Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
parenting Tips

সন্তানকে স্কুলে ভর্তি করানোর জন্য বাবা-মাকেও ‘ইন্টারভিউ’ দিতে হয়, কোন কোন বিষয় মাথায় রাখবেন?

সন্তানকে স্কুলে ভর্তি করাতে গেলে, কোথাও কোথাও বাবা-মাকেও ছোটখাটো ‘ইন্টারভিউ’-এর সম্মুখীন হতে হয়। কী ভাবে তা সামলাবেন?

স্কুলের ইন্টারভিউ কী ভাবে সামলাবেন বাবা-মায়েরা?

স্কুলের ইন্টারভিউ কী ভাবে সামলাবেন বাবা-মায়েরা? রামধনু সিনেমার দৃশ্য।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ১৩:১৪
Share: Save:

ছেলে-মেয়ে ভাল স্কুলে পড়াশোনা করবে, অনেক বড় হবে, স্বপ্ন থাকে সমস্ত বাবা-মায়েরই। তবে ভাল স্কুলে সন্তানকে ভর্তি করতে গেলে, শুধু তাদের প্রস্তুতি জরুরি নয়, অভিভাবকদেরও প্রস্তুত হতে হয়। শিশু কোন পরিবেশ থেকে আসছে, তার বাড়ির সদস্যদের শিক্ষাগত যোগ্যতা কেমন, আর্থিক সঙ্গতি কতটা জানতে চায় বহু নামী স্কুলই।

সন্তানকে বড় করার ক্ষেত্রে যেহেতু বাবা-মা, বাড়ির সুস্থ পরিবেশের বড় ভূমিকা থাকে, তাই এ সম্পর্কে জানতে চায় স্কুলগুলি। পাশাপাশি খুদে পড়ুয়াদের কোন বিষয়ে উৎসাহ তাও জানার চেষ্টা করা হয়। শুধু খুদের ইন্টারভিউ নয়, স্কুল কর্তৃপক্ষের প্রশ্নের মুখে পড়তে হয় বাবা ও মাকেও। তা নিয়ে অনেকের ভীতি থাকে। স্কুলের ইন্টারভিউয়ের প্রস্তুতি ও সে সময় কী করা উচিত, কোনটা নয়, এ নিয়ে আগাম ধারণা থাকলে সুবিধা হতে পারে।

আগাম প্রস্তুতি

ইন্টারভিউ দিতে যাওয়ার আগে মানসিক প্রস্তুতি খুব জরুরি। কোন ধরনের প্রশ্ন হতে পারে, সে সম্পর্কে ধারণা থাকলে সুবিধা হয়। যে স্কুলে সন্তানকে ভর্তি করাতে যাচ্ছেন, সেই স্কুলের পঠনপাঠন সম্পর্কেও স্পষ্ট ধারণা রাখা উচিত। এছাড়া, কেন সন্তানকে নির্দিষ্ট স্কুলটিতেই ভর্তি করাতে চাইছেন, বাড়ি স্কুল থেকে কতদূর, কী ভাবে সন্তানকে নিয়ে যাতায়াত করবেন, এই ধরনের প্রশ্ন সাধারণত জিজ্ঞাসা করা হয়।

আত্মবিশ্বাস

যে কোনও ইন্টারভিউতে আত্মবিশ্বাস খুব গুরুত্বপূর্ণ। বেশি কথা নয়, যেটুকু জিজ্ঞাসা করা হচ্ছে তার নির্দিষ্ট উত্তর দেওয়াটাই বাঞ্ছনীয়। তবে যা বলবেন, তাতে যেন আত্মবিশ্বাসটুকু থাকে। পাশাপাশি সঠিক ভঙ্গিমায় বসা, চোখে চোখ রেখে নম্র ভাবে কথা বলার মধ্যেই চারিত্রিক বৈশিষ্ট্য ফুটে ওঠা। গলার স্বর এতটাও কম থাকা উচিত নয়, যাতে সমস্ত কথা অন্য পক্ষ স্পষ্টভাবে শুনতে না পান। আবার উচ্চস্বরে কথা বলাও উচিত নয়।

সন্তানের কথা

সন্তানের গুণ, তার শখ, ইচ্ছা, দুর্বলতার কথা অভিভাবকদের সঙ্গে সাক্ষাৎকারের সময় জানার চেষ্টা করে স্কুল কর্তৃপক্ষ। সন্তানের সঙ্গে দিনরাত কাটালেও, আচমকা তার শখ বা ভাল দিকের কথা কেউ জানতে চাইলে, অনেকেই বুঝতে পারেন না কী বলবেন। তাই সন্তানের যাবতীয় খুঁটিনাটি জিনিস মাথায় রাখতে হবে। এই ধরনের প্রশ্নের উত্তরও মনে মনে গুছিয়ে রাখা প্রয়োজন।

পোশাক

সন্তানকে নিয়েই সাধারণত বাবা-মাকে স্কুলের ইন্টারভিউ বোর্ডের সামনে বসতে হয়। তাই সন্তান ও বাবা-মায়ের সঠিক বেশভূষা, শরীরী ভাষা জরুরি। স্কুলে ভর্তি সময় ঝলমলে পোশাক পরিয়ে সন্তানকে নিয়ে যাওয়া অনুচিত। বদলে শিশুর জন্য স্বস্তিদায়ক পরিচ্ছন্ন পোশাক পরানো ভাল। অনলাইন ইন্টারভিউ হোক বা সামনাসামনি কথা বলার সময়, যদি পোশাকের অস্বস্তির কারণে তার মন অন্য দিকে থাকে, তবে তা কাজের কথা নয়। বাবা-মায়েদের ক্ষেত্রেও তা জরুরি। একেবারে ঘরোয়া পোশাক যেমন নির্বাচন করা উচিত নয়, তেমনই অতিরিক্ত ঝকমকে কোনও পোশাক পরাও উচিত নয়। সুতির বা হালকা রঙের কোনও চুড়িদার, শাড়ি পরতে পারেন। সাজও যেন ছিমছাম হয়। পুরুষেরাও পরিচ্ছন্ন কোনও শার্ট প্যান্টের মধ্যে গুঁজে পরে যেতে পারেন। দাড়ি-গোঁফ সঠিক ভাবে ছাঁটা বা কামানো যেন থাকে।

ফাইল

সন্তানের ভর্তির জন্য প্রয়োজনীয় নথি, ফর্ম, ছবি, সমস্ত কিছু সুন্দরভাবে একটি ফাইলে পরপর গুছিয়ে নিয়ে যান। যখন কাগজপত্র চাওয়া হবে, যেন দ্রুত তা বের করে দেওয়া সম্ভব হয়। সেই কাগজ বা নথি যেন কোনওভাবেই চাপে মুড়ে না যায়, খেয়াল রাখা দরকার। ছোটখাটো বিষয়গুলিও ভাল ভাবমূর্তি তৈরির সহায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Parenting Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE