Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Mango Pakoda Recipe

মরসুম শেষ হওয়ার আগেই পাকা আম দিয়ে বানিয়ে ফেলুন গরমাগরম নোনতা-মিষ্টি চপ

পাকা আম দিয়ে রকমারি পদের প্রচলন আছে। ক্ষীর হোক বা পায়েস কিংবা পাটি সাপটা, পাকা মিষ্টি আম তাতে মিশলেই স্বাদে-গন্ধে হয়ে ওঠে অতুলনীয়। তবে এবার মিষ্টি আম দিয়ে বানিয়ে ফেলুন নোনতা চপ।

পাকা আমের চপ।

পাকা আমের চপ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ১৭:২৪
Share: Save:

ফল যতরকমই থাক, আমের সঙ্গে স্বাদে-গন্ধে তুলনা হয় না কারও। এ জন্যেই আমকে ফলের রাজা বলে। সুমিষ্ট, রসাল ফলটিরও রকমারি প্রজাতি আছে। কোনওটি একেবারে চিনির মতো মিষ্টি, কোনওটিতে থাকে হালকা টক ভাব। আম শুধু ফল হিসাবেও যেমন লোকে খান, তেমনই কারও পছন্দ ভাতের সঙ্গে দুধ ও আমের যুগলবন্দি। রকমারি ডেজ়ার্ট হোক বা পাটিসাপটা, পাকা মিষ্টি আম দিয়ে নানা রকম পদ রান্নার চল আছে।

কিন্তু তাই বলে পাকা আমের চপ! কারও-কারও কাছে অদ্ভুত ঠেকতেই পারে। তবে আছে । তাই এ বছরের মতো আম শেষ হওয়ার আগে বানিয়ে ফেলুন মুচমুচে সুন্দর আমের চপ। উপরে নোনতা বেসনের খোল, আর ভিতরে রসালো আম, নোনতা, ঝাল, মিষ্টির মিশেলে এক অন্য স্বাদের সাক্ষী হতে পারবেন আপনিও।

উপকরণ

২ টি পাকা আম

১ ইঞ্চি আদা বাটা

২-৩টি কাঁচালঙ্কা কুচি

অর্ধেক চা-চামচ গোটা জিরে

অল্প একটু জোয়ান

১ চা-চামচ গোটা ধনে

৫ টেবিল চামচ বেসন

২ টেবিল চামচ চালের গুঁড়ি

আন্দাজমতো লঙ্কা গুঁড়ো, হলুদ, নুন

ভাজার জন্য ২৫০ গ্রাম সাদা তেল

প্রণালী

পাকা কিন্তু একটু শক্ত মিষ্টি আম মাঝারি টুকরো করে কেটে নিতে হবে। মজে যাওয়া বা গলা আম নিলে হবে না। হামাল দিস্তায় আদা, জোয়ান, কাঁচা লঙ্কা, মৌরি, গোটা ধনে ভাল করে থেঁতো করে নিন। এবার একটি পাত্রে বেসন, চালের গুঁড়ি, স্বাদ মতো নুন, লাল লঙ্কা গুঁড়ো ভাল করে মিশিয়ে জল দিয়ে গুলে মসৃণ ব্যাটার করে নিন। খেয়াল রাখতে হবে ব্যাটার খুব পাতলা আবার খুব ঘন হবে না। কড়াইতে সাদা তেল গরম করতে দিন। তেল গরম হয়ে গেলে, আমের টুকরো বেসনের মিশ্রণে মাখিয়ে ডুবো তেলে ভেজে নিন।

গরম গরম পরিবেশন করার আগে উপর থেকে ছড়িয়ে দিতে হবে চাট মশলার গুঁড়ো। সঙ্গে একরকম নয়, দু’রকম চাটনি পরিবেশন করতে পারেন। পুদিনা ও লাল লঙ্কার চাটনি দিয়ে মিষ্টি, নোনতা পাকোরার স্বাদ লাগবে অনবদ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE