Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Double Chin

ক্যামেরায় মুখ ফোলা দেখায় বলে ছবি তুলতে অস্বস্তি? চিবুকের মেদ ঝরাবেন কোন উপায়ে?

চিবুকের জমে থাকা মেদ জমাতে মুখের ব‍্যায়াম জরুরি। রইল তেমনই কয়েকটির হদিস।

চিবুকের মেদ ঝরান সহজেই।

চিবুকের মেদ ঝরান সহজেই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ১১:৫০
Share: Save:

ছবি তুলতে প্রচণ্ড ভলবাসেন। কিন্তু ইদানীং ছবি তোলার পথে কাঁটা হয়ে দাঁড়িয়েছে ‘ডবল চিন’। মুখের বাড়তি মেদ ক‍্যামেরায় যেন আরও ফুলেফেঁপে উঠেছে। শরীরে মেদ জমলে তা নিয়মমাফিক শরীরচর্চায় ঝরে যায়। কিন্তু মুখের মেদ কমানো বেশ কঠিন। তবে অসম্ভব নয়। চিবুকের জমে থাকা মেদ জমাতে মুখের ব‍্যায়াম জরুরি। রইল তেমনই কয়েকটির হদিস।

পাউট

ইদানীং অনেককেই এই ভঙ্গিতে নিজস্বী তোলেন। এই ভঙ্গিমার এর বাজারচলতি নাম ‘পাউট’। অনেকটা সেই ভাবেই গাল দুটো ভিতরের দিকে ঢুকিকে মুখটা মাছের মতো করে রাখুন। কয়েক সেকেন্ড এই ভঙ্গিতে রেখে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। বেশ কয়েক বার এই ব্যায়াম করুন।

মুখে জলের ঝাপ্টা দেওয়ার পদ্ধতি

মেদ ঝরাতে মুখ ধোয়ার পদ্ধতি অনুসরণ করতে পারেন। তবে এ ক্ষেত্রে মুখে জল নয়, বাতাসের সাহায্য নিতে হবে। যে ভাবে কুলকুচি করা হয়, সে ভাবে মুখের মধ্যে বাতাসকে এক দিক থেকে অন্য দিকে নিয়ে যেতে হবে। ২০-৩০ সেকেন্ড টানা করুন। তার পরে বিশ্রাম নিয়ে আবার করুন।

জিভ দিয়ে নাক ছোঁয়া যায়?

একটি জায়গায় স্থির হয়ে বসুন। এ বার জিভ বার করে নাকে ঠেকানোর চেষ্টা করুন। এমন করার সময় গলার কাছে চাপ পড়বে। ১০ সেকেন্ড ভঙ্গিটি ধরে রাখুন। তার পর ১০ সেকেন্ড বিশ্রাম নিয়ে পুনরায় করুন।

চিবুকে হাতের স্পর্শ

এই পদ্ধতি প্রয়োগ করেও মুখের মেদ ঝরানো যায়। দু’টি হাতের তালু দিয়ে চিবুকের উপর চাপ দিন। মিনিট পাঁচেক করুন। সারা দিনে পাঁচ-ছয় বার করতে পারলে উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Face Yoga Chin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE