধেও দেশে তিনটি টেস্ট খেলবেন রোহিতেরা। তার পরে নভেম্বরে অস্ট্রেলিয়া যাবেন তাঁরা। সেখানে পাঁচটি টেস্ট রয়েছে। চলবে ৯ জানুয়ারি পর্যন্ত।

পয়েন্ট তালিকায় ভারতের পরে দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। তাদের পয়েন্টের শতাংশ ৬২.৫০। তিন নম্বরে থাকা নিউ জ়িল্যান্ডের পয়েন্টের শতাংশ ৫০। অর্থাৎ, দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা দলের বিরুদ্ধে ভারতকে খেলতে হবে।

সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, ১০টির মধ্যে অন্তত সাতটি টেস্ট জিতলে ভারতের পয়েন্টের শতাংশ ৬৮.৫২ থাকবে। সে ক্ষেত্রে তাদের ফাইনাল খেলা নিশ্চিত। সাতটি টেস্ট জিততে সমস্যা হওয়া উচিত নয় ভারতের। কারণ, বাংলাদেশ ও নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে পাঁচটি টেস্ট ধরের মাঠে খেলবে ভারত। অস্ট্রেলিয়ায় গিয়ে গত দু’বার সিরিজ় জিতেছে তারা। তাই সাতটি টেস্ট জিততেই পারে ভারত।

কিন্তু কোনও কারণে সাতটি টেস্ট জিততে না পারলে পয়েন্টের শতাংশ ৬০-এর বেশি রাখতে অন্তত পাঁচটি টেস্টে জয় একটি টেস্ট ড্র করতে হবে রোহিতদের। তা হলেও দ্বিতীয় স্থানে থেকে ফাইনাল খেলতে পারবে ভারত।

দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার সাতটি টেস্ট বাকি। পয়েন্টের শতাংশ ৬০-এর উপরে রাখতে প্যাট কামিন্সদের চারটি টেস্টে জয় বা তিনটি জয় ও একটি ড্র দরকার। নিউ জ়িল্যান্ডকে বাকি আটটি টেস্টের মধ্যে ছ’টিতে জয় বা পাঁচটি জয় ও একটি ড্র দরকার। তবেই তাদের পয়েন্টের শতাংশ ৬০-এর বেশি হবে। তবে নিউ জ়িল্যান্ডের আটটি টেস্টের মধ্যে পাঁচটি উপমহাদেশে রয়েছে।

এই পরিসংখ্যান থেকে স্পষ্ট এখনও তিন দলেরই সুযোগ রয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার। তাই দেশের মাটিতে বাংলাদেশ ও নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে পাঁচটি টেস্টই জেতার চেষ্টা করতে হবে রোহিতদের। তেমনটা হলে অস্ট্রেলিয়া সিরিজ়ের আগেই ফাইনাল অনেকটা নিশ্চিত হয়ে যাবে তাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WTC 2023-25 Rohit Sharma India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE