Advertisement
২১ সেপ্টেম্বর ২০২৪
Morning Rituals

সকালের ৫ অভ্যাস: জীবনের সঙ্গে জুড়ে নিলে যেকোনও কাজে ভুলত্রুটির পরিমাণ কমবে

মনোযোগের অভাবে কাজে প্রতিনিয়ত কাজে ভুলত্রুটি হতেই থাকে। তাই মনোযোগ বাড়িয়ে তুলতে হবে। সেজন্য রোজ সকালে কিছু অভ্যাস তৈরি করতে হবে। তবেই বা়ড়বে মনোযোগ।

সকালের কিছু অভ্যাসেই বাড়বে মনোযোগ।

সকালের কিছু অভ্যাসেই বাড়বে মনোযোগ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ১৩:২১
Share: Save:

কাজ করতে গিয়ে ভুল হওয়া দোষের নয়। তবে ধারাবাহিক ভাবে ভুল হয়ে থাকলে তা সাফল্যের পথে বাধা হয়ে দাঁড়ায়। তাই জীবনের প্রতিটি ক্ষেত্রে সফল হতে মনোযোগী হওয়া অত্যন্ত জরুরি। হেঁশেল সামলানো থেকে অফিসের কাজ— সব ক্ষেত্রেই মনোযোগী হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। মনোযোগের অভাবে কাজে প্রতিনিয়ত কাজে ভুলত্রুটি হতেই থাকে। তাই মনোযোগ বাড়িয়ে তুলতে হবে। সেজন্য রোজ সকালে কিছু অভ্যাস তৈরি করতে হবে। তবেই বা়ড়বে মনোযোগ।

সকাল শুরু হোক দ্রুত

সকালে তাড়াতাড়ি ঘুম থেকে ওঠার কিছু সুফল রয়েছে। দ্রুত সকাল শুরু হলে তাড়াহুড়ো হয় না। ধীরে-সুস্থে, শান্ত ভাবে কাজ এগোনো যায়। মন দিয়ে সমস্ত কাজ করা যায়। কিন্তু দেরি করে ঘুম থেকে ওঠা মানেই একরাশ ব্যস্ততা ঘিরে ধরে। তাতে কাজেও ব্যাঘাত ঘটে।

ধ্যান

মনোযোগ বাড়িয়ে তুলতে ধ্যান করা জরুরি। সকালে ঘুম থেকে ওঠার পর কিছু ক্ষণ সময় বার করে ধ্যান করতে পারেন। মন এবং মস্তিষ্ক শান্ত হবে। কাজেও গতি আসবে। সবচেয়ে বড় কথা ধ্যান করলে বাড়বে মনোযোগও।

শরীরচর্চা

শুধু ধ্যান নয়, মনোযোগ বৃদ্ধি করতে শরীরচর্চা করাও জরুরি। শরীরচর্চা করলে চাঙ্গা ভাব বজায় থাকে মনে। মনের চনমনে ভাব থাকলে কাজেও ভুলত্রুটি কম হয়। মন বসে কাজে। বাড়ে মনোযোগও।

ভারী খাবার খাওয়া

মনোযোগ বৃদ্ধি করার অন্য এক উপায় হল ভারী খাবার খাওয়া। সুষম খাবার খেলে শরীর ভিতর চনমনে থাকে। আর শরীর পুষ্টি পেলে মনও চাঙ্গা হয়ে ওঠে। মন ফুরফুরে থাকলে কাজেও মন বসে।

যন্ত্রের সঙ্গে বেশি ক্ষণ নয়

কাজের প্রয়োজনে যন্ত্রের উপর ভরসা রাখা ছাড়া উপায় নেই। অফিসের কাজ থেকে দৈনন্দিন জীবনের প্রয়োজন— প্রযুক্তিকে সঙ্গে নিয়ে চলতেই হয়। কিন্তু তারও একটি নির্দিষ্ট সময়সীমা আছে। দিনের সিংহভাগ সময় যন্ত্রের সঙ্গে থাকা মনের জন্য ভাল নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mind
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE