Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Cooking Mistakes

স্বাস্থ্যকর খাবার খান, তবু শরীর ভাল থাকে না? রান্নায় ৩ ভুল করে ফেলছেন না তো?

রান্নার ভুলভ্রান্তি নিয়ে সতর্ক থাকতে হবে। সুস্থ থাকতে রান্নার পদ্ধতিতেও আনতে হবে বদল। কোন নিয়মগুলি মানতেই হবে রান্নার ক্ষেত্রে?

রান্নার ভুলেই কি এমন হচ্ছে?

রান্নার ভুলেই কি এমন হচ্ছে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৪ ১৭:৪৬
Share: Save:

শুধু খাবার খাওয়ার জন্য নয়, রান্নার পদ্ধতিগত ভুলেও শারীরিক সমস্যা হতে পারে। কিন্তু এই ভুলগুলি হয়ে থাকে, সম্পূর্ণ অজান্তেই। ফলে দিনের পর দিন একই ত্রুটি হয়ে চলে। শুধু স্বাস্থ্যকর খাবার খাওয়ার দিকে নজর দিলে হবে না, রান্নার ভুলভ্রান্তি নিয়ে সতর্ক থাকতে হবে। সুস্থ থাকতে রান্নার পদ্ধতিতেও আনতে হবে বদল। কোন নিয়মগুলি মানতেই হবে রান্নার ক্ষেত্রে?

১) ওজন নিয়ন্ত্রণে রাখতে সেদ্ধ খাবার তো খাচ্ছেন, কিন্তু ঠিক করে সেদ্ধ করছেন কি? গ্যাস এবং সময় বাঁচানোর জন্য শাকসব্জি প্রেশার কুকারে সেদ্ধ করে তার পর কড়াইয়ে রান্না করছেন ভাল কথা। কিন্তু কষানোর সময় যদি সেই জল ফেলে দেন, তা হলে ভিটামিন বি, ভিটামিন সি, উপকারী খনিজ জলের সঙ্গে বেরিয়ে যায়। ফলে সেই খাবার স্বাস্থ্যকর হলেও, খেয়ে লাভ হয় না।

২) পেশিবহুল শরীর তৈরি করতে অনেকেই গ্রিল করা খাবার খান। গ্রিল করা খাবার সুস্বাদু, পুষ্টিকর এমনকি ক্যালোরির পরিমাণও কম। তবে গ্রিল করা খাবার রোজ খেলে পাকস্থলির ক্যানসারের ঝুঁকি বাড়ে। এ ছাড়া উচ্চ তাপে মাংসের ফ্যাট ও প্রোটিনের মধ্যে রাসায়নিক বিক্রিয়া হয়ে এমন কিছু পদার্থ তৈরি হয়, যে কারণে হৃদ্‌রোগ ও ডায়াবিটিসের আশঙ্কা বাড়ে।

৩) খেতে বসার আগে মাইক্রোওয়েভ অভেনে খাবার গরম করার একটা কাজ থাকে। তবে মাইক্রোওয়েভ অভেনের তাপে খাবার শুকিয়ে যেতে পারে। শুকনো খাবার শরীরের ক্ষতি করে। সেক্ষেত্রে খাবার গরম করার সময় অল্প জলের ছিটে দিয়ে দিন। তবে খেয়াল রাখতে হবে খাবার যেন প্লাস্টিক পাত্রে গরম না করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cooking Cook
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE