Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Store Bread Correctly

পাউরুটি ফ্রিজে বেশি দিন রেখে খেলেই বিপদ! কী কী ক্ষতি হতে পারে?

খাদ্য নিয়ামক সংস্থার তথ্য বলে, প্যাকেটের ভিতর পাউরুটির মেয়াদ এমনিতেই তিন-চার দিন থাকে। দ্রুত মেয়াদকাল উত্তীর্ণ হয়ে যায় এমন পাউরুটি না কেনাই ভাল।

Reasons why bread should not be stored in Fridge

দিনের পর দিন পাউরুটি ফ্রিজে রেখে খেলে কী হবে? ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১৪
Share: Save:

পচে যাওয়ার ভয়ে আপনিও কি ফ্রিজে পাউরুটি রেখে দেন? দিনের পর দিন ফ্রিজে পাউরুটি রেখে খেলে তা শরীরের ক্ষতিই করবে। এমনিতেই পাউরুটি কেনার সময় প্যাকেটে তার মেয়াদকাল দেখেই কেনা উচিত। খাদ্য নিয়ামক সংস্থার তথ্য বলে, প্যাকেটের ভিতর পাউরুটির মেয়াদ এমনিতেই তিন-চার দিন থাকে। দ্রুত মেয়াদকাল উত্তীর্ণ হয়ে যায় এমন পাউরুটি না কেনাই ভাল। আর যদি তা ফ্রিজে সংরক্ষণ করা হয়, তা হলে এক থেকে দুই দিনের মধ্যেই খেয়ে নেওয়া উচিত। বেশি দিন রাখলেই তার খাদ্যগুণ নষ্ট হয়ে যাবে।

এই বিষয়ে পুষ্টিবিদ শম্পা চক্রবর্তীর মত, কিনে আনা পাউরুটি ১ থেকে ২ দিন রাখলে তা ফ্রিজে রাখার দরকার নেই। ঘরের তাপমাত্রাতেই দিব্যি ভাল থাকবে। কিন্তু ৩ থেকে ৪ দিন রাখতে হলে তখন অনেকেই ফ্রিজে রেখে দেন, তবে এই অভ্যাস স্বাস্থ্যকর নয়। এমনিতেও ফ্রিজে রাখলে পাউরুটি শক্তি হয়ে যায় কারণ তার স্বাভাবিক আর্দ্রতা হারিয়ে যায়। পাশাপাশি, পুষ্টিগুণও নষ্ট হয়।

একটি পাউরুটি তৈরিতে আটা বা ময়দা, ইস্ট ও জলই মূল উপাদান। ইস্ট থাকায় খুব বেশি দিন একে তাজা রাখা যায় না। তাই মেয়াদকাল যা-ই হোক না কেন, প্যাকেট থেকে খুলে ঘরের তাপমাত্রায় দিন দু’য়েক রাখার পর সেই পাউরুটি আর না খাওয়াই উচিত বলে মত পুষ্টিবিদের। তাঁর কথায়, বেশি ঠান্ডায় থাকলে স্টার্চ ভেঙে যেতে থাকে। ভিতরের ইস্ট নষ্ট হয়ে যায়। পচন ধরতে শুরু করে যা বাইরে থেকে দেখে বোঝা যায় না। তখন আর সেটি ফ্রিজ থেকে বার করে ঘরের তাপমাত্রায় রেখেও লাভ হয় না। সেই শক্ত ও বাসি পাউরুটি খেলে পেটের গোলমাল হতে বাধ্য। তা ছাড়া এমন পাউরুটি বেশি খেলে অন্ত্রের সমস্যাও হবে।

পুষ্টিবিদের পরামর্শ, পাউরুটি বা যে কোনও বেকারির খাবার একগাদা না কিনে পরিমাণ মতোই কেনা উচিত। দিন দুয়েকের মতোই তা ঘরের স্বাভাবিক তাপমাত্রায় ভাল থাকতে পারে। তার জন্য প্লাস্টিকের প্যাকেটে রাখলে চলবে না। এতে তাড়াতাড়ি আর্দ্রতা নষ্ট হয়ে যাবে এবং ছত্রাকও জন্মাবে। ব্রাউন পেপারে মুড়ে বা ব্রেড বাক্সেই রেখে দিন পাউরুটি। কাগজের প্যাকেটের মুখ ভাল করে বেঁধে দিন। এতে মেয়াদ না ফুরনো অবধি টাটকা থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Presentation Food Safety Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE