Advertisement
০৩ জুলাই ২০২৪
Recipe with Electric Kettle

অতিথি আসবে, এ দিকে গ্যাস ফুরিয়েছে! ইলেক্ট্রিক কেট্‌লেই বানাতে পারেন ৩ খাবার

বিরিয়ানি, মাংস না হোক ইলেক্ট্রিক কেট্ল ব্যবহার করে অন্তত পেট ভরার মতো খাবার বানাতে পারবেন। কোন খাবারগুলি কেটলে বানানো যায়?

ইলেক্ট্রিক কেটল ব্যবহার করেই তৈরি করা যায় নানা খাবার।

ইলেক্ট্রিক কেটল ব্যবহার করেই তৈরি করা যায় নানা খাবার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ১৯:৫২
Share: Save:

বাড়িতে অতিথি আসবেন। রান্নার প্রস্তুতিও সারা। শুধু খুন্তি নাড়ার অপেক্ষায়। হেঁশেলে যেতেই মাথায় হাত। গ্যাস ফুরিয়ে গিয়েছে।এ দিকে ঘড়ির কাঁটা বলছে অতিথি এসে পড়ল বলে। অল্প সময়ের মধ্যে খাবারের আয়োজন না করলে বিচ্ছিরি ব্যাপার হবে। এই বিপদের সময় আপনার রক্ষাকর্তা হতে পারে ইলেক্ট্রিক কেট্ল। বিরিয়ানি, মাংস না হোক ইলেক্ট্রিক কেট্ল ব্যবহার করে অন্তত পেট ভরার মতো খাবার বানাতে পারবেন। কোন খাবারগুলি কেটলে বানানো যায়?

পোলাও

তাড়াহুড়োয় পোলাও বানিয়ে নিতে পারেন। আধ ঘণ্টা ভিজিয়ে রাখুন বাসমতি চাল। তার পর কেটলিতে বিন্‌স, গাজর, পেঁয়াজ, টম্যাটো আর লঙ্কা কুচি অল্প ঘিয়ে নাড়াচাড়া করে নিন। দিয়ে দিন গরমমশলা গুঁড়ো। সব শেষে চাল দিয়ে মিশ্রণটি আবার নাড়াচাড়া করুন। তার পর জল দিয়ে কেটলি ঢেকে দিন। মিনিট ২০ রাখলেই তৈরি হয়ে যাবে পোলাও।

ডিমের ভুজিয়

কেটলি চালু করে অল্প মাখন গলিয়ে নিন। এ বার মাখনের মধ্যে লঙ্কা কুচি আর জিরে দিন। অল্প নাড়াচাড়া করে তার মধ্যে দিয়ে দিন পেঁয়াজ কুচি। পেঁয়াজ নরম হয়ে এলে তিন-চারটি ডিম ফাটিয়ে দিয়ে দিন। একটি চামচ দিয়ে ঘেঁটে দিন। এর পর অল্প দুধ দিয়ে আবার নাড়ুন। তৈরি হয়ে যাবে ভুজিয়া। অতিথির অপছন্দ হবে না।

কর্ন পাস্তা

অতিথিদের মধ্যে কোনও খুদে থাকলে তার জন্য ত়ড়িঘড়ি বানিয়ে নিতে পারেন কর্ন পাস্তা। কেটলের মধ্যে অল্প মাখন গলিয়ে কর্নগুলি দিয়ে ২-৩ মিনিট নাড়াচাড়া করে নিন। ভাজা হয়ে গেলে তুলে অন্য পাত্রে রাখুন। এ বার কেটলিতে পাস্তা আর জল দিয়ে সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে এলে জল ঝরিয়ে রাখুন। এ বার কেটলে মাখন, অল্প নুন আর আগে থেকে হালকা ভেজে রাখা কর্ন, অরিগ্যানো, চিলি ফ্লেক্স দিয়ে নাড়াচাড়া করে পাস্তা দিয়ে দিলেই তৈরি খাবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Foods Electric
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE