Advertisement
২২ সেপ্টেম্বর ২০২৪
India Vs Bangladesh

হেরেও আশাবাদী বাংলাদেশ অধিনায়ক, বোলারদের প্রশংসা করে ব্যাটারদের দায়িত্ব মনে করিয়ে দিলেন শান্ত

চেন্নাইয়ে দাপুটে শুরু করেও সুবিধা ধরে রাখতে পারেনি বাংলাদেশ। ভারতের বিরুদ্ধে প্রথম টেস্টে ব্যাটারদের খেলায় হতাশ বাংলাদেশ অধিনায়ক শান্ত। তবু আশাবাদী তিনি।

picture of Najmul Hossain Shanto

নাজমুল হোসেন শান্ত। ছবি: বিসিসিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৪
Share: Save:

৮২ রানের লড়াকু ইনিংস খেলেও হতাশ বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। নেমে নিলেন ব্যাটারের ব্যর্থতাতেই প্রথম টেস্টে হারতে হয়েছে। দলের বোলারদের পারফরম্যান্স অবশ্য তাঁকে খুশি করেছে।

চেন্নাই টেস্টে ভাল শুরু করেও ২৮০ রানে হার মানতে পারছেন না বাংলাদেশ অধিনায়ক। শান মাসুদের দলকে পাকিস্তানের মাটিতে টেস্ট সিরিজ়ে ২-০ ব্যবধানে হারিয়ে আসা বাংলাদেশ আত্মবিশ্বাস নিয়েই নেমেছিল ভারতের বিরুদ্ধে। দুই জোরে বোলার তাসকিন আহমেদ এবং হাসান মেহমুদ বোলিং শুরুতেই চাপে ফেলে দিয়েছিল রোহিত শর্মাদের। কিন্তু রবীন্দ্র জাডেজা এবং রবিচন্দ্রন অশ্বিনের ১৯৯ রানের জুটি বদলে দেয় ম্যাচের গতি প্রকৃতি। পরে ব্যাটারদের ব্যর্থতা কোণঠাসা করে দেয় বাংলাদেশকে। নাজমুলের কথাতেও সেটাই উঠে এসেছে।

প্রথম টেস্টে হারের পর নাজমুল বলেছেন, ‘‘প্রথম দু’তিন ঘণ্টায় তাসকিন এবং হাসানের বোলিং আমাদের জন্য অত্যন্ত ইতিবাচক ছিল। পরে ভারতীয়েরা দুর্দান্ত ব্যাটিং করেছে। তাতে আমরা লড়াইয়ে পিছিয়ে পড়েছি।’’ হারের হতাশার মধ্যেও চেন্নাই টেস্ট থেকে ইতিবাচক দিক খুঁজছেন শান্ত। তিনি বলেছেন, ‘‘জোরে বোলিং এখন আমাদের অন্যতম শক্তি। শুরুটা ভালই হয়েছিল। কিন্তু সেটা ধরে রাখতে পারিনি আমরা। ধারাবাহিক ভাবে ভাল বোলিং করা উচিত ছিল আমাদের।

দলের ব্যাটিং ব্যর্থতার মাঝেও উজ্জ্বল বাংলাদেশ অধিনায়কের ৮২ রানের লড়াকু ইনিংস। চেন্নাইয়ের ২২ গজে রান পাওয়ায় খুশি তিনি। নাজমুল বলেছেন, ‘‘ব্যাট হাতে সব সময় দলের জন্য কিছু করার চেষ্টা করি। এখানে ব্যাট করে ভাল লেগেছে। উপভোগ করেছি। শেষ দিন আমাদের লক্ষ্য ছিল, যত ক্ষণ বেশি সম্ভব ব্যাট করা। ব্যবধান যতটা সম্ভব কমাতে চেয়েছিলাম আমরা। নিজেদের দক্ষতা অনুযায়ী লড়াই করতে চেয়েছিলাম। কিন্তু হল না।’’

বাংলাদেশ শিবির সিরিজ় হারের কথা এখনও ভাবতে চাইছে না। কানপুরে টেস্টে ভাল কিছু করাই লক্ষ্য শান্তদের। তাঁর আশা, দ্বিতীয় টেস্টে দলের ব্যাটারেরাও বোলারদের মতো দায়িত্ব নিয়ে খেলবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE