Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Famous Indian Dishes

ভারতের বিভিন্ন প্রদেশের এমন ৫ খাবার, যা শহরের নামেই জনপ্রিয়

কলকাতার রসগোল্লা, দিল্লির কবাব, লখনউয়ের বিরিয়ানি, মহারাষ্ট্রের বড়াপাও, এগুলির পরিচিতি কিন্তু দেশ জুড়ে। এমন কয়েকটি খাবারও আছে, যেগুলির নামের সঙ্গে জড়িয়ে আছে কোনও না কোনও শহরের নাম। কোন কোন খাবার রয়েছে সেই তালিকায়, রইল হদিস।

শহরের নামেই পরিচিত এই খাবারগুলি চেখে দেখেছেন কখনও?

শহরের নামেই পরিচিত এই খাবারগুলি চেখে দেখেছেন কখনও? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৪ ১৫:১৬
Share: Save:

খাবারের যত রকম বৈচিত্র ভারতে রয়েছে, তা অন্য কোনও দেশে পাওয়া মুশকিল। দেশের বিভিন্ন প্রদেশে ‌রান্নার ধরনও একেবারে আলাদা। কোথাও গোটা মশলার ব্যবহার খুব বেশি কোথাও আবার গুঁড়ো মশলার চল। কোথাও নারকেল তেলে রান্না হয়, কোনও প্রদেশের রান্নায় আবার সর্ষের তেলের ঝাঁঝালো গন্ধ। আঞ্চলিক গণ্ডি পেরিয়ে কিছু কিছু খাবার দেশব্যাপী জনপ্রিয়তাও পেয়েছে। যেমন কলকাতার রসগোল্লা, দিল্লির কবাব, লখনউয়ের বিরিয়ানি, মহারাষ্ট্রের বড়াপাও, এগুলির পরিচিতি কিন্তু দেশ জুড়ে। এমন কয়েকটি খাবারও আছে, যেগুলির নামের সঙ্গে জড়িয়ে আছে কোনও না কোনও শহরের নাম। কোন কোন খাবার রয়েছে সেই তালিকায়, রইল হদিস।

 দক্ষিণ ভারতে বেশ জনপ্রিয় মুরগির পদ চিকেন চেট্টিনাড়।

দক্ষিণ ভারতে বেশ জনপ্রিয় মুরগির পদ চিকেন চেট্টিনাড়। ছবি: সংগৃহীত।

চিকেন চেট্টিনাড়: দক্ষিণ ভারতে বেশ জনপ্রিয় মুরগির এই পদ। তামিলনাড়ুর চেট্টিনাড় শহরেই এই পদ প্রথম বার তৈরি হয়। এই রেসিপিটিতে মাংসকে প্রথমে দই, হলুদ আর লঙ্কা বাটা দিয়ে মাখানো হয়। তার পর শুকনো নারকেল, গোটা ধনে, গোটা জিরে, পোস্ত, মৌরি আর গোলমরিচ দিয়ে এক প্রকার শুকনো মশলা বানানো হয়। এই মশলাতেই লুকিয়ে রেসিপির স্বাদ। কারিপাতার স্বাদও এই রান্নায় অন্য মাত্রা যোগ করে।

শুধু দেশেই নয়, পাকিস্তান ও বাংলাদেশের মতো পড়শি দেশেও মাইসোর পাক বেশ জনপ্রিয়।

শুধু দেশেই নয়, পাকিস্তান ও বাংলাদেশের মতো পড়শি দেশেও মাইসোর পাক বেশ জনপ্রিয়। ছবি: সংগৃহীত।

মাইসোর পাক: কর্নাটকের মাইসুরু শহরেই মূলত এই মিষ্টি তৈরি হত। তবে এখন এই মিষ্টি দেশের বিভিন্ন প্রান্তেও খুঁজলে পাওয়া যায়। শুধু দেশেই নয়, পাকিস্তান ও বাংলাদেশের মতো পড়শি দেশেও মাইসোর পাক বেশ জনপ্রিয়। অনেকটা ঘিয়ে চিনি, বেসনকে বহু ক্ষণ ধরে পাক দিয়ে এই মিষ্টি তৈরি করা হয়। এতে ছোট এলাচের ব্যবহারও লক্ষণীয়। খেতে খানিকটা কুকিজ়ের মতো।

আগরার পেঠা খেতে খানিকটা নরম ক্যান্ডির মতো।

আগরার পেঠা খেতে খানিকটা নরম ক্যান্ডির মতো। ছবি: সংগৃহীত।

আগরার পেঠা: উত্তর প্রদেশের আগরায় বেড়াতে গেলে এই মিষ্টি চেখে না দেখলেই নয়। আগরার পেঠা খেতে খানিকটা নরম ক্যান্ডির মতো। কখনও সাদা কখনও আবার রঙিন হয় পেঠা। মিষ্টির এই পদটি মূলত তৈরি হয় চালকুমড়ো দিয়ে। চালকুমড়ো ডুমো ডুমো টুকরো করে কেটে দিয়ে চিনির রসে সেগুলি ফুটিয়েই পেঠা তৈরি করা হয়।

ধর্মতলার নিজ়ামে নাকি জন্ম হয়েছে কাঠি রোলের।

ধর্মতলার নিজ়ামে নাকি জন্ম হয়েছে কাঠি রোলের। ছবি: সংগৃহীত।

কলকাতার কাঠি রোল: শহর কলকাতার প্রতিটি রাস্তার মোড়ে মোড়ে রয়েছে রোলের দোকান। ধর্মতলার নিজ়ামে নাকি জন্ম হয়েছে কাঠি রোলের। তেলে সেঁকা পরোটার মধ্যে মাংসের কবাব, তার উপর লেবু কাঁচা পেঁয়াজ ছড়িয়ে রোল করে পরিবেশন করা হয়। কলকাতায় কেউ ঘুরতে এলে কাঠি রোল না খেয়ে নাকি ফিরতে চান না!

বিকানেরি ভুজিয়ার কদর দেশ জুরে।

বিকানেরি ভুজিয়ার কদর দেশ জুরে। ছবি: সংগৃহীত।

বিকানেরি ভুজিয়া: বাংলায় যেমন চানাচুর বিখ্যাত, তেমনই রাজস্থানের বিকানেরে তৈরি হয় ভুজিয়া। মূলত বেসনের সঙ্গে সব রকম মশলা মিশিয়ে খানিকটা মোটা ভুজিয়া বানানো হয় সেখানে। বিকানেরে গেলে কচুরির তরকারির উপর হোক কিংবা পোহার উপর, সবেতেই এই ভুজিয়া দেওয়ার চল রয়ে‌ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Mysore
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE