Advertisement
২৩ সেপ্টেম্বর ২০২৪
WTC 2023-25

নিউ জ়িল্যান্ডকে হারিয়ে টেস্ট বিশ্বকাপে লাফ শ্রীলঙ্কার, কতটা সমস‍্যায় পড়ল ভারত?

নিউ জ়িল্যান্ডকে প্রথম টেস্টে ৬৩ রানে হারিয়েছে শ্রীলঙ্কা। এই জয়ের ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় উঠেছে তারা।

cricket

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১১:৫৭
Share: Save:

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় রদবদল। নিউ জ়িল্যান্ডকে প্রথম টেস্টে ৬৩ রানে হারিয়েছে শ্রীলঙ্কা। এই জয়ের ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় উঠেছে তারা। ভারত ও অস্ট্রেলিয়ার পরে তিন নম্বরে উঠেছে শ্রীলঙ্কা। দুই দলের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে তারা। ম্যাচ হেরে ধাক্কা খেয়েছে নিউ জ়িল্যান্ড।

বাংলাদেশকে প্রথম টেস্টে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় শীর্ষেই রয়েছে ভারত। ১০ ম্যাচ খেলে সাতটিতে জিতেছে তারা। হেরেছে দু’টি টেস্ট। একটি টেস্ট ড্র হয়েছে। রোহিতদের পয়েন্ট ৮৬। তাদের পয়েন্টের শতাংশ ৭১.৬৭। এই পয়েন্টের শতাংশের উপরেই নির্ভর করে কোন দুই দেশ ফাইনাল খেলবে।

দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। ১২টি টেস্টের মধ্যে আটটিতে জিতেছে তারা। তিনটি হেরেছে। একটি টেস্ট ড্র হয়েছে। প্যাট কামিন্সদের পয়েন্ট ৯০। তাঁদের পয়েন্টের শতাংশ ৬২.৫০। তার পরেই শ্রীলঙ্কা। আটটি টেস্টের মধ্যে তারা চারটি জিতেছে ও চারটি হেরেছে। শ্রীলঙ্কার পয়েন্ট ৪৮। পয়েন্টের শতাংশ ৫০.০০।

চার নম্বরে নেমে গিয়েছে নিউ জ়িল্যান্ড। সাতটি টেস্টের মধ্যে তারা তিনটি জিতেছে ও চারটি হেরেছে। তাদের পয়েন্ট ৩৬। পয়েন্টের শতাংশ ৪২.৮৬। পাঁচ নম্বরে ইংল্যান্ড। ১৬টি টেস্টের মধ্যে তারা আটটি জিতেছে, সাতটি হেরেছে ও একটি ড্র করেছে। ইংল্যান্ডের পয়েন্ট ৮১। পয়েন্টের শতাংশ ৪২.১৯।

ভারতের কাছে হারের পরে ষষ্ঠ স্থানে রয়েছে বাংলাদেশ। সাতটি টেস্টের মধ্যে তারা তিনটি জিতেছে ও চারটি হেরেছে। তাদের পয়েন্ট ৩৩। পয়েন্টের শতাংশ ৩৯.২৯। সাত নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকা ছ’টি টেস্টের মধ্যে দু’টি জিতেছে, তিনটি হেরেছে ও একটি ড্র করেছে। তাদের পয়েন্ট ২৮। পয়েন্টের শতাংশ ৩৮.৮৯।

আট নম্বরে রয়েছে পাকিস্তান। সাতটি টেস্টের মধ্যে তারা দু’টি জিতেছে ও পাঁচটি হেরেছে। তাদের পয়েন্ট ১৬। পাকিস্তানের পয়েন্টের শতাংশ ১৯.০৫। তালিকায় সকলের শেষে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ়। ন’টি টেস্টের মধ্যে তারা একটি জিতেছে। ছ’টি টেস্ট হেরেছে। ড্র হয়েছে দু’টি টেস্ট। ওয়েস্ট ইন্ডিজ়ের পয়েন্ট ২০। তাদের পয়েন্টের শতাংশ ১৮.৫২।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WTC 2023-25 new zealand cricket India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE