Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Sudden Weight Gain

৫ কারণ: কম খেয়ে আর বেশি শরীরচর্চা করেও বেড়ে যেতে পারে ওজন

শরীরচর্চা করেও অনেকেই মোটা হয়ে যান। কিন্তু কেন এমন হয়, তা আড়ালেই থেকে যায়। আচমকা মোটা হয়ে যাওয়ার নেপথ‍্যেও রয়েছে বিভিন্ন কারণ। কোন ভুলে ওজন বেড়ে যেতে পারে?

কেন অকারণে বাড়ছে ওজন?

কেন অকারণে বাড়ছে ওজন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ১২:১১
Share: Save:

গড়ন বেশ ছিপছিপেই ছিল। পাতলা চেহারা বলে বেশ নিশ্চিন্তবোধও করতেন। কিন্তু হঠাৎই বাড়তে শুরু করল ওজন। অনেকের ক্ষেত্রেই এমনটি হয়েছে। খাওয়াদাওয়ায় নিয়ম মেনে শরীরচর্চা করেও অনেকেই মোটা হয়ে যান। কিন্তু কেন এমন হয়, তা আড়ালেই থেকে যায়। আচমকা মোটা হয়ে যাওয়ার নেপথ‍্যেও রয়েছে বিভিন্ন কারণ। কোন ভুলে ওজন বেড়ে যেতে পারে?

মানসিক উদ্বেগ

কোনও বিষয় নিয়ে উদ্বেগে থাকলে, কোনও কিছুই ভাললাগে না। মানসিক পরিস্থিতিতে খাবারের প্রতি ভালবাসা বেড়ে যায়। বেশি খাবার খেয়ে নেওয়ার প্রবণতা তৈরি হয়। ওজন বাড়ে।

ঘুম না হওয়া

একটানা রাত জেগে কাটিয়ে দিচ্ছেন, আর ভাবছেন ওজন বাড়বে না? রোগা হওয়ার জন‍্য পর্যাপ্ত ঘুমোনো জরুরি। ঘুম কম হলে ওজন হাতের মুঠোয় রাখা সম্ভব নয়।

ওষুধ

বিভিন্ন ওষুধের কারণেও ওজন বেড়ে যেতে পারে। কোনও শারীরিক সমস‍্যার কারণে হঠাৎ করে কোনও ওষুধ খাওয়া শুরু করলে এমন ওজন বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে।

হজমের গোলমাল

নিয়ম মেনে খাওয়াদাওয়া করেও ওজন বেড়ে যেতে পারে হজমের গোলমালের কারণে। বিপাকক্রিয়ায় কোনও সমস‍্যা থেকে থাকলেও বাড়তে পারে ওজন।

ক‍‍্যালোরি বেশি খাওয়া

ক‍্যালোরি আছে এমন খাবার বেশি খেয়ে নিচ্ছেন না তো? ওজন বেড়ে যাওয়ার সেটিও একটি কারণ। তাই ক‍্যালোরি কম আছে, এমন খাবার যত কম খাওয়া যায়, ততই শ্রেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Fitness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE