Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Team India

অধিনায়ক হওয়ার দৌড়ে নেই বুমরা, অন্য চার জনকে নিয়ে ভাবছে বোর্ডের ক্রিকেট উপদেষ্টা কমিটি

টি-টোয়েন্টিতে নতুন অধিনায়ক হওয়ার দৌড়ে অবশ্যই রয়েছেন হার্দিক পাণ্ড্য। আর কে কে ভারতীয় দলের নেতা হতে পারেন?

Jasprit Bumrah

যশপ্রীত বুমরা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২৪ ১৭:০৩
Share: Save:

আগামী কয়েক মাসে ভারতীয় ক্রিকেটে বেশ কিছু বদল হতে চলেছে। ইতিমধ্যেই টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন রোহিত শর্মা, বিরাট কোহলি এবং রবীন্দ্র জাডেজা। নতুন টি-টোয়েন্টি অধিনায়ক হওয়ার দৌড়ে অবশ্যই রয়েছেন হার্দিক পাণ্ড্য। আর কে কে ভারতীয় দলের নেতা হতে পারেন?

জ়িম্বাবোয়ের বিরুদ্ধে ভারতীয় দলকে নেতৃত্ব দিচ্ছেন শুভমন গিল। তবে সিনিয়র ক্রিকেটারেরা দলে ফিরলে টি-টোয়েন্টি ক্রিকেটে হার্দিককেই অধিনায়ক হিসাবে দেখা যাবে বলে মনে করা হচ্ছে। শ্রীলঙ্কার বিরুদ্ধে অধিনায়ক হিসাবে ফিরতে পারেন তিনি। যদি শ্রীলঙ্কার বিরুদ্ধে হার্দিক না খেলেন, তা হলে নেতৃত্ব দিতে পারেন সূর্যকুমার যাদব। ভাবা হচ্ছে না যশপ্রীত বুমরাকে। যদিও তিনি ভারতকে টি-টোয়েন্টি এবং টেস্টে নেতৃত্ব দিয়েছেন।

ভারতের ক্রিকেট উপদেষ্টা কমিটির সদস্য যতীন পরাঞ্জপে আগামী দিনের অধিনায়ক হিসাবে চার জনকে বেছে নিয়েছেন। তিনি বলেন, “শ্রীলঙ্কা সফরে অধিনায়ক হার্দিক। সহ-অধিনায়ক করা হতে পারে ঋষভ পন্থকে। ভবিষ্যতের অধিনায়ক হিসাবে চার জনকে ভাবা হচ্ছে। হার্দিক পাণ্ড্য, ঋষভ পন্থ, শ্রেয়স আয়ার এবং লোকেশ রাহুল। রাহুল দুর্দান্ত ক্রিকেটার। এক দিনের ক্রিকেটে ওর না খেলার কথা শুনেছি। কিন্তু আমি জানি না সেটা কতটা সত্যি। রাহুল সব ধরনের ক্রিকেট খেলতে পারে।”

পরাঞ্জপে নাম নিয়েছেন শ্রেয়সের। কিন্তু তিনি ভারতের বার্ষিক চুক্তিতে নেই। আগামী দিনে তাঁকে ভারতীয় দলে ফেরানো হবে কি না সে দিকে নজর থাকবে। হয়তো ঘরোয়া ক্রিকেট খেলার পরেই তাঁকে জাতীয় দলে ফেরানো হবে। পরাঞ্জপে বলেন, “শ্রেয়সকে টি-টোয়েন্টি ক্রিকেটে নিজের জায়গা পাকা করতে হবে। তবে অধিনায়ক হওয়ার দৌড়ে থাকবে ও। আইপিএলে আমরা চার জনের নেতৃত্ব দেওয়া দেখছি। এদের মধ্যে এক জন ভবিষ্যতে দীর্ঘ দিনের জন্য ভারতের অধিনায়ক হবে।”

টি-টোয়েন্টি থেকে অবসর নিলেও রোহিত এখনও টেস্ট এবং এক দিনের ক্রিকেটে খেলছেন। সেখানে আপাতত তিনিই অধিনায়ক থাকবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE