Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Healthy Snacks

পুজোর আগে রোগা হতে বিকালে চপ, শিঙাড়া নয়, খেতে পারেন অন্য ৩ সুস্বাদু খাবার

রোল, চাউমিন, বার্গার, পিৎজ়া দিয়ে রোজ পেটপুজো করলে ওজন তো বাড়েই, সঙ্গে আরও অনেক শারীরিক সমস্যা দেখা দেয়। তাই খিদে পেলেই রোজ রোজ এই ধরনের খাবার না খেয়ে, খেতে পারেন স্বাস্থ্যকর কিছু নাস্তা।

খাবার মুখরোচক এবং স্বাস্থ্যকর দুই-ই হোক।

খাবার মুখরোচক এবং স্বাস্থ্যকর দুই-ই হোক। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ১৪:০১
Share: Save:

বিকাল হতেই মন ভাজাভুজি খাওয়ার জন্য উতলা হয়। একটানা ল্যাপটপের সামনে কাজ করে শরীর ও মন ক্লান্ত হয়ে পড়ে। তখন গরম চপ-শিঙা়ড়া, কাটলেটে কাম়ড় বসাতে ইচ্ছা করে। মাঝেমাঝে ভাজাভুজি খাওয়া দোষের নয়। তবে এমন ইচ্ছা যদি রোজ-ই মনের কোণে জায়গা করে নেয়, তা হলেই মুশকিল। রোল, চাউমিন, বার্গার, পিৎজ়া দিয়ে রোজ পেটপুজো করলে ওজন তো বাড়েই, সঙ্গে আরও অনেক শারীরিক সমস্যা দেখা দেয়। তাই খিদে পেলেই রোজ রোজ এই ধরনের খাবার না খেয়ে, খেতে পারেন স্বাস্থ্যকর কিছু নাস্তা।

ওট্‌সের কাটলেট

ওট্‌স অল্প জলে ভিজিয়ে সেই মিশ্রণটি মিক্সিতে বেটে নিন তার পর তাতে পেঁয়াজ, কাঁচালঙ্কা, ধনেপাতা, টোম্যাটো সব ধরনের মশলা দিয়ে টিক্কির আকারে গড়ে নিন। অল্প তেলে ভাল করে ভেজে নিলেই তৈরি সুস্বাদু নাস্তা। সন্ধেবেলায় ২-৩টি কাটলেট খেয়ে নিলেই পেট ভরবে।

ভেলপুরি

মশলা মুড়ি বা ভেলপুরিও খাওয়া যেতে পারে বিকেলে হালকা খিদে পেলে। অল্প ক্যালোরির নাস্তার মধ্যে ভেলপুরি কিন্তু ভাল বিকল্প। তবে বাজার থেকে কেনা চাটনি দেওয়া ভেলপুরি নয়। বাড়িতে বানানো ভেলপুরিই খেতে হবে। বাজার থেকে কিনে খেলেও তাতে মিষ্টি চাটনি দেওয়া চলবে না, তাতে স্বাদ খানিকটা কমবে ঠিকই কিন্তু ওজন থাকবে নিয়ন্ত্রণে।

বাদাম মাখা

খিদে পেলে চিনেবাদাম মাখাও খেতে পারেন। পেঁয়াজ, শসা, লঙ্কা, সব রকম শুকনো মশলা দিয়ে চিনেবাদাম মাখা খেতে বেশ ভালই লাগবে। চিনেবাদামে ভাল ফ্যাট থাকে। তবে মাত্রাতিরিক্ত বাদাম খাবেন না। মাঝেমধ্যে খাওয়া ভাল।

অন্য বিষয়গুলি:

Snacks Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE