Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Phil Foden

দেশের হয়ে ১১ নম্বর জার্সি পরলেও ক্লাবের হয়ে ৪৭ পরেন ইংল্যান্ডের ফডেন, রয়েছে বিশেষ কারণ

ভারতে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ খেলে যাওয়া ফিল ফডেন দেশের হয়ে খেলার সময় পরেন ১১ নম্বর জার্সি। কিন্তু তাঁর ক্লাব ম্যাঞ্চেস্টার সিটির হয়ে খেলার সময় পরেন ৪৭ নম্বর জার্সি। কেন এই বিশেষ নম্বরের জার্সি পছন্দ ফডেনের?

Phil Foden

ম্যাঞ্চেস্টার সিটির জার্সিতে ফিল ফডেন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২৪ ১২:৪১
Share: Save:

ইউরো কাপের ফাইনালে ইংল্যান্ড। সেই দলের তরুণ ফুটবলার ফিল ফডেন। ভারতে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ খেলে যাওয়া এই ইংরেজ ফুটবলার দেশের হয়ে খেলার সময় পরেন ১১ নম্বর জার্সি। কিন্তু তাঁর ক্লাব ম্যাঞ্চেস্টার সিটির হয়ে খেলার সময় পরেন ৪৭ নম্বর জার্সি। কেন এই বিশেষ নম্বরের জার্সি পছন্দ ফডেনের?

ইউরো কাপের সেমিফাইনালে নেদারল্যান্ডসকে ২-১ গোলে হারিয়ে ফাইনালে ওঠে ইংল্যান্ড। সেই দলের ফডেন প্রিমিয়ার লিগের সেরা ফুটবলারের পুরস্কার পেয়েছেন। ম্যাঞ্চেস্টার সিটির হয়ে এই ২৪ বছর বয়সি ফুটবলার খেলেন ৪৭ নম্বর জার্সি পরে। চ্যাম্পিয়ন্স লিগজয়ী মিডফিল্ডার জানিয়েছেন কেন তিনি এই বিশেষ নম্বরের জার্সি পরেন।

২০১৭ সালে ম্যাঞ্চেস্টার সিটিতে যোগ দিয়েছিলেন ফডেন। তখন তাঁর বয়স ছিল ১৭ বছর। ফডেন বলেন, “প্রথমে নিজে থেকে নম্বর বেছে নেওয়ার খুব একটা সুযোগ পাওয়া যায় না। প্রথম যখন সুযোগ পেয়েছিলাম, তখন কয়েকটি মাত্র নম্বর আমাকে পাঠানো হয়েছিল। সেখান থেকে বেছে নিতে হত। ৪৭ ছাড়া কোনও নম্বরের সঙ্গেই আমার কোনও যোগ ছিল না।”

৪৭ সংখ্যাটি ফডেনের কাছে বিশেষ। এই নম্বরের সঙ্গে জুড়ে রয়েছে ঠাকুরদার স্মৃতি। ফডেন বলেন, “আমার ঠাকুরদা মারা গিয়েছিলেন মাত্র ৪৭ বছর বয়সে। খুব ছোটবেলায় আমরা হারিয়েছিলাম তাঁকে। এখনও মনে আছে, আমাকে নিয়ে ওয়েলসে যেতেন। বাবার কাছে শুনেছি, ঠাকুরদা আমার সঙ্গে ফুটবল খেলতে ভালবাসতেন। সেই কারণেই ৪৭ নম্বর জার্সি পরি আমি। বাবাও খুব খুশি আমার এই সিদ্ধান্তে।”

৪৭ সংখ্যাটি ট্যাটুও করিয়েছেন ফডেন। তিনি বলেন, “ওই সংখ্যার ট্যাটুও করিয়েছি। আর এই নম্বর আমি পাল্টাব না। কেউ এই নম্বর পরতে চায় না। আমি চাই যখন খেলা ছাড়ব, তখন ম্যাঞ্চেস্টার সিটি এই ৪৭ নম্বর জার্সি দিয়েই মনে রাখবে ফিল ফডেনকে।”

২০২১ সালে ফডেনের কাছে সুযোগ ছিল জার্সির নম্বর পাল্টানোর। সের্খিয়ো আগুয়েরো ক্লাব ছাড়ার পর ১০ নম্বর জার্সি পাওয়ার সুযোগ ছিল ফডেনের কাছে। কিন্তু ফডেন ৪৭ নম্বর জার্সি ছাড়েননি। তিনি ওই সংখ্যা পরেই খেলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Phil Foden England Football UEFA Euro 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE