Advertisement
০৮ জুলাই ২০২৪
Skin Care By Fruits

নানা ফলের নানা গুণ, জেনে নিন কোন ফল খাওয়ার পাশাপাশি মেখে নেওয়া যাবে মুখেও

ত্বকের ঔজ্জ্বল্যের জন্য ফল খাওয়া যতটা জরুরি, ততটাই জরুরি রূপচর্চাও। যে ফল খাচ্ছেন, তা দিয়েই কিন্তু যত্নে থাকতে পারে ত্বক। জেনে নিন, কোন ফল খাওয়া যায়, আবার মাখাও যায়।

ফল খেতে খেতে মুখেও মাখুন। শরীর ভাল থাকবে, ফিরবে ত্বকের জেল্লা।

ফল খেতে খেতে মুখেও মাখুন। শরীর ভাল থাকবে, ফিরবে ত্বকের জেল্লা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৪ ১০:৪৭
Share: Save:

ভিটামিন ও খনিজে ভরা ফল শরীর ভাল রাখার জন্য অত্যন্ত জরুরি। শরীর ভাল থাকলে ভাল থাকবে ত্বকও। তবে শুধু খেলেই যে হবে এমনটা নয়। খাওয়ার পাশাপাশি সেই ফলের টুকরোই মেখে নিন মুখ ও হাত-পায়ে। ফলের গুণে ভিতর থেকে শরীর থাকবে ভাল, বাইরে থেকে ত্বকে আসবে লাবণ্য।

পেঁপে

ফাইবারে পরিপূর্ণ পেঁপেয় রয়েছে ভিটামিন এ, বি, সি। খাবার হজম করতে সাহায্য করে পেঁপে। পেট পরিষ্কার হয় এতে। খাবার হিসাবে পেঁপের গুণের কথা সকলেই জানেন। কিন্তু এই পেঁপে বেটে মুখে ও গায়ে মাখলে কালচে ত্বকে ১০ মিনিটেই ঔজ্জ্বল্য ফেরে, জানেন কি!যদি বাটার সময় না-ও পান, খেতে খেতেই এক টুকরো পেঁপে ঘষে নিন গালে।

তরমুজ

গরমের এই ফলে রয়েছে প্রচুর জল। রয়েছে নানা রকম খনিজ ও ভিটামিন। শরীরে জলের অভাব পূরণ করে এই ফল। খাওয়ার পাশাপাশি তরমুজ বেটে লাগিয়ে ফেলুন মুখে। খানিক বাদে ধুয়ে নিলেই ত্বক হবে টান টান। বিশেষত শুষ্ক ত্বকে এই ফল আর্দ্রতা জোগাতে বিশেষ সাহায্য করবে। তরমুজের সঙ্গে মিশিয়ে নিতে পারেন কয়েক ফোঁটা মধুও। এতে ত্বকের বর্ণ উজ্জ্বল হবে। তরমুজের রস করে ছেঁকে বোতলে ভরে রেফ্রিজ়ারেটরে রেখে টোনার হিসাবে ব্যবহার করতে পারেন।

আনারস

ভিটামিন এ, সি, কে ও অন্যান্য খনিজ থাকে আনারসে। স্বাস্থ্যের জন্য অত্যন্ত ভাল আনারস। পাশাপাশি, রূপচর্চাতেও এর ভূমিকা কম নয়। বেসন, ওট্‌সের সঙ্গে আনারস বেটে নিন। ঘন এই মিশ্রণ এক্সফোলিয়েটর হিসাবে ব্যবহার করুন। এতে ত্বকের ময়লা বেরোবে, কালচে ভাব দূর হয়ে যাবে। লাবণ্যও ফিরবে।

আপেল

ভিটামিন এ, সি ও অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে ফলটিতে। দিনে একটি করে আপেল খেলে শরীর ও স্বাস্থ্য ভাল থাকবে। এই আপেল দিয়ে ত্বকের চর্চাও সেরে নিতে পারেন। খাবার সময় এক টুকরো আপেল সরিয়ে রেখে তা দিয়ে বানিয়ে নিন প্যাক। আপেল বেটে কয়েক ফোঁটা মধু মিশিয়ে পরিষ্কার মুখে দশ মিনিট রেখে ধুয়ে ফেলুন। আপেলের গুণে গাল হবে আপেলের মতোই চকচকে।

আম

আম বললেই জিভে জল আসে। ল্যাংড়া, হিমসাগর, গোলাপখাস, আলফানসো— কত রকমেরই যে আম হয়। স্বাদের জন্য ফলের রাজা বলা হয় আমকে। এই আমও কিন্তু হতে পারে রূপচর্চার উপাদান। আম খাবার পাশাপাশি খানিকটা বেটে তার সঙ্গে হলুদ ও আমন্ড তেল মিশিয়ে মুখে মেখে নিন। ফলের গুণে ফিরবে ত্বকের জেল্লা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fruit Skin care Beauty Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE