Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
England vs West Indies

লর্ডস টেস্টে জোড়া নজির স্টোকসের, সোবার্স-কালিসদের পাশে ইংল্যান্ডের অধিনায়ক

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে প্রথম টেস্টে দু’টি নজির গড়েছেন স্টোকস। একটি টেস্ট ক্রিকেট এবং আর একটি আন্তর্জাতিক স্তরে সব ধরনের ক্রিকেট মিলিয়ে।

picture of Ben Stokes

বেন স্টোকস। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২৪ ১৯:৫২
Share: Save:

টেস্ট ক্রিকেটে নতুন মাইলফলক স্পর্শ করলেন ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকস। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে প্রথম টেস্টে স্টোকস ছুঁয়ে ফেললেন গ্যারি সোবার্স, জ্যাক কালিসদের।

বিশ্বের তৃতীয় অলরাউন্ডার হিসাবে লাল বলের ক্রিকেটে নজির গড়লেন স্টোকস। শুক্রবার তিনি টেস্ট ক্রিকেটে ৬০০০ রান করার পাশাপাশি ২০০ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন। সোবার্স এবং কালিস ছাড়া আর কারও এই কৃতিত্ব ছিল না। টেস্টে ৬০০০ রান আগেই পূর্ণ করেছিলেন স্টোকস। ওয়েস্ট ইন্ডিজ়ের দ্বিতীয় ইনিংসে ক্রিক ম্যাককেঞ্জিকে আউট করে টেস্ট ক্রিকেটে ২০০ উইকেট পূর্ণ করেন স্টোকস। লর্ডস টেস্টের পর ইংল্যান্ড অধিনায়কের ঝুলিতে রয়েছে ৬৩২০ টেস্ট রান এবং ২০১টি টেস্ট উইকেট।

৯৩টি টেস্ট খেলে ওয়েস্ট ইন্ডিজ়ের সোবার্স করেছিলেন ৮০৩২ রান। ২৩৫ উইকেট রয়েছে তাঁর। দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অলরাউন্ডার কালিস ১৬৬টি টেস্ট খেলে ১৩,২৮৯ রান করেন এবং ২৯২টি উইকেট নেন। ১০৩ টেস্টে দুই প্রাক্তন ক্রিকেটারের নজির স্পর্শ করলেন স্টোকস।

লর্ডস টেস্টে আরও একটি নজির গড়েছেন স্টোকস। আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান এবং ৩০০ উইকেটে নেওয়ার নজিরও গড়েছেন। এর আগে কালিস ছাড়াও এই নজির রয়েছে কার্ল হুপার, সনথ জয়সূর্য, শাহিদ আফ্রিদি, শাকিব আল হাসানের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE