Advertisement
০৪ জুলাই ২০২৪
Flowers Grow in Hanging Pots

পিটুনিয়া থেকে ফিউশা, বাহারি ফুলে সাজিয়ে তুলুন ঝোলানো টব

ঝুলিয়ে রাখা টবে ফুলের গুচ্ছ বাড়ির সৌন্দর্য বাড়িয়ে দেয়। জেনে নিন, কোন কোন ফুলে সাজিয়ে তুলতে পারেন বাড়ির বারান্দা থেকে ছাদ।

ঝুলন্ত টব সাজাবেন কোন ফুলের গাছে?

ঝুলন্ত টব সাজাবেন কোন ফুলের গাছে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৪ ১৭:৪১
Share: Save:

বারান্দা হোক বা ছাদ, ঝুলন্ত টবে রং-বেরঙের ফুলের ছোঁয়া বদলে দেয় বাড়ির সৌন্দর্য। ফুলের সান্নিধ্যে এলে মনখারাপও ভাল হয়ে যায়। সাধারণত ঝুলন্ত টবে একটু ঝাঁকড়া গাছ, রঙিন ফুল দেখতেই বেশি ভাল লাগে। দূর থেকে চোখে পড়ে তার ঔজ্জ্বল্যও।

জেনে নিন, কোন ফুলে ঝোলানো টব সাজাতে পারেন

পিটুনিয়া

পিটুনিয়ার রকমারি রং মন ভাল করতে পারে নিমেষে। একরঙা, দোরঙা রকমারি ফুল টবে ভর্তি হয়ে থাকলে দূর থেকেও চোখ যাবে সে দিকে। এই গাছের বৃদ্ধির জন্য দিনে অন্তত ছ’ঘণ্টা সূর্যের আলো প্রয়োজন। তবে খুব গরমের দিনে মাথায় ছাউনি থাকলে ভাল। মাটি ভিজে থাকা প্রয়োজন, কিন্তু গোড়ায় জল বসলে চলবে না। জল বেশি হয়ে গেলে এই ফুল বিবর্ণ হয়ে যেতে পারে। একটু বড় আকারের টবে বসালেই গাছ ভাল ভাবে বেড়ে ওঠার সুযোগ পাবে।

ফিউশা

এই ফুলের সৌন্দর্যও নজরকাড়া। ফুল ভর্তি হয়ে থাকলে সবুজ পাতার সঙ্গে উজ্জ্বল রংয়ের বৈপরীত্য থেকে চোখ ফেরায় সাধ্যি কার! ভিজে মাটিতে এই গাছ ভাল হয়।তবে ছিদ্রযুক্ত টব ব্যবহার করতে হবে, যাতে গাছের গোড়ায় জল না জমতে পারে। আলো-হাওয়া গাছের বৃদ্ধির জন্য প্রয়োজন হলেও ছাউনির নীচে থাকলেই ফুল ভাল ফুটবে।

জেরেনিয়াম

রঙিন এই ফুলের শোভা বদলে দিতে পারে বাড়ির সৌন্দর্য। এই ফুল বেড়ে ওঠার জন্য মাটিতে আর্দ্রতা প্রয়োজন। যে টবে বসানো হচ্ছে, খেয়াল রাখতে হবে তাতে যেন ছিদ্র থাকে। দিনে অন্তত ছ’ঘণ্টা রোদ পাওয়া জরুরি। প্রয়োজন মতো সারও দিতে হবে।পাশাপাশি, ঝরে পড়া পাতা ও ফুল নিয়মিত পরিষ্কার করতে হবে।

মিলিয়ন বেল

ছোট ছোট ফুলগুলি দেখতে কিছুটা পিটুনিয়ার মতো। উল্টো দিক থেকে দেখলে মনে হবে, ছোট ঘণ্টা। এই গাছের বৃদ্ধির জন্য প্রয়োজন রোদের। দিনে অন্তত ছ’ঘণ্টা সূর্যের আলো জরুরি। প্রয়োজন মতো জল দিত হবে। তবে, বেশি হয়ে গেলে চলবে না। যে টবে ফুল ফুটবে, তাতে জল বেরোনোর ছিদ্র থাকা আবশ্যিক। নিয়মিত জল দিতেই হবে গাছটিতে। দু’সপ্তাহ অন্তত ফুল গাছের জন্য ব্যবহৃত তরল সার দিলে ভাল হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hanging pots flowers Gardening
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE