Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Hair Care for Busy Woman

ব‍্যস্ততার কারণে শ‍্যাম্পু ছাড়া আর কিছুই করা হয় না? নামমাত্র যত্নেই ভাল থাকবে চুল

ব‍্যস্ততা কারণে নামমাত্র যত্ন নেওয়ারও সময় পান না অনেকে। তাঁদের জন্য রইল অতি সহজে চুল যত্নে রাখার চারটি কৌশল।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ১৪:১১
Share: Save:

ঘর এবং বাইরে দু'দিকের দায়িত্বই সামলাতে হয়। সঙ্গে অফিসের গুরুভার তো রয়েছেই। এই ছুটে চলার জীবনে সবচেয়ে বেশি অবহেলিত হয় চুল। অথচ চুলের ক্ষেত্রে সবচেয়ে সুবিধার বিষয় হল, অল্প যত্নেই সুন্দর থাকে। সেই নামমাত্র যত্ন নেওয়ারই সময় পান না অনেকে। তাঁদের জন্য রইল অতি সহজে চুল যত্নে রাখার চারটি কৌশল।

১) তাড়াতাড়ি চুল শুকোনোর জন্য অনেক ভরসা রাখেন হেয়ার ড্রায়ারের উপর। এতে চুলের স্বাভাবিক তৈলাক্ত ভাব নষ্ট হয়ে গিয়ে চুল রুক্ষ হয়ে যায়। যদি ব্যস্ততা থাকে, তাহলে স্নান করার সময়ে দরকার হলে চুল ভেজাবেন না। শ্যাম্পু করতে হলে হাতে সময় নিয়ে স্নানে ঢুকুন। ড্রয়ার ব্যবহার না করার চেষ্টা করুন।

২) চুলের জন্য সানস্ক্রিনের ব্যবহার প্রচলন থাকলেও সূর্যালোক থেকে চুল রক্ষা করতে চুলের সানস্ক্রিনের সঙ্গে অনেকেই পরিচিত নন। সেক্ষেত্রে বাইরে বেরোনোর আগে মাথায় জড়িয়ে নিতে পারেন একটি স্কার্ফ। স্কার্ফ জড়ালেও গরম লাগবে না। চুল পনিটেল করে বেঁধে একটি সিল্কের স্কার্ফ জড়িয়ে নিতে পারেন উপর দিয়ে।

৩) ব্যস্ততার কারণে ঘন শ্যাম্পু করার প্রবণতা খানিকটা কম। তবে চুল ভাল রাখতে বাড়িতেই বানিয়ে নিন কন্ডিশনার। নারকেলের দুধ, অ্যালোভেরা আর মেথি দিয়ে প্রাকৃতিক উপায়ে তৈরি করে নিন কন্ডিশনার। এই কন্ডিশননারে ব্যবহারে চুল হয়ে উঠবে স্বাস্থ্যেজ্বল ও প্রাণবন্ত।

৪) বাইরে বেরোলে চুল খুলে না যাওয়াই ভাল। বাইরের রোদ, ধুলোবালির সংস্পর্শে এসে চুল নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। বিশেষ করে চড়া রোদে চুল ছেড়ে না রাখাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair care Hair
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE