Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২৪
Tiffin Box Recipies

খুদের টিফিন নিয়ে চিন্তা? চটজলদি বানিয়ে ফেলা যায় এমন স্বাস্থ্যকর ২টি পদ রইল আপনার জন্য

এখনকার ব্যস্ত সময়ে যেখানে মা-বাবা দু’জনেই কর্মরত, সেখানে রোজ সকালে সন্তানের পছন্দের নিত্যনতুন খাবার তৈরি করাও সমস্যার। এ দিকে শিশুকে স্বাস্থ্যকর খাবারও দিতে হবে। তা হলে উপায়?

Try these healthy recipes for your kid\\\\\\\'s lunch box

কম সময়ে স্বাস্থ্যকর কী টিফিন বানাবেন জেনে নিন। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৯:০০
Share: Save:

স্কুলের টিফিন নিয়ে কমবেশি সব বাবা-মাকেই ঝক্কি পোহাতে হয়। খুদে আজ এটা খাবে না, তো কাল সেটা। বায়না লেগেই আছে। হাতে গড়া রুটি-তরকারি দিলে মুখে রোচে না। পিৎজ়া-বার্গারের দিকেই ঝোঁক বেশি। মনের মতো খাবার না দিলেই কান্নাকাটি, চেঁচামেচি। টিফিন বাক্স যেমন দিচ্ছেন, তেমনই ফেরত আসছে। এখনকার ব্যস্ত সময়ে যেখানে মা-বাবা দু’জনেই কর্মরত, সেখানে রোজ সকালে সন্তানের পছন্দের নিত্যনতুন খাবার তৈরি করাও সমস্যার। এ দিকে শিশুকে স্বাস্থ্যকর খাবারও দিতে হবে। তা হলে উপায়?

ঘরের সামান্য উপকরণ দিয়েই বানিয়ে ফেলুন পুষ্টিকর কিছু পদ। কম সময়ে তৈরিও হয়ে যাবে, আবার পুষ্টি উপাদানও থাকবে ভরপুর।

পাউরুটির উপমা

একঘেয়ে উপমা থেকে একটু স্বাদবদল হবে। বাড়িতে পাউরুটি থাকলেই আর চিন্তা নেই। তাই দিয়েই তৈরি হয়ে যাবে সুস্বাদু এই পদ।

পাউরুটির উপমা।

পাউরুটির উপমা। ছবি: সংগৃহীত।

উপকরণ

পাউরুটি ৬ পিস, সর্ষে, কারি পাতা, একটা গোটা পেঁয়াজ কুচনো, ২-৩টি কাঁচালঙ্কা, ১ চা চামচ আদা বাটা, একটা গোটা টম্যাটো, এক কাপ ক্যাপসিকাম কুচি, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো এক চামচ করে।

প্রণালী

পাউরুটি ভাল করে সেঁকে নিয়ে ছোট ছোট টুকরো করে নিন। এ বার কড়াইতে তেল দিয়ে সর্ষে, কারি পাতা ফোড়ন দিন। তাতে পেঁয়াজ কুচি, আদা বাটা, কাঁচা লঙ্কা কুচি দিয়ে নাড়তে থাকুন। আঁচ মাঝারি রাখবেন। পেঁয়াজে বাদামি রং ধরলে টম্যাটো কুচি, ক্যাপসিকাম কুচি দিয়ে দিন। এ বারে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো দিয়ে নাড়তে থাকুন। নুন ও মিষ্টি দিতে হবে স্বাদ মতো। এ বারে সামান্য ২ চামচের মতো জল দিয়ে মশলার সঙ্গে পেঁয়াজ আর বাকি সব্জি ভাল করে নেড়ে নিন। এ বার পাউরুটির টুকরোগুলি কড়াইতে দিয়ে ঢাকা দিয়ে দিন ২-৩ মিনিটের মতো। তৈরি হয়ে যাবে পাউরুটির উপমা।

সব্জি দিয়ে প্যানকেক

উপকরণ:

সুজি দু’কাপ, টক দই আধ কাপ, ময়দা ২ চা চামচ, পেঁয়াজ কুচি, ক্যাপসিকাম কুচি, গাজর কুচি, বিন্‌স কুচি ২ চা চামচ করে, নুন স্বাদমতো।

নোনতা প্যানকেক।

নোনতা প্যানকেক। ছবি: সংগৃহীত।

প্রণালী

সুজি আর দই ভাল করে মিশিয়ে মিনিট কুড়ি ঢেকে রাখুন। এর পর ওই মিশ্রণে সব সব্জি, ময়দা, নুন একসঙ্গে মিশিয়ে অল্প জল দিয়ে ঘন মিশ্রণ তৈরি করে নিন। ননস্টিক পাত্রে সামান্য তেল দিয়ে ওই মিশ্রণ থেকে প্যানকেকের আকারে স্যালো ফ্রাই করে নিলেই তৈরি হয়ে যাবে সব্জি দিয়ে প্যানকেক। খেতে খুবই সুস্বাদু এবং সব্জিদিয়ে তৈরি হলে ভরপুর ফাইবারও থাকবে। শিশুর জন্য খুবই পুষ্টিকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lunch Box Healthy Foods Health Tips Healthy Diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE