Advertisement
১৬ অক্টোবর ২০২৪
Paris Olympics 2024

অলিম্পিক্সে নিখাতদের ব্যর্থতায় ক্ষুব্ধ মেরি, ‘এখনও ওদের থেকে ভাল করতাম’, দাবি ছ’বারের বিশ্বজয়ীর

প্যারিসে প্রত্যাশিত পারফর্ম করতে পারেননি ভারতীয় বক্সারেরা। ৪১ বছরের মেরি যেতে পারেননি বয়স বিধির কারণে। ৪০ বছরের বেশি বয়স্ক বক্সারেরা অংশগ্রহণ করতে পারেননি প্যারিস গেমসে।

picture of Mary Kom

মেরি কম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৪ ২০:১৭
Share: Save:

প্যারিস অলিম্পিক্সে হতাশ করেছেন ভারতের বক্সারেরা। নিখাত জ়ারিনেরা একটি পদক জিততে পারেননি। ভারতের পারফরম্যান্সে হতাশ ছ’বারের বিশ্বচ্যাম্পিয়ন মেরি কম। ক্ষোভের সুরে তাঁর বক্তব্য, এখনও তিনি নিখাতদের থেকে ভাল পারফর্ম করতে পারেন। তরুণ বক্সারদের মধ্যে আত্মবিশ্বাসের অভাব রয়েছে বলেও মনে করেন মেরি।

প্যারিসে প্রত্যাশা মতো পারফর্ম করতে পারেননি ভারতীয় বক্সারেরা। ৪১ বছরের মেরি প্যারিস গেমসে অংশ নিতে পারেননি। কারণ, ৪০ বছরের বেশি বয়সের বক্সারেরা অংশগ্রহণ করতে পারেননি প্যারিস গেমসে। ভারতের প্রথম অলিম্পিক্স পদকজয়ী মহিলা বক্সারে নিখাতদের ব্যর্থতা এখনও মেনে নিতে পারছেন না। ইন্ডিয়ান গেমিং কনভেনশনের অনুষ্ঠানে মেরি বলেছেন, ‘‘সত্যিই খুব খারাপ লাগছে। আমাদের একটুও উন্নতি হয়নি। আমরা এগোতে পারিনি। প্যারিস অলিম্পিক্স আমাদের জন্য অত্যন্ত হতাশাজনক। আমাদের এক জন বক্সারও পদক আনতে পারেনি। ভাবিনি ওরা এতটা খারাপ করবে। আমি সুযোগ পেলে ওদের থেকে অন্তত ভাল পারফর্ম করতাম। পারফরম্যান্সের নিরিখে এখনও আমি ওদের থেকে ভাল। শুধু বয়সের বাধায় প্যারিস গেমসে নামতে পারিনি।’’

নিজের বক্সিং নিয়ে মেরি বলেছেন, ‘‘এখনও প্রতি দিন অনুশীলন করি। এখনও ফিটনেসের ব্যাপারে সচেতন থাকি। প্রথম বা দ্বিতীয় রাউন্ডে এখনও আমাকে কেউ ছুঁতে পারবে না। এখনও এতটাই আত্মবিশ্বাসী আমি। এখনকার বক্সারদের মধ্যে এই আত্মবিশ্বাসটাই দেখতে পাই না। জানি না কেন শুধু বক্সিংয়ের ক্ষেত্রেই বয়সের সীমার নিয়ম করা হল। এটা হতাশার। এখনও আমি ক্ষুধার্ত।’’

ভারতীয় বক্সারদের মধ্যে প্রথম অলিম্পিক্স পদক জিতেছিলেন বিজেন্দ্র সিংহ। ২০০৮ সালের ব্রোঞ্জ পেয়েছিলেন তিনি। পরের লন্ডন অলিম্পিক্সে ব্রোঞ্জ পান মেরি। ২০২০ সালে ব্রোঞ্জ পান লভলিনা বরগোঁহাই। ২০১৬ সালের অলিম্পিক্সের পর ২০২৪ সালেও বক্সিংয়ে পদকহীন থাকতে হয়েছে ভারতকে।

অন্য বিষয়গুলি:

Paris Olympics 2024 boxing mary kom Nikhat Zareen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE