Advertisement
০৩ জুলাই ২০২৪
Amla Recipes

চাটনি, আচার, লজেন্স! আমলকি দিয়ে বাড়িতেই এ সব খাবার বানিয়ে ফেলতে পারেন, রইল প্রণালী

বর্ষায় সর্দি-কাশি তো দূরে থাকেই, এমনকি ব্যাক্টেরিয়া সংক্রমণের হাত থেকেও বাঁচায় আমলকি। প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকায় এটি শরীরের রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে তোলে।

Three easy amla recipes for monsoon

আমলকির রস খেতে ভাল লাগে না? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ১২:২৬
Share: Save:

রোজ সকালে খালি পেটে এক টুকরো আমলকি। ব্যস, তাতেই নীরোগ হবে শরীর। এই ফলের গুণ অনেক! বর্ষায় সর্দি-কাশি তো দূরে থাকেই, এমনকি ব্যাক্টেরিয়া সংক্রমণের হাত থেকেও বাঁচায় আমলকি। প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকায় এটি শরীরের রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে তোলে। হজমশক্তি ভাল রাখতে, ডায়াবিটিস নিয়ন্ত্রণে করতে সাহায্য করে। ত্বক, চুলের জেল্লা ধরে রাখতেও আমলকি দারুণ কাজের।

তবে সকালবেলা ঘুম থেকে উঠে দোকান থেকে কিনে আনা আমলকির রস খেতে মোটেও ভাল লাগে না। বাড়ির খুদেকেও এই পানীয় খাওয়ানো যায় না। তার চেয়ে বরং আমলকি দিয়ে টক-ঝাল-মিষ্টি স্বাদের ভিন্ন তিন পদ বানিয়ে ফেলতে পারেন। বাড়ির বড় থেকে ছোট, সকলেরই মনে ধরবে।

Three easy amla recipes for monsoon

আমলকির চাটনি। ছবি: সংগৃহীত।

১) আমলকির চাটনি

উপকরণ

৫-৬টি আমলকি

১ কাপ ধনেপাতা কুচি

২টি কাঁচালঙ্কা

১ চা চামচ গোটা জিরে

পরিমাণ মতো নুন

সামান্য একটু চিনি

১ টেবিল চামচ সর্ষের তেল

প্রণালী

প্রথমে আমলকির বীজ ছাড়িয়ে মিক্সিতে বেটে নিন। সঙ্গে কাঁচালঙ্কা এবং ধনেপাতা একেবারে মিহি করে কুচিয়ে নিন। এ বার ছোট একটি পাত্রে আমলকি বাটা, ধনেপাতা, কাঁচালঙ্কা, নুন, চিনি বা গুড় ভাল করে মিশিয়ে নিন। একেবারে শেষে উপর থেকে সর্ষের তেল ছড়িয়ে নিলেই আমলকির চাটনি তৈরি।

Three easy amla recipes for monsoon

আমলকির আচার। ছবি: সংগৃহীত।

২) আমলকির আচার

উপকরণ

৫০০ গ্রাম আমলকি

৪-৫ টেবিল চামচ সর্ষের তেল

২ চা চামচ পাঁচফোড়ন

১ চা চামচ হলুদ গুঁড়ো

১ চা চামচ জিরে গুঁড়ো

১ চা চামচ ধনে গুঁড়ো

আধ চা চামচ লঙ্কা গুঁড়ো

৪ টেবিল চামচ গুড়

পরিমাণ মতো নুন

প্রণালী

প্রথমে আমলকি ভাল করে ধুয়ে নিয়ে চার টুকরো করে কেটে নিন। তার পর সামান্য নুন, হলুদ মাখিয়ে রোদে দিয়ে রাখুন কয়েক দিন। শুকনো হয়ে এলে আচারের জন্য ব্যবহার করতে পারেন। এ বার কড়াইতে সামান্য তেল গরম হলে তার মধ্যে পাঁচফোড়ন দিন। আধ-শুকনো আমলকিগুলো দিয়ে সামান্য নাড়াচাড়া করে নিন। এর পর একে একে চিনি বা গুড়, নুন, বাকি সব মশলা দিয়ে নাড়তে থাকুন। আমলকি প্রায় সেদ্ধ হয়ে এলে নামিয়ে ফেলুন। তবে, এই আচার কিন্তু সঙ্গে সঙ্গে খাওয়া যাবে না। কাঁচের বয়ামে ভরে বেশ কিছু দিন রোদে দিতে হবে।

Three easy amla recipes for monsoon

আমলকির লজেন্স। ছবি: সংগৃহীত।

৩) আমলকির লজেন্স

উপকরণ

১০-১২টি আমলকি

১ চা চামচ ছোট এলাচের গুঁড়ো

১ কাপ চিনি

প্রণালী

প্রথমে আমলকি সেদ্ধ করে নিন। তার পর ছোট টুকরো করে নিন। বীজ ফেলে দিন। সেদ্ধ করা আমলকির মধ্যে এক কাপ চিনি ছড়িয়ে দিন। উপর থেকে ছোট এলাচের গুঁড়ো দিয়ে দিন। যত ক্ষণ না চিনি গলে যায়, তত ক্ষণ নাড়তে থাকুন। এ বার কড়াই থেকে আমলকি ঢেলে নিয়ে বড় একটি প্লেটে ছড়িয়ে রাখুন। রোদে শুকোতে দিন। কয়েক দিন রোদে দেওয়ার পরই দেখবেন, লজেন্স তৈরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amla Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE