Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Team India

৪ প্রশ্ন: ভারতের দল নির্বাচনের পর জাডেজা, হার্দিক, সূর্য, রিয়ানকে নিয়ে ধাঁধা

বৃহস্পতিবার শ্রীলঙ্কা সফরের দল ঘোষণা করা হয়েছে। তিনটি টি-টোয়েন্টি এবং তিনটি এক দিনের ম্যাচ খেলবে ভারত। সেই সফরের দল ঘোষণা করার পরেই উঠতে শুরু করেছে বেশ কিছু প্রশ্ন।

Team India

(বাঁ দিকে) রবীন্দ্র জাডেজা, হার্দিক পাণ্ড্য, সূর্যকুমার যাদব এবং রিয়ান পরাগ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৪ ১৮:৪৬
Share: Save:

নতুন কোচ গৌতম গম্ভীর কাজ শুরু করে দিয়েছেন। শ্রীলঙ্কা সফর থেকেই দলের সঙ্গে থাকবেন তিনি। বৃহস্পতিবার সেই সফরের দল ঘোষণা হয়ে গিয়েছে। তিনটি টি-টোয়েন্টি এবং তিনটি এক দিনের ম্যাচ খেলবে ভারত। সেই সফরের দল ঘোষণা করার পরেই উঠতে শুরু করেছে বেশ কিছু প্রশ্ন।

জাডেজা কেন বাদ?

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নিয়েছেন রবীন্দ্র জাডেজা। কিন্তু এক দিনের ক্রিকেটের দলেও রাখা হয়নি তাঁকে। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর রোহিত শর্মা এবং বিরাট কোহলির সঙ্গে অবসর নেন জাডেজাও। কিন্তু শ্রীলঙ্কার বিরুদ্ধে এক দিনের দলে রোহিত-বিরাটকে রাখা হলেও নেই জাডেজা। প্রশ্ন উঠছে তাঁকে কি বাদ দিয়ে দেওয়া হল? বোর্ডের এক কর্তা বলেন, “চ্যাম্পিয়ন্স ট্রফির আগে মাত্র ছ’টা এক দিনের ম্যাচ রয়েছে। তার মধ্যে তিনটে শ্রীলঙ্কার বিরুদ্ধে। নির্বাচকেরা এই ম্যাচগুলোয় অক্ষর পটেল এবং ওয়াশিংটন সুন্দরকে দেখে নিতে চাইছে।”

এক দিনের ক্রিকেটে ২৭৫৬ রান রয়েছে জাডেজার। স্ট্রাইক রেট ৮৫.০৬। বল হাতে নিয়েছেন ২২০টি উইকেট। কিন্তু তাঁর পরিবর্ত তৈরি করে রাখতে চাইছেন নির্বাচকেরা। বোর্ডের ওই কর্তা বলেন, “জাডেজা খারাপ খেলছে না। কিন্তু ম্যানেজমেন্ট চাইছে বাকিদের দেখে নিতে। ভবিষ্যতের কথা ভেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

হার্দিক কেন অধিনায়ক নন?

টি-টোয়েন্টি ক্রিকেটে সহ-অধিনায়ক ছিলেন হার্দিক পাণ্ড্য। কিন্তু গম্ভীর কোচ হওয়ার পর সেই দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হল হার্দিককে। রোহিত অবসর নেওয়ায় অধিনায়ক করা হয়েছে সূর্যকুমার যাদবকে। সহ-অধিনায়ক শুভমন গিল। সূর্য এর আগে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছিলেন। দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি ক্রিকেটে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। সেই সূর্যকে ২০২৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপেও অধিনায়ক হিসাবে দেখা যেতে পারে। কিন্তু হার্দিককে কেন অধিনায়ক করা হল না?

শোনা যাচ্ছে হার্দিকের বিরুদ্ধে গিয়েছে তাঁর বার বার চোট পাওয়া। চোটপ্রবণ এই ক্রিকেটার মাঝেমাঝেই বিভিন্ন সিরিজ় থেকে বাদ পড়েন। সেই কারণে হার্দিককে অধিনায়ক করা হয়নি। দেশের অন্যতম সেরা বোলিং অলরাউন্ডার হার্দিক। তাঁকে ম্যাচ বেছে ব্যবহার করতে চাইছে ভারত। সেই কারণেই হার্দিককে অধিনায়ক করা হয়নি। এক দিনের দলেও রাখা হয়নি তাঁকে।

সূর্যকুমার কেন এক দিনের দলে নেই?

টি-টোয়েন্টি ক্রিকেটে সূর্যকুমারকে অধিনায়ক করা হলেও এক দিনের ক্রিকেটের দলে রাখা হয়নি তাঁকে। এক দিনের ক্রিকেটে সূর্য বার বার ব্যর্থ হয়েছেন। ৩৭টি এক দিনের ম্যাচে সূর্য করেছেন মাত্র ৭৭৩ রান। গড় মাত্র ২৫.৭৬। পাকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফির আগে যে ছ’টি এক দিনের ম্যাচ রয়েছে, তাতে নির্বাচকেরা অন্য ক্রিকেটারদের দেখে নিতে চাইছেন। সূর্যের পরিবর্তে কোনও অলরাউন্ডারকে সুযোগ দিতে চাইছেন তাঁরা। হার্দিককে এক দিনের দলে রাখা না হলেও তাঁর দরজা বন্ধ নয়। ঘরোয়া ক্রিকেটে তাঁকে খেলতে বলা হতে পারে। সেখানে দিনে ১০ ওভার বল করে নিজেকে প্রমাণ করতে হবে হার্দিককে।

কেন দলে পরাগ?

জ়িম্বাবোয়ের বিরুদ্ধে সে ভাবে নজর কাড়তে পারেননি রিয়ান পরাগ। ঘরোয়া ক্রিকেটে তিনি পাঁচ নম্বরে ব্যাট করতে অভ্যস্ত। ধারাবাহিক ভাবে ঘরোয়া ক্রিকেটে রান করেছেন পরাগ। সেই কারণেই তাঁকে আরও বেশি সুযোগ দিতে চাইছে ভারতীয় ক্রিকেট বোর্ড। ভারতীয় দলে লোয়ার অর্ডারে খেলতে হতে পারে পরাগকে। সেটার জন্য তৈরি করা হবে তাঁকে। সেই কারণেই টি-টোয়েন্টি এবং এক দিনের দলে রাখা হয়েছে পরাগকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE