Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
flower

ফুল দিয়ে ঘর সাজাতে ভালবাসেন? রজনীগন্ধা, সূর্যমুখীদের টাটকা এবং তাজা রাখবেন কী ভাবে?

ফুলের টাটকা ভাব বেশি দিন ধরে রাখা যায় না। ফুলদানিতে শুধু ফুল রাখলেই হল না। ফুলের যত্নও নিতে হবে। কী ভাবে নেবেন?

ফুলের যত্ন নিন।

ফুলের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৪ ১৯:১৬
Share: Save:

উৎসব-অনুষ্ঠানে ফুল দিয়ে ঘর সাজানো দস্তুর। তবে অনেকে আবার সারা বছরই ঘরে ফুলের সাজ পছন্দ করেন। দোকানে গেলেই ফুল কিনে আনেন। ঘরের বিভিন্ন স্থানে ফুল সাজিয়ে রাখের মনের মতো করে। ফুলের ঘ্রাণ এবং সৌন্দর্যে ঘরের চেহারা বদলে যায় এক লহমায়। তবে ফুলের টাটকা ভাব বেশি দিন ধরে রাখা যায় না। ফুলদানিতে শুধু ফুল রাখলেই হল না। ফুলের যত্নও নিতে হবে। কী ভাবে নেবেন?

১) যে পাত্রে ফুল সাজিয়ে রাখছেন, সেটা যেন পরিষ্কার-পরিচ্ছন্ন হয়। ফুলদানির জলও পরিষ্কার হওয়া চাই। অনেক সময় ফুলের ডাঁটির গায়ে পাতাও থাকে। খেয়াল রাখবেন যেন পাতা জলে না ভাসে।

২) ফুলদানি এমন স্থানে রাখুন, যেখানে সরাসরি তাপ কিংবা বাতাস পৌঁছয় না। অত্যধিক তাপ কিংবা বাতাসে ফুল দ্রুত শুকিয়ে যেতে পারে।

৩) ফুলদানির জল ২-৩ দিন অন্তর বদলাতে হবে। তিন দিনের বেশি এক জল রেখে দেবেন না। তাতে ফুলের ডাঁটির গোড়া থেকে পচন ধরতে শুরু করবে। তাতে অল্প দিনেই ফুল পচে এবং শুকিয়ে যাবে।

৪) ফুল টাটকা এবং সতেজ রাখার অন্য একটি উপায় আছে। তা হল ফুলদানির জলে অল্প চিনি এবং দু চামচ অ্যাপল সিডার ভিনিগার মিশিয়ে তাতে ফুল রাখুন। দেখবেন ফুল বেশ অনেক দিন পর্যন্ত ভাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

flower
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE