Advertisement
০৭ জুলাই ২০২৪

নির্বাসিত নেমারের পাশে ক্রিশ্চিয়ানো

তিন ম্যাচের এই নির্বাসনের সঙ্গে নেমারের দু’ম্যাচের ‘সাসপেন্ডেড’ নির্বাসনও হয়েছে। সোমবারের পর থেকে এই শাস্তি কার্যকর হবে।

বিতর্ক: নেমারের শাস্তির বিরুদ্ধে আবেদন করবে পিএসজি। ফাইল চিত্র

বিতর্ক: নেমারের শাস্তির বিরুদ্ধে আবেদন করবে পিএসজি। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ মে ২০১৯ ০৩:৪২
Share: Save:

প্যারিস সাঁ জারমাঁ-র (পিএসজি) ব্রাজিলীয় তারকা নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়রকে তিন ম্যাচের জন্য নির্বাসিত করল ফরাসি ফুটবল সংস্থা। ফরাসি কাপ ফাইনালে রেনের কাছে টাইব্রেকারে ৫-৬ হারের পরে রানার্সের পুরস্কার নিতে যাওয়ার সময় স্টেডিয়ামের এক সমর্থককে শারীরিক আক্রমণ করতে যাওয়ায় এই শাস্তি। সেই সমর্থক মোবাইলে নেমারের ছবি তুলছিলেন।

তিন ম্যাচের এই নির্বাসনের সঙ্গে নেমারের দু’ম্যাচের ‘সাসপেন্ডেড’ নির্বাসনও হয়েছে। সোমবারের পর থেকে এই শাস্তি কার্যকর হবে। যার অর্থ দাঁড়াচ্ছে, তিনি আজ, শনিবার ফরাসি লিগ ওয়ানে অঁসির বিরুদ্ধে খেলতে পারবেন। তবে লিগের শেষ দু’টি ম্যাচে জিঁজো ও ঘাঁসের বিরুদ্ধে পারবেন না। ফরাসি ফুটবল সংস্থার শাস্তির সিদ্ধান্তের বিরুদ্ধে ক্ষিপ্ত পিএসজি আবেদন করবে। তাদের কথায়, এই সিদ্ধান্ত ‘নিষ্ঠুরতম’। নেমার নতুন মরসুমে পিএসজি-র প্রথম ম্যাচেও খেলতে পারবেন না। যে ম্যাচ হবে অগস্টে সেই রেনের বিরুদ্ধেই। তবে ‘সাসপেন্ডেড’ নির্বাসন থাকায় নেমারের পিএসজি-র পরের দু’টি ম্যাচে মাঠে নামায় কোনও সমস্যা থাকছে না।

ব্রাজিলীয় তারকার সময়টা সত্যিই ভাল যাচ্ছে না। চ্যাম্পিয়ন্স লিগেও রেফারির সমালোচনা করে তিনি বিতর্কে জড়িয়েছেন। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের কাছে হেরে পিএসজি ইউরোপের সেরা প্রতিযোগিতা থেকে বিদায় নেয়। চোট থাকায় সে ম্যাচে খেলেননি নেমার। তবে রেফারির পেনাল্টির সিদ্ধান্তের প্রবল সমালোচনা করে বিবৃতি দেন। উয়েফা যে কারণে তাঁকে চ্যাম্পিয়ন্স লিগের তিনটি ম্যাচ থেকে ইতিমধ্যেই নির্বাসিত করেছে।

এ দিকে, পর্তুগিজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এই দুঃসময়ে পাশে দাঁড়িয়েছেন নেমারের। তিনি বলেছেন, ‘‘ফুটবলে সমালোচনা থাকবেই। আমরা ফুটবলারেরা এটা নিয়ে কিছুই করতে পারি না। নেমার আমার চোখে ছোট বাচ্চা ছেলের মতো। কিন্তু অসম্ভব বুদ্ধিমান ছেলে। অসাধারণ প্রতিভাও। এখন দরকার ধারাবাহিকতা দেখিয়ে ওর আবার নিজের জায়গাটা পোক্ত করার। কে না জানে, দু’বার নেমার বিশ্রী চোট পেয়েছে। অথচ সেটার জন্যও দেখছি ওর সমালোচনা হচ্ছে।’’

রোনাল্ডোর আরও মন্তব্য, ‘‘এই ধরনের সমালোচনা খুবই অন্যায়। আমার কিন্তু ওর উপর পুরো আস্থা রয়েছে। দেখবেন একদিন আবার নেমার নিজেকে আগের জায়গায় প্রতিষ্ঠিত করবে।’’

নেমারের রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার সম্ভাবনা কতটা জানতে চাওয়া হলে রোনাল্ডোর প্রতিক্রিয়া, ‘‘এটা নিয়ে সত্যিই আমি কিছু জানি না। আমার জানার কথাও নয়। তবে অনেক দিন থেকেই এই বিষয়টা নিয়ে নানা ধরনের কথাবার্তা হচ্ছে। চলছে নানা ধরনের গুজব ছড়ানোও। তবে আমার মনে হয় না, ওর রিয়ালে যাওয়ার ব্যাপারে তেমন সদর্থক কোনও ঘটনা ঘটেছে বলে।’’ সঙ্গে রোনাল্ডো এ-ও বলেছেন, ‘‘নেমার একজন অবিশ্বাস্য প্রতিভাবান ফুটবলার। যে কোনও ক্লাবই ওকে দলে নিতে চাইবে। কিন্তু এই মুহূর্তে ও ক্লাব বদলাবে বলে আমার মনে হয় না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football Neymar Cristano Ronaldo PSG
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE