Advertisement
১৬ অক্টোবর ২০২৪
Hockey India League

নিলামেই ধাক্কা মহিলা হকি খেলোয়াড়দের, ন্যূনতম দাম ১০ থেকে ২ লাখে কমিয়ে দল পেলেন প্রীতি, দীপিকারা

মহিলাদের লিগে ছ’টি দল থাকবে ধরে নিয়ে নিজেদের ন্যূনতম দাম ঠিক করেছিলেন খেলোয়াড়েরা। শেষ পর্যন্ত চারটি দল হওয়ায় খেলোয়াড়ের চাহিদা কমে গিয়েছে। ফলে ন্যূনতম দাম কমাতে হয়েছে খেলোয়াড়দের।

PIcture of Women Hockey Team

ভারতের মহিলা হকি দল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৪ ১৯:৪২
Share: Save:

পুরুষদের পাশাপাশি এ বার প্রথম হবে মহিলাদের হকি লিগও। ভারতীয় দলের খেলোয়াড়দের দল পেতে সমস্যা হয়নি। মঙ্গলবার নিলামের প্রথম পর্বে জাতীয় দলের খেলোয়াড়দের নিতে লড়াই হয়েছে দলগুলির মধ্যে। কিন্তু সমস্যায় পড়েন ঘরোয়া খেলোয়াড়েরা। বিশেষ করে যাঁদের ন্যূনতম দাম ১০ লাখ টাকা ছিল, তাঁরা দলই পাননি। শেষে তাঁদের ন্যূনতম দাম কমিয়ে দেওয়া হয়। ফলে শুরুতেই ধাক্কা খেল মহিলাদের হকি লিগ।

ঘরোয়া মহিলা খেলোয়াড়েরা তাঁদের সর্বোচ্চ ন্যূনতম মূল্য রাখতে পেরেছিলেন ১০ লাখ টাকা। প্রীতি দুবে, দীপিকা সোরেঙ, মাধুরী কিন্ডো, রুতাজা দাদাসো পিসাল এবং অক্ষত আবাসো ঢেকালে ছিলেন সর্বোচ্চ ১০ লাখ টাকার কোর গ্রুপে। কিন্তু মহিলাদের ঘরোয়া হকির প্রথম সারির এই খেলোয়াড়দের জন্য ১০ লাখ টাকা খরচ করতে রাজি হয়নি চার দলের একটিও। ফলে দল পাওয়ার জন্য নিলামের মাঝে তাঁরা নিজেদের ন্যূনতম দাম কমাতে বাধ্য হন।

হকি ইন্ডিয়া জানিয়েছিল, মেয়েদের প্রতিযোগিতায় ছ’টি দল থাকবে। কিন্ত এ বছর শেষ পর্যন্ত চারটি দল হয়েছে। তাতে নিলামের পরিকল্পনা পরিবর্তন হয়েছে। মহিলা খেলোয়াড়েরাও প্রত্যাশা মতো দাম পাননি। এএসডব্লিউ স্পোর্টসের মালিকানাধীন সুরমা হকি ক্লাবের পক্ষে মণীষা মলহোত্র বলেছেন, ‘‘এই সমস্যাটা দল মালিকদের জন্য হয়নি। কারণ আমরা আগেই নিজেদের পরিকল্পনার কথা জানিয়েছিলাম। খেলোয়াড়েরা তাঁদের ন্যূনতম মূল্য ঠিক করেছিলেন দলের সংখ্যা মাথায় রেখে। দলের সংখ্যা ছয় থেকে চার হয়ে যাওয়ায় নিলামে প্রতিযোগিতা কমে গিয়েছে। খেলোয়াড়ের চাহিদাও কমে গিয়েছে। না হলে আরও ৪৮ জন খেলোয়াড়ের প্রয়োজন হত। চাহিদার তুলনায় খেলোয়াড়ের সংখ্যা বেড়ে যাওয়ায় তাঁদের দাম কমে গিয়েছে স্বাভাবিক ভাবে। সে কারণেই কয়েক জনের ন্যুনতম মূল্য কমাতে হয়েছে।’’

পুরুষদের ক্ষেত্রে প্রতিটি দলের হাতে ছিল চার কোটি টাকা। মহিলাদের ক্ষেত্রে ছিল দু’কোটি টাকা করে। দলে ২৪ জন করে খেলোয়াড় রাখতে হয়েছে। এই পরিস্থিতিতে শক্তিশালী দল গঠনের লক্ষ্যে প্রথম পর্যায়ে দু’জন করে খেলোয়াড়কে নিতে ৪০-৫০ লাখ টাকা খরচ করে ফেলে দলগুলি। ফলে সকলের হাতে প্রথম পর্যায়ের পর কমবেশি ১ কোটি ৫০ লাখ টাকা করে ছিল। সেই টাকায় ২২ জন করে খেলোয়াড়কে নিতে হয়েছে দলগুলিকে। এই পরিস্থিতিতে আরও দু’জন খেলোয়াড়কে ন্যূনতম ১০ লাখ টাকায় কিনতে রাজি হয়নি দলগুলি।

দল পেতে নিজেদের দাম কমাতে বাধ্য হন খেলোয়াড়েরা। হকি ইন্ডিয়া লিগের গভর্নিং কমিটির অনুমতি নিয়ে নিজেদের ন্যূনতম দাম কমিয়ে ২ লাখ টাকা করতে হয় বেশ কয়েক জন ভারতীয় সিনিয়র এবং জুনিয়র মহিলা হকি খেলোয়াড়কে। তাঁরা এক সঙ্গে ন্যূনতম মূল্য কমানোর আবেদন জানানোর পর তা অনুমোদন করে হকি ইন্ডিয়া লিগের গভর্নিং কমিটি। এর পর দল পান প্রীতি, দীপিকা, মাধুরী, রুতাজার মতো সিনিয়র খেলোয়াড়েরা। তাঁদের জন্য গড়ে ৫ লাখ টাকা করে খরচ করেছে দলগুলি।

নিলামের অন্যতম দল ছিল শ্রাচি রাঢ় বেঙ্গল টাইগার্স। মহিলাদের নিলামে তারা সব চেয়ে বেশি ৩২ লাখ টাকা দাম দিয়ে কিনেছে উদিতা দুহানকে। মহিলাদের হকি লিগে তিনি সব চেয়ে দামি খেলোয়াড়।

অন্য বিষয়গুলি:

Hockey India League Auction price
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE