Advertisement
২৩ সেপ্টেম্বর ২০২৪
Chess Olympiad

ইতিহাসে ভারতীয় দাবাড়ুরা, উৎসবে হাজির করলেন রোহিত-মেসিদের বিশ্বকাপ জেতার স্মৃতি

দাবা অলিম্পিয়াডে প্রথম বার জোড়া সোনা জিতেছে ভারত। পুরুষ ও মহিলা দলের এই কীর্তির পরে অলিম্পিয়াডের মঞ্চে হঠাৎ হাজির রোহিত শর্মা! কী ভাবে?

sports

ট্রফি হাতে ভারতের পুরুষ ও মহিলা দাবাড়ুরা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৪
Share: Save:

চেন্নাই থেকে কি সরাসরি হাঙ্গেরির বুদাপেস্টে পৌঁছে গেলেন রোহিত শর্মা? ভারতীয় দল সেখানে দাবা অলিম্পিয়াডে ইতিহাস তৈরি করেছে। প্রথম বার ওপেন ও মহিলাদের বিভাগে সোনা জিতেছে তারা। এই কীর্তির পরে ট্রফি নিয়ে ভারতের দাবা খেলোয়াড়েরা যখন উল্লাস করছেন তখনই দেখা গেল ভারতের ক্রিকেট অধিনায়ককে!

রোহিত সশরীরে সেখানে যাননি। তিনি উপস্থিত ছিলেন ভারতীয় দাবাড়ুদের উল্লাসের মধ্যে দিয়ে। সোনা জেতার পরে ট্রফির মঞ্চে ভারতের চার জন পুরুষ ও চার জন মহিলা দাবাড়ুকে পাশাপাশি দাঁড়িয়ে থাকতে দেখা যায়। তাঁদের হাতে ছিল দেশের জাতীয় পতাকা। তার পরে দেখা যায়, তানিয়া সচদেব ও ডি গুকেশ দু’দিক থেকে রোহিতের কায়দায় ট্রফি নিয়ে ঢুকছেন। তার পরে সেই ট্রফি তাঁরা সতীর্থদের হাতে দিয়ে দেন।

চলতি বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার পরে ট্রফি তোলার সময় রোহিতকে এই কায়দায় উল্লাস করতে দেখা গিয়েছিল। তার আগে ২০২২ সালে ফুটবল বিশ্বকাপ জেতার পরে ট্রফি তোলার সময় তেমনভাবেই উল্লাস করেছিলেন আর্জেন্টিনার অধিনায়ক লিয়োনেল মেসি।

দাবা অলিম্পিয়াডে স্লোভেনিয়ার বিরুদ্ধে শেষ রাউন্ডের আগে ভারতের পয়েন্ট ছিল ১০ রাউন্ডে ১৯। দ্বিতীয় স্থানে ১৭ পয়েন্ট নিয়ে ছিল চিন। শেষ রাউন্ডে আমেরিকার বিরুদ্ধে দু’টি খেলায় পয়েন্ট নষ্ট করে চিন। তখনই ভারতের সোনা প্রায় নিশ্চিত হয়ে গিয়েছিল। কিন্তু অন্য দলের খেলার উপর নির্ভর করেনি ভারত। ভারতের গুকেশ, অর্জুন এরিগাইসি ও প্রজ্ঞানন্দ নিজেদের ম্যাচ জেতেন।

স্লোভেনিয়ার বিরুদ্ধে শুরুটা করেছিলেন বিশ্বের তিন নম্বর গুকেশ। ভ্লাদিমির ফেদোসিভের বিরুদ্ধে কালো ঘুঁটি নিয়ে খেলেন তিনি। তাতে অবশ্য সমস্যা হয়নি তাঁর। ভ্রাদিমির লড়াই করেও ভারতের ১৮ বছর বয়সি গুকেশকে হারাতে পারেননি। সামনেই বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার জন্য চিনের ডিং লিরেনের বিরুদ্ধে নামবেন গুকেশ। তার আগে দাবা অলিম্পিয়াডে সোনা গুকেশের আত্মবিশ্বাস অনেকটাই বাড়াবে। দ্বিতীয় ম্যাচে নামেন অর্জুন। তিনিও কালো ঘুঁটি নিয়ে খেলেন। স্লোভেনিয়ার ইয়ান সুবেলিকে হারান তিনি। এই দুই জয়ের পরে ভারতের সোনা নিশ্চিত হয়ে যায়। কিন্তু প্রজ্ঞানন্দ নিজের ম্যাচ হাল্কা ভাবে নেননি। তিনি অ্যান্টন ডেমচেঙ্কোকে হারান।

পুরুষদের পরে ভারতের মহিলা দলও সোনা জিতেছে অলিম্পিয়াডে। ১০ নম্বর রাউন্ডে চিনকে হারিয়ে সোনার সামনে পৌঁছে গিয়েচিলেন আর বৈশালীরা। শেষ রাউন্ডে ভারতের সামনে ছিল আজেরবাইজান। তাদের ৩.৫-০.০৫ পয়েন্টে হারায় ভারত। ডি হরিকা, দিব্যা দেশমুখ ও বন্তিকা আগরওয়াল নিজেদের ম্যাচ জেতেন। ড্র করেন প্রজ্ঞানন্দের দিদি বৈশালী। চ্যাম্পিয়ন হয় ভারত। এই প্রথম বার ভারতের মহিলা দলও অলিম্পিয়াডে সোনা জিতল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chess Olympiad Indian Chess Rohit Sharma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE