Advertisement
২২ সেপ্টেম্বর ২০২৪
Virat Kohli

‘বিরাট এখন আর ভারতে খেলতে ভালবাসে না’, হঠাৎ দাবি মঞ্জরেকরের

শ্রীলঙ্কার বিরুদ্ধে এক দিনের ক্রিকেটেও রান করতে পারেননি বিরাট। মনে করা হয়েছিল বাংলাদেশের বিরুদ্ধে রানে ফিরবেন। কিন্তু সেখানেও প্রথম ম্যাচে রান করতে পারলেন না বিরাট।

Virat Kohli

বিরাট কোহলি। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ১৭:০৫
Share: Save:

রান নেই বিরাট কোহলির ব্যাটে। বাংলাদেশের বিরুদ্ধে প্রথম ইনিংসে করেছিলেন ৬ রান। দ্বিতীয় ইনিংসে ১৭ রানের বেশি করতে পারেননি। প্রাক্তন ক্রিকেটার সঞ্জয় মঞ্জরেকর মনে করেন, ভারতে ব্যাট করতে ভাল লাগছে না।

শ্রীলঙ্কার বিরুদ্ধে এক দিনের ক্রিকেটেও রান করতে পারেননি বিরাট। মনে করা হয়েছিল বাংলাদেশের বিরুদ্ধে রানে ফিরবেন। কিন্তু সেখানেও প্রথম ম্যাচে রান করতে পারলেন না বিরাট। প্রথম ইনিংসে হাসান মাহমুদের বিরুদ্ধে অফ স্টাম্পের বাইরের বলে ব্যাট ছুঁইয়ে আউট হয়ে যান তিনি। দ্বিতীয় ইনিংসে স্পিনার মেহেদি হাসান মিরাজের বিরুদ্ধে আউট হয়ে যান বিরাট। বার বার স্পিনারদের বিরুদ্ধে আউট হওয়া নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে। মঞ্জরেকর বলেন, “ভারতে ব্যাট করতে ভাল লাগছে না বিরাটের। সচিন তেন্ডুলকরের মতো বিদেশের মাটিতেই রান করতে স্বচ্ছন্দ বিরাট।”

ওয়েস্ট ইন্ডিজ়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে রান করেছিলেন বিরাট। দক্ষিণ আফ্রিকায় প্রথম টেস্টে অর্ধশতরান করেছিলেন। সেখানে তিনি ছিলেন ভারতের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। চারটি ইনিংসে করেছিলেন ১৭২ রান। ওয়েস্ট ইন্ডিজ়ের মাঠে প্রথম টেস্টে একটি অর্ধশতরান এবং দ্বিতীয় টেস্টে শতরান করেছিলেন। মঞ্জরেকর সেই সব ইনিংস মনে করিয়ে বলছেন, “বিরাট দক্ষিণ আফ্রিকায় গিয়ে ভাল খেলেছে। সেখান ভারতের বাকি ব্যাটারদের থেকে এগিয়ে ছিল ও। দেশে সেটা হচ্ছে না। তবে এটা এক দিক দিয়ে ভাল। বিদেশের মাটিতে রান পাওয়া ভাল।”

মঞ্জরেকরের দাবি পুরোপুরি মেনে নেওয়া কঠিন। ঘরের মাটিতে শেষ বার বিরাট টেস্ট খেলেছিলেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। ২০২৩ সালে সেই সিরিজ়ে বিরাট আমদাবাদে ১৮৬ রানের ইনিংস খেলেছিলেন। যদিও বাকি তিনটি ম্যাচে তাঁর মোট সংগ্রহ ১১১ রান। ফলে মঞ্জরেকরের বক্তব্য পুরোপুরি উড়িয়ে দেওয়ায় যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli Sanjay Manjrekar India Vs Bangladesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE