Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Immunity Boosting Tips

কাঁড়ি কাঁড়ি ওষুধ খেয়ে নয়, বর্ষায় সুস্থ থাকুন ৩ ধাপে প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে, সেগুলি কী?

অসুস্থতা থেকে দূরে থাকতে প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা সবচেয়ে সহজ উপায়। তা হলে আর ঘন ঘন ওষুধ খেতে হবে না। রোগের সঙ্গে লড়াই করার শক্তি বৃদ্ধি করার উপায় কী?

বর্ষায় সর্দি-কাশি থেকে দূরে থাকুন।

বর্ষায় সর্দি-কাশি থেকে দূরে থাকুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৪ ১৪:৩১
Share: Save:

বর্ষাকাল অনেকের প্রিয় ঋতু হলেও, এই সময় সংক্রমণজনিত রোগবালাইয়ের ঝুঁকি বেড়ে যায়। জ্বর, সর্দি-কাশি তো থাকেই, সেই সঙ্গে নানা ভাইরাসজনিত সংক্রমণও হানা দেয়। অল্প পরিশ্রমেই কাহিল হয়ে পড়ে শরীর। এই মরসুমে প্রতিরোধ ক্ষমতা একেবারে তলানিতে গিয়ে ঠেকে। ফলে যেকোনও রোগ সহজেই বাসা বাঁধে শরীরে। তাই অসুস্থতা থেকে দূরে থাকতে প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা সবচেয়ে সহজ উপায়। তা হলে আর ঘন ঘন ওষুধ খেতে হবে না। রোগের সঙ্গে লড়াই করার শক্তি বৃদ্ধি করার উপায় কী?

পরিমাণমতো জল খেতে হবে

পুষ্টিবিদ এবং চিকিৎসকেরা জানাচ্ছেন, শরীরে জলের পরিমাণ পর্যাপ্ত না থাকলে তখনই অসুস্থতার ঝুঁকি বাড়ে। সুস্থ থাকতে জল খাওয়ার কোনও বিকল্প নেই। শরীরের আর্দ্রতা বজায় রাখা হল সুস্থ থাকার প্রথম ধাপ। জলের ঘাটতির কারণেই যেকোনও রোগ বাসা বাঁধে শরীরে। সারা দিনে অন্তত ২-৩ লিটার জল খেতেই হবে।

পর্যাপ্ত ঘুম

প্রতিরোধ শক্তি বাড়িয়ে তোলার দ্বিতীয় ধাপ হল পর্যাপ্ত পরিমাণে ঘুমোনো। ইঁদুরদৌ়ড়ের জীবনে ঘুমই সবচেয়ে কম হয়। সারা ক্ষণই বিভিন্ন কাজে ব্যস্ত মন-মস্তিষ্ক। কম ঘুমের কারণে প্রতিরোধ ক্ষমতা কমে যায়। ফলে সহজেই অসুস্থ হয়ে প়ড়ে শরীর। নিজেকে সুস্থ রাখতে পর্যাপ্ত ঘুম অত্যন্ত জরুরি।

শরীরচর্চা করা

প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির তৃতীয় ধাপ হল শরীরচর্চা করা। শারীরিক কসরত হল সুস্থ থাকার অন্যতম উপায়। সুস্থ থাকতে শরীরচর্চা করার কোনও বিকল্প নেই। নিয়মিত ব্যায়াম, যোগাসনে শরীর ভিতর থেকে ফিট হয়ে ওঠে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Immunity Immune System
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE