Advertisement
২৪ সেপ্টেম্বর ২০২৪
Egg Recipes

বাড়িতে হঠাৎ অতিথি এসে হাজির? ডিম দিয়েই বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু স্ন্যাকস রেসিপি

হঠাৎ অতিথি চলে এলে পড়তে হয় বেকায়দায়। অতিথিকে রেস্তরাঁর খাবার খাওয়াতে পছন্দ করেন না অনেকেই। সে ক্ষেত্রে বাড়িতেই চটজলদি কিছু বানিয়ে নিতে পারেন। ফ্রিজে মাছ, মাংস না থাকলেও চলবে। ডিম দিয়েই বানিয়ে নিতে পারেন ডিমের ফিঙ্গার।

ডিমের ফিঙ্গার দিয়েই জমবে বিকেলের আড্ডা।

ডিমের ফিঙ্গার দিয়েই জমবে বিকেলের আড্ডা। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৩৮
Share: Save:

চপ, কাটলেট, পকোড়া, কবিরাজি— বর্ষার সন্ধ্যায় এমন সব মুখরোচক খাবারের জন্য উতলা হয়ে ওঠে মন। অনেকেই অফিস ফেরত পছন্দের দোকান থেকে কিনে আনেন। আবার অর্ডার করে দিলে কয়েক মিনিটে খাবার সামনে এসে হাজির। কিন্তু হঠাৎ অতিথি চলে এলে পড়তে হয় বেকায়দায়। অতিথিকে রেস্তরাঁর খাবার খাওয়াতে পছন্দ করেন না অনেকেই। সে ক্ষেত্রে বাড়িতেই চটজলদি কিছু বানিয়ে নিতে পারেন। ফ্রিজে মাছ, মাংস না থাকলেও চলবে। ডিম দিয়েই বানিয়ে নিতে পারেন ডিমের ফিঙ্গার।

উপকরণ:

৫টি ডিম

আধ কাপ পেঁয়াজ কুচি

১ কাপ বিস্কুটের গুঁড়ো: ১ কাপ

২ চা চামচ গোলমরিচ গুঁড়ো

২ টেবিল চামচ ময়দা

২ টেবিল চামচ কর্নফ্লাওয়ার

১ চামচ চিলি ফ্লেক্স

স্বাদমতো নুন

পরিমাণ মতো সাদা তেল

প্রণালী:

প্রথমে একটি বাটিতে ডিম ফাটিয়ে তার মধ্যে পেঁয়াজ কুচি, নুন এবং গোলমরিচ গুঁড়ো দিয়ে ভাল করে ফেটিয়ে নিন। তার পর একটি গোল টিফিন কৌটোতে ভাল করে তেল মাখিয়ে তাতে ডিমের এই মিশ্রণটি ঢেলে দিন। এ বার কড়াইয়ে জল দিয়ে তার মধ্যে বাক্সটি বসিয়ে ঢাকা দিয়ে আঁচ কমিয়ে রেখে দিন। ২৫ মিনিট পর গ্যাস বন্ধ করে দিন। ঠান্ডা হয়ে গেলে বাক্সের ঢাকনা খুলে দেখে নিন জমাট বেঁধেছে কি না। যদি জমাট বাঁধে তা হলে লম্বা করে কেটে নিন। এ বার অন্য একটি পাত্রে বিস্কুটের গুঁড়ো, নুন, গোলমরিচ মিশিয়ে নিন। আরও একটি পাত্রে দু’টি ডিম ফেটিয়ে রাখুন। এ বার ফিঙ্গারগুলি প্রথমে ডিমের গোলায় ডুবিয়ে তার পর পাউরুটির গুঁড়ো মাখিয়ে ডোবা তেলে ভেজে নিন। কাসুন্দি ও স্যালাডের সঙ্গে পরিবেশন করলে দারুণ লাগবে খেতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Egg Recipes Snacks Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE