Advertisement
১৯ অক্টোবর ২০২৪
Hair Care Tips

শ্যাম্পু করার কিছু ক্ষণ পরেই চুল রুক্ষ হয়ে যাচ্ছে! কী করলে কেশরাশি থাকবে রেশমের মতো?

শ্যাম্পু করার পর চুল সাময়িক ভাবে বশে এল বলে ভ্রম হয়। কিছু ক্ষণ পরেই তা আবার রুক্ষ ও শুষ্ক হয়ে পড়ে। রুক্ষ চুল দেখতে ভাল তো লাগেই না, উল্টে চুলের ডগা ফাটা, চুল ঝরার মতো প্রাথমিক কিছু সমস্যা বেড়ে যায়।

শ্যাম্পু করার পর চুলের বেহাল দশা সামাল দেবেন কী ভাবে?

শ্যাম্পু করার পর চুলের বেহাল দশা সামাল দেবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৪ ১৭:২৫
Share: Save:

সূর্যের অত্যধিক তাপ, রাসায়নিক মিশ্রিত বিভিন্ন প্রসাধনীর ব্যবহার এবং সঠিক পরিচর্যার অভাবে চুল ক্রমশ রুক্ষ ও নিস্তেজ হয়ে পড়ে। শ্যাম্পু করার পর চুল সাময়িক ভাবে বশে এল বলে ভ্রম হয়। কিছু ক্ষণ পরেই তা আবার রুক্ষ ও শুষ্ক হয়ে পড়ে। রুক্ষ চুল দেখতে ভাল তো লাগেই না, উল্টে চুলের ডগা ফাটা, চুল ঝরার মতো প্রাথমিক কিছু সমস্যা বেড়ে যায়। তা সামাল দিতে সিরাম, হেয়ার মাস্ক বা কন্ডিশনার ব্যবহার করলেও স্থায়ী সমাধানের জন্য নিয়মিত যত্ন নেওয়া প্রয়োজন।

শ্যাম্পু করার আগে এবং পরে কী কী নিয়ম মেনে চলবেন?

১) চুলে তেল দেওয়ার চল প্রায় উঠে যেতে বসেছে। কিন্তু চুলের আর্দ্রতা ধরে রাখতে চুলে তেল মাখা জরুরি। প্রতি দিন না হলেও সপ্তাহে অন্তত দু’দিন শ্যাম্পু করার আগে চুলে তেল দিতে হবে।

২) রুক্ষ ও শুষ্ক চুলের জন্য কন্ডিশনার একান্তই দরকারি। শ্যাম্পু করার পর অবশ্যই কন্ডিশনার ব্যবহার করা উচিত। এতে চুল মসৃণ ও কোমল থাকে।

৩) চুলের রুক্ষতা দূর করতে নিয়মিত সিরাম ব্যবহার করা প্রয়োজন। বাইরে বেরোনোর আগেও চুল ধুলোবালি থেকে সুরক্ষিত রাখতে ব্যবহার করুন হেয়ার সিরাম।

৪) ব্লো ড্রায়ারে বেশি চুল শুকোলে তা রুক্ষ হয়ে যায়। এর থেকে রোদে বা পাখার তলায় চুল শুকোনোই ভাল। ব্লো ড্রায়ার ব্যবহার করলে ‘কুল মোড’ ব্যবহার করাই শ্রেয়। একটু না হয় সময় দিলেন। চুলও বাঁচবে, সৌন্দর্যও।

৫) ঘন ঘন শ্যাম্পু করলে চুলের স্বাস্থ্য ক্ষতিগ্রস্ত হয়। তাই সপ্তাহে দু’বার শ্যাম্পু করাই ভাল। প্রয়োজনে চুলের তেলতেলে ভাব কাটাতে ড্রাই শ্যাম্পু ব্যবহার করা যায়। এতে তেলতেলে ভাব কেটে যায়। চুল ঘন দেখায়।

অন্য বিষয়গুলি:

Hair Care Tips Dry Hair Shampoo
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE