Advertisement
০২ জুলাই ২০২৪
Large Leaf House Plants

বসার ঘর যতই বড় হোক, ৫ গাছ রাখলে ফাঁকা ফাঁকা লাগবে না, চারিদিক ভরে উঠবে

এমন গাছ ঘরে আনুন যেগুলির পাতা বেশ বড়। তাতে ফাঁকা জায়গাগুলিতে গাছগুলি রাখলেই ঘর ভরে উঠবে। ফাঁকা ফাঁকা দেখাবে না। তার জন্য কোন গাছগুলি কিনবেন?

Plants with large leaves enhance your home decor

বড় ঘরের জন্য গাছ হোক শৌখিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৪ ১৬:৪১
Share: Save:

নতুন বাড়ির বসার ঘরটি গাছ দিয়ে সাজাবেন বলে ভেবেছেন। ঘরটি বেশ ব়ড় এবং চওড়া। বাহারি গাছগুলির অধিকাংশই ছোট ছোট হয়। এত বড় ঘর সবুজের আভায় সাজাতে চাইলে, অনেকগুলি গাছ লাগবে। ঘর ভর্তি করে গাছ রাখলেই তো হল না। গাছের যত্ন প্রয়োজন। এতগুলি গাছের যত্ন নেওয়া কঠিন। তার চেয়ে এমন গাছ ঘরে আনুন যেগুলির পাতা বেশ বড়। তাতে ফাঁকা জায়গাগুলিতে গাছগুলি রাখলেই ঘর ভরে উঠবে। ফাঁকা ফাঁকা দেখাবে না। তার জন্য কোন গাছগুলি কিনবেন?

মন্টেসেরা

এই গাছের পাতার আকৃতি অনেকটা হৃদ্‌য়ের চিহ্নের মতো। পাতাগুলি বেশ বড় ব়ড় হয়। এই গাছ যদি রাখতে পারেন, তা হলে ঘর ভরে উঠবে। পাতাগুলি মসৃণ এবং চকচকে। পাতার ঔজ্জ্বল্য সারা ঘরে ছ়়ড়িয়ে পড়বে।

বার্ড অফ প্যারাডাইস

এর পাতাগুলি লম্বাটে ধরনের হয়। পাতাগুলি দেখতে অনেকটা পানের মতো। এই গাছে পাতাগুলি একে-অপরের গাঁ ঘেষে বেড়ে ওঠে। ফলে দূর থেকে দেখলে মনে হবে যেন একটা থোকা। ঘরে রাখলে সৌন্দর্য বা়ড়বে।

রাবার প্ল্যান্ট

এই গাছের পাতার প্রেমে পড়েন অনেকেই। না পড়ে অবশ্য উপায়ও নেই। রাবার প্ল্যান্টের পাতাগুলি আকারে বড় তো বটেই, বেশ চকচকেও। এই গাছের পাতা তাপ শোষণ করে। ফলে গরমে এই গাছ ঘরে রাখা যেতে পারে।

Plants with large leaves enhance your home decor

এরেকা প্ল্যাম। ছবি: সংগৃহীত।

এরেকা প্ল্যাম

এই গাছ বড় হয় খুব সহজে। গাছের পাতাগুলি সরু হলেও লম্বাটে ধরনের। তা ছা়ড়া ঘরের দূষিত বায়ু শোষণ করে এই গাছ। মুক্ত বাতাসে শ্বাস নেওয়া যায়।

ফিডেল লিফ ফিগ

এই গাছের পাতার আকৃতি খানিকটা খাঁজকাটা। তবে আকারে বড়। ফলে ঘরে রাখলে চারিদিকটা সবুজে ভরে উঠবে। ঘর যতই বড় হোক, এই গাছ রাখলে জায়গা ফাঁকা ফাঁকা দেখাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

plants Houseplants Indoor Plants
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE