Advertisement
১৯ অক্টোবর ২০২৪
Hair Growth Tips

খাঁটি ঘি, অলিভ অয়েলের যুগলবন্দি চুল পড়া রোধ করতে পারে, কী ভাবে মাখতে হবে?

নানা ধরনের ঘরোয়া টোটকার মধ্যে খাঁটি ঘি এবং অলিভ অয়েলের মিশ্রণ কিন্তু বেশ কাজের। এই টোটকা মাথায় মাখলে চুল পড়া যেমন কমে, তেমন নতুন চুলও গজায়।

চুলে ঘি আর অলিভ অয়েল মাখলে কী হবে?

চুলে ঘি আর অলিভ অয়েল মাখলে কী হবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৪ ১৪:৫২
Share: Save:

চুল ঝরার সমস্যায় দামি প্রসাধনী থেকে ঘরোয়া টোটকা, সবই ব্যবহার করে ফেলেছেন। কিন্তু সমস্যার কোনও কিনারা হয়নি। উল্টে কোনও কোনও সময়ে চুল পড়ার পরিমাণ বেড়ে গিয়েছে। তবে নানা ধরনের ঘরোয়া টোটকার মধ্যে খাঁটি ঘি এবং অলিভ অয়েলের মিশ্রণ বেশ কাজের। এই টোটকা মাথায় মাখলে চুল পড়া যেমন কমে, তেমন নতুন চুলও গজায়।

কী এমন আছে ঘি এবং অলিভ অয়েলে?

খাঁটি ঘিয়ের মধ্যে রয়েছে ভিটামিন এ, ডি, ই এবং কে। অন্য দিকে ভিটামিন ই এবং কে-র পাশাপাশি অলিভ অয়েল মনোআনস্যাচুরেটেড ফ্যাট এবং অ্যান্টিঅক্সিড্যান্টে সমৃদ্ধ। এই সমস্ত উপাদান চুলের জন্য ভাল। মাথার ত্বকের আর্দ্রতা, পিএইচের সমতা বজায় রাখতেও সাহায্য করে। ফলে চুল মজবুত হয়। রক্ত চলাচলও স্বাভাবিক থাকে।

কী ভাবে এই মিশ্রণ মাথায় মাখবেন?

প্রথমে ছোট একটি পাত্রে ২ টেবিল চামচ ঘি এবং ২ টেবিল চামচ অলিভ অয়েল ভাল করে মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণটি হালকা গরম করে নিন। খুব গরম তেল কিন্তু মাথার ত্বকে মাখা যাবে না।

এ বার মোটা দাঁতের চিরুনি দিয়ে ভাল করে চুল আঁচড়ে নিন। তার পর আঙুলের ডগা দিয়ে মাথার ত্বকে এই মিশ্রণ মেখে নিন। বিশেষ করে মাথার যে যে অংশ একেবারে ফাঁকা হয়ে গিয়েছে, সেখানে ভাল করে মাসাজ করুন। আধ ঘণ্টা রেখে শ্যাম্পু করে ফেলুন।

অন্য বিষয়গুলি:

Ghee Olive Oil Hair Growth Hair Fall Problem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE