Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Monsoon Foot Care

পায়ের পাতায় লাল লাল র‌্যাশ বেরিয়েছে? বর্ষায় পায়ের যত্নে গলদ থেকে যাচ্ছে না তো?

অন্য সময় পায়ের যত্ন নিতে যদি ভুলেও যান, বর্ষায় কিন্তু সেই ভুলটি করলে চলবে না। তবে বাইরে থেকে ফিরে জল দিয়ে পা ধোয়া কিন্তু যত্নের শেষ কথা নয়। বর্ষায় পায়ের খেয়াল রাখবেন কী ভাবে?

বর্ষায় পায়ের যত্ন নিন।

বর্ষায় পায়ের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ১৫:২২
Share: Save:

বর্ষায় ত্বক আর চুলের যত্ন নিতে এতই ব্যস্ত থাকেন সকলে, যে পায়ের দিকে একেবারেই নজর যায় না। তবে শুধু বর্ষাকাল বলে নয়, যত্নআত্তির ক্ষেত্রে পা সব সময় ব্রাত্যই থাকে। চুল এবং ত্বকের মতো, পা বিশেষ যত্ন পায় না। তবে অন্য সময় পায়ের যত্ন নিতে যদি ভুলেও যান, বর্ষায় কিন্তু সেই ভুলটি করলে চলবে না। তবে বাইরে থেকে ফিরে জল দিয়ে পা ধোয়া কিন্তু যত্নের শেষ কথা নয়। বর্ষায় পায়ের খেয়াল রাখবেন কী ভাবে?

সঠিক জুতো

বর্ষার মরসুমের জন্য চাই আলাদা জুতো। রাস্তার জল-কাদা যাতে পায়ে মাখামাখি না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। তার জন্য চাই পা ঢাকা জুতো। এতে পায়ের ত্বকে সংক্রমণের ঝুঁকি কমানো যাবে। তবে বর্ষায় স্নিকার্সের সঙ্গে মোজা না পরলেও চলে। কোনও ভাবে যদি মোজা ভিজে যায়, তা হলে দীর্ঘ ক্ষণ ভেজা সিন্থেটিকের সংস্পর্শে থাকলে ত্বকে সমস্যা হতে পারে। তবে ঢাকা জুতো ছাড়াও স্লিপার্স কিংবা স্যান্ডেল পরতে পারেন। জলে পা পড়লেও দ্রুত শুকিয়ে যাবে।

সঠিক প্রসাধনী

বর্ষায় বাইরে বেরোলে পা ভিজবে না, সেটা নিশ্চিত করে বলা যায় না। তাই পায়ের জন্য সব সময় অ্যান্টি-মাইক্রোবিয়াল সাবান ব্যবহার করেন। গরমজলে পা ডুবিয়েও রাখতে পারেন। তার পর ব্রাশ দিয়ে ঘষলে ত্বকের খাঁজে খাঁজে দমে থাকা ময়লা, মরা চামড়া, ব্যাক্টেরিয়া দূরে চলে যায়।

পায়ের জন্য মাস্ক

শুধু ত্বকে নয়, বর্ষায় পায়ের খেয়াল রাখতেও মাস্ক ব্যবহার করতে পারেন। চারকোল মাস্ক বেশ ভাল। চারকোল ত্বকের রন্ধ্রে রন্ধ্রে জমে থাকা ময়লা দূর করে। এ ছাড়া ভিটামিন সি মাস্কও পায়ের ত্বকে ব্যবহারের জন্য কার্যকরী। কফি মাস্কও কম উপকারী নয় পায়ের জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon Feet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE