Advertisement
০৩ জুলাই ২০২৪
Summer Skincare with Aloe Vera

ত্বকের কোন কোন সমস্যায় ব্যবহার করবেন অ্যালো ভেরা পাতার নির্যাস, জেনে নিন

অনেকেই ত্বকের এই সব ছোটখাট সমস্যায় প্রসাধনী ব্যবহার করতে চান না। বদলে ঘরোয়া টোটকার উপরে ভরসা রাখেন। সে দিক থেকে অ্যালো ভেরা অনেক নিরাপদ।

Easy tips to maintain summer skin problems with aloe vera

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ১৮:৩৯
Share: Save:

ত্বকের তো নানা ধরনের সমস্যা। কারও মুখে র‌্যাশ, কারও ব্রণ, আবার কারও রোদে বেরোলেই জ্বালা-পোড়া। এই সমস্যার জন্য আলাদা আলাদা প্রসাধনীও রয়েছে। তবে অনেকেই ত্বকের এই সব ছোটখাট সমস্যায় প্রসাধনী ব্যবহার করতে চান না। বদলে ঘরোয়া টোটকার উপরে ভরসা রাখেন। সে দিক থেকে অ্যালো ভেরা অনেক নিরাপদ। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে অ্যালো ভেরার জুড়ি মেলা ভার। এই ভেষজ সহজলভ্যও বটে। শুষ্ক, খসখসে ত্বকের জন্য অ্যালো ভেরা অব্যর্থ। কিন্তু এই ভেষজ ত্বকের আরও নানা কাজে লাগে। জানেন, সেগুলি কী?

কী ভাবে ব্যবহার করবেন অ্যালো ভেরা জেল বা অ্যালো ভেরা পাতার নির্যাস?

১) পোড়া জায়গায় অ্যালো ভেরা জেল মাখার আগে ত্বক ভাল করে পরিষ্কার করে নিন। মাইল্ড কোনও তরল সাবান দিয়ে ত্বকের উপরের ধুলোময়লা পরিষ্কার করে নিন।

২) যে যে অংশে রোদ লাগে, সেখানে পাতলা করে অ্যালো ভেরা পাতার নির্যাস বা বাজার থেকে কেনা জেল মেখে নিন। ত্বকে যদি খুব সমস্যা না থাকে, সে ক্ষেত্রে হালকা হাতে মাসাজও করতে পারেন।

৩) বাইরে বেরোলেও কিছু ক্ষণ অন্তর শুধু জল দিয়ে মুখ, হাত ধুয়ে আবার অ্যালো ভেরা জেল মেখে নিন। র‌্যাশ, ব্রণের সমস্যা থাকলে আরাম পাবেন।

৪) অতিবেগনি রশ্মির হাত থেকে বাঁচতে অ্যালো ভেরা জেল মাখতে হবে। রোদে লেগে মুখ জ্বালা করলে বাড়ি ফিরে অ্যালো ভেরা জেল মেখে নিন।

৫) অ্যালো ভেরা পাতার নির্যাসের সঙ্গে গোলাপ জল মিশিয়ে তা বরফের ট্রে-তে ভরে ফ্রিজে রেখে দিতে পারেন। বাইরে থেকে এসে মুখ, হাত পরিষ্কার করে মাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skincare Aloe Vera Sun burn
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE