Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Pakistan Cricket Board

আবার ভারতীয় বোর্ডের সঙ্গে সংঘাতে পাকিস্তান ক্রিকেট বোর্ড, সমালোচনা সে দেশের অন্দরেই

বিতর্ক পিছু ছাড়ছে না পাকিস্তান ক্রিকেট বোর্ডের। এ বার সরাসরি ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে সংঘাতে যেতে চাইছে তারা। ফলে সমালোচনা শুরু হয়েছে পাকিস্তানের অন্দরেই।

cricket

বাবর আজ়ম ও রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩৪
Share: Save:

চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে ভারতীয় দল পাকিস্তানে যাবে কি না তা নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। তার মাঝেই আরও একটি বিতর্কে পাকিস্তান ক্রিকেট বোর্ড। এ বার সরাসরি ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে সংঘাতে যেতে চাইছে তারা। ফলে সমালোচনা শুরু হয়েছে পাকিস্তানের অন্দরেই।

আগামী বছর আইপিএলের সময়েই পাকিস্তান সুপার লিগ (পিএসএল) করতে চাইছে মহসিন নকভির নেতৃত্বাধীন বোর্ড। সাধারণত, মার্চ থেকে মে মাসের মধ্যে আইপিএল হয়। এপ্রিল-মে মাসে পাকিস্তান সুপার লিগ করতে চাইছে সে দেশের বোর্ড। তাতেই শুরু হয়েছে বিতর্ক।

পাকিস্তান ক্রিকেট বোর্ড সূত্রে খবর, আইপিএলের সময় পাকিস্তান সুপার লিগ করাতে চাইছে না সেই লিগের দলের মালিকেরা। তাঁদের দাবি, আইপিএলে বিশ্বের সকল দেশের সেরা ক্রিকেটারেরা খেলেন। সেই তুলনায় পাকিস্তান সুপার লিগে হাতে গোনা কয়েক জন বিদেশি খেলেন। তাঁদের মধ্যে অনেকে আবার অবসর নিয়ে নিয়েছেন। ফলে এমনিতেই সেই লিগের আকর্ষণ অনেক কম। এখন যদি আইপিএলের সময়েই সেই লিগ হয় তা হলে যে কয়েক জন বিদেশি খেলতেন, তাঁরাও হয়তো খেলবেন না। তাতে আখেরে তাঁদের ক্ষতিই হবে।

এমনিতেই আইপিএল ও পিএসএলের মধ্যে আর্থিক দিক থেকে বিশাল পার্থক্য রয়েছে। শুধু আইপিএলের সম্প্রচারের জন্য ভারতীয় ক্রিকেট বোর্ড যে টাকা পায় তা গোটা পিএসএল থেকে হওয়া রোজগারের কয়েক গুণ। পাকিস্তানের ক্রিকেটপ্রেমীরাও আইপিএল দেখেন। ফলে যদি দু’টি প্রতিযোগিতা একই সময় হয়, তা হলে পাকিস্তানেই পিএসএল দেখার দর্শক পাওয়া যাবে না বলে আশঙ্কা করছেন তাঁরা।

এই পরিস্থিতিতে পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান মহসিন নকভির সঙ্গে কথা বলছেন দলের মালিকেরা। পাকিস্তানের অনেক প্রাক্তন ক্রিকেটারও বোর্ডের এই পরিকল্পনার সমালোচনা করেছেন। তাঁদের মতে, বাস্তব বুঝতে না পেরেই একের পর এক ভুল করছে সে দেশের ক্রিকেট বোর্ড। ভারতের সঙ্গে এ ভারে সংঘাতে গেলে তাদেরই ক্ষতি হবে বলে মত তাঁদের। এখন দেখার, নকভির নেতৃত্বাধীন বোর্ড কখন পাকিস্তান সুপার লিগ আয়োজনের সিদ্ধান্ত নেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE