Advertisement
০৪ জুলাই ২০২৪
Team India

দ্রাবিড়ের চুক্তি শেষ, তাঁকে আগামী দিনেও কোচ হিসাবে দেখা যাবে? এখনও সিদ্ধান্ত নেয়নি ভারতীয় বোর্ড

আগামী দিনেও ভারতীয় দলের ক্রিকেট কোচ হিসাবে কি রাহুল দ্রাবিড়কেই দেখা যাবে? এখনই উত্তর দিতে পারছে না বোর্ড। ২০২১ সালে দু’বছরের চুক্তি হয়েছিল দ্রাবিড়ের সঙ্গে।

Rahul Dravid

রাহুল দ্রাবিড়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২৩ ১৩:০৯
Share: Save:

রাহুল দ্রাবিড়ের দায়িত্ব ছিল ২০২৩ এক দিনের বিশ্বকাপ পর্যন্ত। বিশ্বকাপ ফাইনাল শেষ। আগামী দিনেও ভারতীয় দলের ক্রিকেট কোচ হিসাবে কি তাঁকেই দেখা যাবে? এখনই উত্তর দিতে পারছে না বোর্ড। ২০২১ সালে দু’বছরের চুক্তি হয়েছিল দ্রাবিড়ের সঙ্গে। যা শেষ হল রবিবার ভারতের বিশ্বকাপ অভিযান শেষ হওয়ার সঙ্গে সঙ্গে।

এ বারের বিশ্বকাপে ভারত টানা ১০টি ম্যাচ জিতে ফাইনালে উঠেছিল। যে ভাবে প্রতিটি দলের বিরুদ্ধে দাপট দেখিয়েছিলেন রোহিত শর্মারা, তাতে মনে করা হয়েছিল ফাইনালেও দাপট দেখাবেন তাঁরা। কিন্তু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৬ উইকেটে হারতে হয় তাঁদের। পুরো বিশ্বকাপে ভাল খেলা দল ফাইনাল ম্যাচটাই জিততে পারেনি। দ্রাবিড়ের প্রশিক্ষণে ভারত বহু দলীয় প্রতিযোগিতা বলতে জিতেছে শুধু এশিয়া কাপ।

আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ রয়েছে। সেখানে দ্রাবিড়কে দেখা যাবে? বোর্ডের তরফে এখনও দ্রাবিড়ের সঙ্গে যোগাযোগ করা হয়নি বলেই সূত্রের খবর। ভারত ২৩ নভেম্বর থেকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ় খেলবে। তার পর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও সিরিজ় খেলবে। সে দেশে গিয়ে তিন ফরম্যাটেই ক্রিকেট খেলবে ভারত। সেখানে ভিভিএস লক্ষ্মণকে কোচ হিসাবে দেখা যাওয়ার সম্ভাবনা রয়েছে। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান লক্ষ্মণ। দ্রাবিড় বিশ্রাম নিলে তাঁর উপরেই দায়িত্ব দেওয়া হয়। এই দুই সিরিজ়ে তেমনটাই করা হতে পারে।

দ্রাবিড় নিজে ভারতীয় দলের কোচ থাকবেন কি না সেই প্রসঙ্গে এখনও সিদ্ধান্ত নেননি। ফাইনাল শেষে সাংবাদিক বৈঠকে এসে তিনি বলেন, “আমার সমস্ত মনোযোগ ছিল এই প্রতিযোগিতার দিকে। সবে শেষ হল। এখনই মাঠ থেকে এলাম। ভাবার সময় পাইনি। ২০২৭ এখনও অনেক দূরে। তার আগে অনেক জল বয়ে যাবে। ভবিষ্যতে কী করব সেটা এখনই জানি না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE